|

ইউপি মেম্বার যখন সন্ত্রাসী: প্রসঙ্গ ঈম্বরগঞ্জের কাজী আজিজুল হক

প্রকাশিতঃ ৫:১৯ অপরাহ্ন | এপ্রিল ০৯, ২০১৬

ইউপি মেম্বার যখন সন্ত্রাসী: প্রসঙ্গ ঈম্বরগঞ্জের কাজী আজিজুল হক

নিজস্ব প্রতিবেদকঃ স্থানীয় সরকারের সবচেয়ে ভাল দিকটি হল তারা এলাকাবাসী তথা জনগনের দু:খ দুর্দশা এবং চাওয়া- পাওয়ার বিষয়গুলোকে খুব কাছে থেকে দেখতে পারে। সে হিসেবে জনগনের আশা আকাংখার প্রতিক তারা। কেন্দ্রীয় সরকার থেকে চাওয়ার মাধ্যমই হল স্থানীয় সরকার ব্যবস্থার মাধ্যমে এবং মফস্বল এলাকায় সে হিসেবে ইউপি মেম্বাররাই একমাত্র সর্বশেষ ভরসা।

তবে অত্যন্ত পরিতাপের বিষয় এই যে, এসব ইউপি মেম্বার যদি জনবান্ধব না হয়ে উল্টো তাদের মরার উপর খাড়ার ঘা হয়ে আবির্ভূত হয় তখনই দেখা যায় বিপর্যয়। মফস্বল এলাকায় একজন ইউপি সদস্য যখন নিজেই ভুমিদস্যু, চাঁদাবাজ ও সন্ত্রাসীর রূপে জনগনের উপর প্রভাব বিস্তার করে তখন তার কাছ থেকে ঐ এলাকার ধ্বংস ছাড়া আর কিছুই আশা করা যায় না। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মাইজবাগ ইউনিয়নের মেম্বার কাজী আজিজুল হক। তার বিরুদ্ধে এলাকাবাসীর অভিযোগের শেষ নেই। নিরীহ এলাকাবাসীর বিরুদ্ধে তার কুর্মের রেকর্ড যেন আকাশ ছোঁয়া। নিজে ইউপি মেম্বার নির্বাচিত হয়ে ক্ষমতার অপব্যবহার করে তার নিজস্ব এলাকার সাধারন মানুষকে চুষে নিয়েছেন তার বিভিন্ন কুকর্মের দ্বারা।

যারা তার এসব অপকর্মে আনুগত্য প্রকাশ করেছে তারাই কিছুটা নিস্তার পেয়েছে। বিভিন্ন অপকর্ম আর সন্ত্রাসীমূলক কার্যক্রম পরিচালনা করায় তার বিরুদ্ধে ১০ টিরও বেশি মামলা বিচারাধীন রয়েছে। এসব মামলা গুলোর মধ্যে তিনি একাই নন তার সহযোগী হিসেবে তার ভাইদেরও ব্যবহার করেছেন বলে মামলা সুত্রে জানা যায়, আসামী কাজী আজিজুল হক, কাজী মোজাম্মেল হক, কাজী সামছুল হক, কাজী মঞ্জুরুল হক ও আরো কতিপয় ব্যাক্তিদের বিরুদ্ধে আদালতে যে মামলাগুলো বর্তমান রয়েছে সেগুলো হল:- ঈম্বরগঞ্জ থানার মামলা নং-৩(৬)০৬, অভিযোগ পত্র নং- ১০০, তাং- ১৯/৭/০৬ দায়রা মামলা নং- ১৩৮/০৮, ধারা: ১৪৩/৩৪১/৩০২/১১৪/৩৪ দ:বি, ঈশ্বরগঞ্জ থানার মামলা নং-৫(০৭)০৫ ধারা: ১৪৩/৪৪৭/৩২৩/৩২৬/৩০৭/৩৬৪/৩৪, ঈশ্বরগঞ্জ থানার মামলা নং-৯(৬)০৮, ঈশ্বরগঞ্জ থানার মামলা নং-২(৬)০৬, ঈশ্বরগঞ্জ থানার মামলা নং-২১(১১)০৬, ঈশ্বরগঞ্জ থানার মামলা নং-৭(১১)০৬, ঈশ্বরগঞ্জ থানার মামলা নং-২ (৭)০৬, ঈশ্বরগঞ্জ থানার মামলা নং-২৮(৮)১৪ সহ আরো অনেক মামলার আসামী ইউপি সদস্য কাজী আজিজুল হক।

সুত্রে আরো জানা যায়, আসন্ন ইউপি নির্বাচনে স্থানীয় সন্ত্রাসীরা পূনরায় বিভিন্ন মামলার আসামী কাজী আজিজুল হক কে ইউপি চেয়ারম্যান হিসেবে পাওয়ার জন্যে মনোনয়নপত্র জমা দেন। এদিকে কাজী আজিজুল হক মনোনয়নপত্র জমাদানে সাধারন মানুষের নিকট নতুন করে আতংক সৃষ্টি হয়েছে। এলাকাবাসী ব্যবসায়ী ও বিশিষ্টজনদের সাথে আলাপচারিতায় তারা বলেন- আমরা এই ইউনিয়নে কোন সন্ত্রাসী চাই না আমরা চাই এমন একজন জনপ্রতিনিধি যিনি আমাদের সাথে এবং আমাদের সাধারন জনগনকে শোষন না করে তাদের পাশে এসে দাঁড়ায় ।

একই ঘটনার পূনরাবৃত্তি যাতে বারংবার না হয় সেদিকে আশা করি প্রশাসন এবং নির্বাচন কমিশন সজাগ দৃষ্টি রাখবেন। ময়মনসিংহ পুলিশ সুপার কার্যালয়ে প্রেরিত এক অভিযোগ এর মাধ্যমে জানা যায়, মাইজবাগ ইউপি সদস্য কাজী আজিজুল হক এর নিজস্ব এলাকা তথা কুমড়াশাসন নামক গ্রামের মাওলানা শরীয়ত উল্লাহ নামক ব্যক্তির ভুমি জোর পূর্বক দখল করে এবং তাদের ব্যবসায়ীক প্রতিষ্ঠান হতে লুটপাট ও চাঁদা দাবি করে।

এদিকে উক্ত অভিযোগের সত্যতা স্বীকার করে বাংলাদেশ মানবাধিকার কমিশন (বামাক) এর স্থানীয় শাখা। তাদের এক লিখিত একটি তদন্ত প্রতিবেদনের মাধ্যমে যার স্মারক নং- বা: মা: ক/ঈ:১২৩/১৯/০৯/১৪ এবং বিভিন্ন সুত্রে হতে এই অভিযোগের সত্যতা পাওয়া যায়।

বাংলাদেশ মানবাধিকার কমিশন তাদের প্রতিবেদনে উল্লেখ করেন অভিযুক্ত ইউপি সদস্য জোর পূর্বক ও জালিয়াতীর মাধ্যমে ৬৮৩ দাগে ভুমির প্রকৃত মালিক মাওলানা শরীয়ত উল্লাহ কে হয়রানী এবং নির্যাতনের মাধ্যমে প্রকৃত মালিকের ৯ টি দোকান ঘর বিনষ্ট করে উক্ত দাগের ভুমিকে নিজের বলে দাবি করে নতুন এবং পূর্বেকার ব্যক্তিদের কাছে ভাড়া দিয়ে আসছে। বিষয়টি মানবাধিকার লঙ্গনজনিত হওয়ায় তারা যথাযথ কর্তৃপক্ষের কাছে অভিযুক্ত ইউপি সদস্য কাজী আজিজুল হকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিনীত অনুরোধ জানান।

অপরদিকে এলাকাবাসীর সুত্রে জানা যায়, বিতর্কিত ও বহুল সমালোচিত ইউপি সদস্য কাজী আজিজুল হক শুধু মাওলানা শরীয়ত উল্লাহ নয় এমন আরো অনেকের উপর জুলুম নির্যাতন করে আসছে। অনেক অসহায় ব্যক্তিদের বিভিন্ন সন্ত্রাসীদের দিয়ে ভুমি জোরপূর্বক জবর দখল করে নিজের স্থান পাকোপাক্ত করেছেন।

ঈশ্বরগঞ্জ উপজেলার এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে আমাদের প্রতিবেদককে জানান, আজিজ মেম্বারের কুকর্ম এবং সন্ত্রাসী কার্যক্রম সম্পর্কে কমবেশি সবাই জানে এ আর নতুন করে কিছু বলার নেই। তবু আমরা আশা করবো আগামী নির্বাচনে মনোয়ন বাচাই কারী অফিসারগন যাতে দেখে শুনে মনোনয়ন দেয়। টাকার উপর ভিত্তি করে মনোনয়ন কোন সন্ত্রাসীকে দেয় তাহলে সাধারন মানুষ নির্বাচনের প্রতি আকর্ষন হারাবে বলে তিনি মনে করেন।

এদিকে বিতর্কিত ইউপি সদস্যর অনিয়ম আর নানা ধরনের কেলেঙ্কারীতে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন ইউনিয়ন পরিষদের অপর কয়েকজন সদস্য। তাদের একজন নাম প্রকাশে অনিচ্ছুক হয়ে আমাদের প্রতিবেদককে জানান ইউপি সদস্য কাজী আজীজুল হকের নানা কুকর্মের কথা ইতোমধ্যে আমরা জানতে পেরেছি। এ নিয়ে আমাদের অনেকেই বেশ বিব্রতকর অবস্থায় আছেন আমরা চাই আইনের আওতায় খুব দ্রুত তাকে আনা হোক। তার বিরুদ্ধে অভিযোগ দাখিলের প্রয়োজন আছে কিনা এমন প্রশ্নে জবাবে তিনি বলেন আমি মনে করি না একজন দূর্নীতিবাজ ইউপি সদস্যের জন্যে বার বার লিখিত অভিযোগ দেওয়ার প্রয়োজন আছে তবে নতুন কোন ভিকটিম থাকলে তা জানানোর প্রয়োজন অবশ্যই আছে।

এ সময় অনেকটা ক্ষোভ প্রকাশ করেই বলেন তার মত কুলাঙ্গারের জন্যে আমাদের ইউনিয়ন পরিষদের নাম বিভিন্ন মিডিয়াতে প্রচার হচ্ছে যা অতিশয় লজ্জাজনক, আমি মনে করি আমাদের প্রশাসনের এ ব্যাপারে তৎপর হওয়া উচিত। তার এসব কর্মকান্ডে ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাকর্মীরাও বেশ ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেন আমরা চাই না আজিজ মেম্বার আবার নির্বাচনে এসে অরাজকতা তৈরী করুক কেননা মানুষ এখন শান্তি চায়।

এদিকে নানা অভিযোগে অভিযুক্ত ইউপি সদস্য কাজী আজিজুল হক এর সাথে কথা বললে তিনি উক্ত অভিযোগ অস্বীকার করেন। তিনি আমাদের প্রতিবেদককে জানান, আমার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা মিথ্যা। এগুলো আমাদের পৈত্রিক সম্পত্তি – এ বিষয়ে স্থানীয়ভাবে অনেক দেন দরবার হয়েছে এবং টিএনও সাহেব এ বিষয়ে জানে। বিষয়টি নিয়ে আমার বিরুদ্ধে মামলা আছে যা বর্তমানে চলমান।

অপরদিকে ইউপি সদস্য আজিজুল হকের বিরুদ্ধে উক্ত ঘটনার ভুক্তভুগী ব্যক্তি এবং স্থানীয় জনসাধারন পুলিশ সুপার ও জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন। এছাড়া নির্বাচন পরিচালনাকারী কর্তৃপক্ষের নিকট সাধারন এলাকাবাসী দাবি করেন তার সকল সন্ত্রাসীমূলক কার্যক্রম এর উপর লক্ষ্য রেখেই তার ব্যাপারে বুঝে শুনে সিদ্ধান্ত নেয়।

দেখা হয়েছে: 718
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪