|

আ’লীগের সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসছে?

প্রকাশিতঃ ৮:৩৭ অপরাহ্ন | ডিসেম্বর ০৭, ২০১৯

আ'লীগের সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসছে?

নিজস্ব প্রতিবেদকঃ দেশজুড়ে রাজনীতি সচেতন সকল মানুষের এখন প্রধান আলোচনা কে হচ্ছেন আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক?আগামী ২০-২১ ডিসেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হবে বাংলাদেশ আওয়ামী লীগের একাদশ জাতীয় সম্মেলন।

সরাদেশে দলটির বিপুল সংখ্যক নেতা,কর্মী, সমর্থকদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা তৈরী হয়েছে সম্মেলনকে ঘিরে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে অনুষ্ঠিত হতে যাওয়া এ সম্মেলনে দলের কেন্দ্রীয় কমিটিতে বড় ধরনের পরিবর্তন আসবে বলে জোর গুঞ্জন রয়েছে। তবে সাধারণের মধ্যে মূল আলোচনা সাধারণ সম্পাদক পদে কে আসছেন – তা নিয়ে।

ওবায়দুল কাদেরই সাধারণ সম্পাদক থাকছেন নাকি পরিবর্তন আসছে ? এ বিষয়ে যখন চারিদিকে আলোচনা তুঙ্গে তখন বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মুখ থেকে বেরিয়ে এসেছে ইঙ্গিতপূর্ণ বক্তব্য।

আগামী আওয়ামী লীগের কাউন্সিলে সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হবে বলে জানিয়েছেন তিনি। শুক্রবার (৬ ডিসেম্বর) সকালে দলের দপ্তর উপকমিটির এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এসময় তিনি আরও বলেন, শেখ হাসিনা ছাড়া আমরা দলের জন্য কেউ অপরিহার্য নই। একমাত্র শেখ হাসিনাই দলের জন্য অপরিহার্য।

ওবায়দুল কাদের বলেন, দল কীভাবে চলবে, কাকে দিয়ে চলবে, সেটাও তিনি জানেন। তিনি যেটা ভালো মনে করবেন সেটাই করবেন। পরিবর্তন করলেও তার ইচ্ছা, তিনি ডিসাইড করবেন এ ব্যাপারে কারো কোনো কথা থাকবে না। পরিবর্তন হলেও আমরা স্বাগত জানাবো।

শুক্রবার ওবায়দুল কাদেরের এ বক্তব্য এবংএর আগে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বিভিন্ন বক্তব্যে বঙ্গবন্ধুর মন্ত্রীত্ব ছেড়ে দলীয় সাধারণ সম্পাদকের পদ গ্রহণের উদাহরণ টেনে কয়েকবার দেওয়া বক্তব্যের মধ্যে যোগসূত্র খুজছেন রাজনৈতিক সচেতন ও বিশ্লেষক মহল।

এছাড়া দলের মধ্যে জোর গুঞ্জন রয়েছে, – ‘ আওয়ামী লীগ সভাপতি একজন পূর্ণকালিন সাধারণ সম্পাদক খুজছেন, যিনি সরকারে থাকবেন না। সারাদেশে দলের শৃঙ্খলা রক্ষায় নিয়মিত রুটিন মাফিক অফিস করবেন। প্রয়োজন দেশব্যাপী ঘুরে ঘুরে সংগঠনকে মজবুত করবেন।’

আবার কেউ কেউ মনে করছেন, শুক্রবারে দেওয়া ওবায়দুল কাদেরের বক্তব্যটি দলীয় প্রধানের প্রতি পূর্ণ আনুগত্যের বহিপ্রকাশ।

সূত্রমতে এখনও পর্যন্ত সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরই দলীয় প্রধানের প্রথম পছন্দ। সেক্ষেত্রে স্বপদে বহাল থাকতে তাকে মন্ত্রীত্ব ছাড়তে হতে পারে। আবার এমনও শোনা যাচ্ছে, শারিরীক অবস্থা বিবেচনায় পদ্মাসেতু, মেট্রোরেল সহ গুরুত্বপূর্ন উন্নয়ন কাজ চলমান থাকায় তাকে সড়ক ও সেতু মন্ত্রনালয়ের দায়িত্বে রেখে নতুন একজন রানিংমেট খুজছেন দলীয় প্রধান শেখ হাসিনা!

বিকল্প সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় রয়েছে দলের বর্তমান প্রেসিডিয়াম সদস্য ও কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ও অপর যুগ্ন সাধারণ সম্পাদক ডাঃ দীপু মনি, সাংগঠনিক সম্পাদক ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রচার সম্পাদক ও তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ।

এছাড়া গত নির্বাচনে দলীয় মনোনয়ন বঞ্চিত হওয়া তিন হেভিওয়েট নেতা যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেলক হকের নামও আলোচিত হচ্ছে কোন কোন মহলে।

তবে একটি বিশেষ সূত্র নিশ্চিত করেছে দল ও সরকারকে আলাদা করার পরিকল্পনা এবং পূর্নকালিন সাধারণ সম্পাদক ইস্যুতে যদি সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসে তো তা একটি বড় চমক হয়েও আসতে পারে।

একজন কর্মী বান্ধব, মেধাবী, স্বচ্ছ ভাবমূর্তির নেতাকেই সাধারণ হিসেবে বেছে নেবেন দলীয় প্রধান শেখ হাসিনা- আওয়ামী লীগের ত্যাগী এবং প্রকৃত কর্মী-সমর্থকদের এটা আন্তরিক বিশ্বাস ও চাওয়া।

দেখা হয়েছে: 752
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪