|

আয়কর মেলায় বরিশালে প্রথমদিনে রাজস্ব আদায় ৫৫ লক্ষাধিক টাকা

প্রকাশিতঃ ৯:৩৮ অপরাহ্ন | নভেম্বর ১৪, ২০১৮

খোকন হাওলাদার, বরিশালঃ

“উন্নয়ন ও উত্তরন,আয়করের অর্জন এশ্লোগানে শুরু হয়েছে এবছরের আয়কর মেলা। “আয়কর প্রবৃদ্বির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ” প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া বিভাগীয় শহর বরিশালের ঐতিহ্যবাহী অশ্বিনী কুমার টাউন হলে আয়োজিত সপ্তাহব্যাপি আয়কর মেলার প্রথম দিনে সরকারের রাজস্ব খ্যাতে রাজস্ব এসেছে ৫৫ লক্ষ,৫৪ হাজার,৩শত ৫৬ টাকা।

এসময়ে রিটার্ন জমা দিয়েছে ১ হাজার, ৩শত,৩৮ জন। মেলা উদ্বোধন থেকে বিকাল ৫টা পর্যন্ত করদাতা ও রিটার্ন জমাদানকারী ৩ হাজার, ২শত, ৮জন গ্রহীতাকে সেবা প্রদান করা হয়েছে।এদিনই নতুন করদাতা সৃষ্টি হয়েছে ৮৫ জন। মেলা প্রাঙ্গনে কর ও রিটার্ন জমা দেয়ার জন্য নবীন-প্রবীন ও মহিলা গ্রাহকদের ছিল উপছে পড়া ভিড়।

মেলা প্রাঙ্গনে বসে বরিশাল কর-অঞ্চলের সহকারী কর কমিশনার(প্রশাসন) আবুল কালাম আজাদ বলেন,গত বছরের চেয়ে এবছর মেলা প্রাঙ্গনে বেড়েছে সেবা ও তথ্য কেন্দ্রের পরিধি। যার ফলে সহজেই সেবা গ্রহীতারা সেবা নিতে পারছে।এবার মেলায় গত বছরের চেয়ে করদাতাদের পদচারনা দেখা যাচ্ছে বেশি। এক কথায় বলা যায় মেলার প্রথম সারা দিন উৎসবমূখর পরিবেশে দিনটি উদযাপিত হয়েছে।

তিনি আরো জানান,এবারের মেলায় সেবা দেয়ার লক্ষে নতুন করদাতাদের জন্য ১২ ডিজিটের টিআইএন রেজিষ্টেশন ও পুরান করদাতাদের জন্য টিআইএন রি-রেজিষ্টেশন করার ব্যবস্থা। আয়কর রিটার্ন এবং সিটিজেন চার্টার সরবরাহ। আয়কর রিটার্ন দেয়ার ব্যবস্থা সেই সাথে তাৎক্ষনিক প্রাপ্তি স্বীকার প্রদান।

মেলায় করদাতাদের হেল্পডেক্সের মাধ্যমে করদাতাদের প্রয়োজনীয় ব্যবস্থা,ই-পেমেন্টের মাধ্যমে আয়কর দেয়ার সুবিধা, অধিক্ষেত্র অনুযায়ী আয়কর রিটার্ন জমাদানে সহায়তা করা। অনলাইনের মাধ্যমে রিটার্ন দাখিল করার ব্যবস্থা করা ছাড়াও মেলাস্থলে করদাতাদের সেবা ও করের টাকা জমাদানের জন্য অস্থায়ী ভাবে স্থাপন করা হয়েছে জনতা ব্যাংক ও সোনালী ব্যাংকের বুথ।

সেই সাথে একই স্থানে ভ্যাট ও সঞ্চয় পরিদপ্তরের অস্থায়ী বুথের মাধ্যমে সেবা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। বরিশাল সদর ১০টি সার্কেল সহ বরিশাল বিভাগের ৬ জেলার ২২টি সার্কেল থেকে ১৭ সালের আয়কর মেলা থেকে ৫৫হাজার করদাতাদের কাছ ৬ কোটি টাকা রাজস্ব আদায়ের স্থলে আদায় হয়েছে ৬কোটি ২০ লক্ষ ৪৯ হাজার টাকা। এবারের মেলা থেকে গত বছরের টার্গেট ছাড়িয়ে যাওয়ার লক্ষে বরিশাল কর-অঞ্চল প্রধান সহ সকল কর্মকতা-কর্মচারীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

দেখা হয়েছে: 538
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪