|

ইবিতে মানসিক স্বাস্থ্য সচেতনতা শীর্ষক পদযাত্রা ও ক্যাম্পিং অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৯:৫৪ অপরাহ্ন | অক্টোবর ২৪, ২০১৮

মোস্তাফিজ রাকিব,ইবি প্রতিনিধিঃ
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ল’ অ্যাওয়ারনেস এন্ড ভ্যালুস ডেভেলপমেন্ট সেন্টার ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলদেশ এর আয়োজনে “সুস্থ মন সুন্দর জীবনের নিরাপত্তা দেয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানসিক স্ব্যাস্থ্য সচেতনতায় পদযাত্রা ও ক্লাস ক্যাম্পিং অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ অক্টোবর) বেলা ১১টার সময় আইন ও শরীয়ত অনুষদের ডিন প্রফেসর ড.রেবা মন্ডল এর নেতৃত্বে মীর মোশাররফ হোসেন ভবন থেকে পদযাত্রা শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে মীর মোশাররফ হোসেন ভবনের সামনে এসে শেষ হয়।

এসময় পদযাত্রাতে অংশগ্রহন করেন ইসলামী বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রফেসর ড. মাহবুবুর রহমান,সহকারী প্রক্টর ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক মোছা. শাম্মী আক্তার ও বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা।

পদযাত্রা শেষে আল ফিকহ আন্ড লিগ্যাল স্ট্যাডিস বিভাগের ছাত্র নূর আলম এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন আইন ও শরীয়ত অনুষদের ডিন প্রফেসর ড.রেবা মন্ডল।সহকারী প্রক্টর ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক মোছা. শাম্মী আক্তার প্রমুখ।

প্রফেসর রেবা মন্ডল তার বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসে একটি শিক্ষার্থী আত্নহত্যার পথ বেছে নিবে এটা কোন ভাবেই মানা যায় না।আমরা সবাই নিজের উদ্যোগে কাউকে যদি দেখি তার কোন সমস্যা আছে বুঝতে পারি তাহলে সেটা আমরা সমাধান করার চেষ্টা করবো। আমি আমার ছেলের জন্য যেটা করবো তোমাদের জন্য ও সেটা করবো।

তিনি আরও বলেন,আমরাতো ডাক্তার না আমরা কাউন্সিলর না যে কাউন্সিলিং করতে পরবো । তবে আমরা বোঝাতে পারবো। এসময় তিনি কারো আর্থিক সমস্যা থাকলে তা সমাধানের আশ্বাস দেন।

এছাড়াও সহকারী প্রক্টর ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক মোছা. শাম্মী আক্তার বলেন,মানসিক স্ব্যাস্থ্য এর যত্ন নিতে হবে মনের যত্ন নিতে হবে। আমরা যেমন শরীরের যত্ন নিই তেমন মনের যত্ন নিতে হবে।মন যদি দূগন্ধ হয়ে যাই তাহলে সেটা থেকে বাঁচা অনেক কঠিন।আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৮ হাজার শিক্ষার্থী আছে। আমরা সব ক্ষেত্রে খবর নিতে পারি না। যার যে বিষয়ে সমস্যা আমরা তার সেই বিষয় নিয়ে সমাধানের চেষ্টা করবো। দরকার হলে ডির্পাটমেন্টে কথা বলবো। আমাদের খুজে বের করতে হবে এই ধরনের সমস্যাতে কেউ আছে কিনা। তাদের সমস্যা সমাধানের জন্য তোমারা আমাদের কাছে আসো বলে তিনি অভিমত দেন।

এসময় তিনি ১৯১২ সালের পাগলামি আইন ১০৫ বছর পর ২০১৮ সালে পাল্টে মানসিক স্ব্যাস্থ্য আইন প্রণায়ন করায় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অন্তরিক ধন্যবাদ জানান।

উল্লেখ্য, সভা শেষে আইন ও শরীয়ত অনুষধের ডিন প্রফেসর ড.রেবা মন্ডল,সহকারী প্রক্টর ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক মোছা. শাম্মী আক্তার মানসিক স্ব্যাস্থ্য সচেতনতায় বিভিন্ন ক্লাসে ক্যাম্পিং ও লিফলেট বিতরন করেন।

দেখা হয়েছে: 385
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪