|

ইবির বঙ্গবন্ধু চেয়ারে অধ্যাপক শামসুজ্জামান খানের অভিষেক

প্রকাশিতঃ ১০:৫৫ অপরাহ্ন | অক্টোবর ০৮, ২০১৮

ইবির বঙ্গবন্ধু চেয়ারে অধ্যাপক শামসুজ্জামান খানের অভিষেক

মোস্তাফিজ রাকিব, ইবি প্রতিনিধিঃ
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২৪২ তম সিন্ডিকেটে গৃহীত সিন্ধান্ত অনুযায়ী ইবির বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্ব আনুষ্ঠানিক ভাবে গ্রহন করলেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান।

সোমবার দুপুরে প্রশাসন ভবনের তৃতীয়তলায় সংবর্ধনা ও দায়িত্ব গ্রহন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী,প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুুর রহমান,ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা।

অনেকের মধ্যে আরো উপস্থিত ছিলেন,ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. অরবিন্দু সাহা, আইন অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডল, বঙ্গবন্ধু পরিষদের পক্ষে সিনিয়র শিক্ষক প্রফেসর ড. মাহবুবুর রহমান, শাপলা ফোরামের সভাপতি প্রফেসর ড. কামাল উদ্দিন, নবাগত শিক্ষকের পক্ষে মোঃ রকিবুল উল ইসলাম ও বৃথী এবং কর্মকর্তা সমিতির সভাপতি সামছুল ইসলাম জোহা প্রমুখ।

এসময় অধ্যাপক শামসুজ্জামান খান তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন,ভবিষ্যৎতে বঙ্গবন্ধুকে নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের গবেষনা হবে দেশ সেরা।

তিনি আরো বলেন বঙ্গবন্ধু জীবনের প্রায় বেশীর ভাগ সময় দেশের জন্য জেল খাটার পরও যত বই লিখেছিলেন সেজন্য অনেক বিজ্ঞ ব্যক্তি বলেন তিনি একজন দক্ষ ও বিচক্ষন রাজনীতিবিদের পাশাপাশি একজন ভালো লেখক ছিলেন।

ভবিষ্যৎতে বঙ্গবন্ধুকে নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে তিনি কি কি কাজ করবেন তার উপর একটি দিক নির্দেশনা তিনি এসময় তুলে ধরেন।

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী তাঁর স্বাগত বক্তব্যে বলেন বঙ্গবন্ধু চেয়ারের প্রতিষ্ঠা করে
এই বিশ্ববিদ্যালয় ইতিহাসে মাইলফলক সৃষ্ট করলো আর আমরা এখানে উপস্থিত সকলেই ইতিহাসের সাক্ষী হয়ে থাকলাম।বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠার জন্য যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করে গেছেন সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

সন্ধ্যায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুারালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পন করেন অধ্যাপক শামসুজ্জামান খান।

প্রসঙ্গত ১৯৯৬ সাল থেকে ইবিতে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার জন্য জোর দাবী জানানো হচ্ছিল যা বর্তমান প্রশাসনের সময়ে এসে এত বছর পর বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা এবং সেই চেয়ারের অধ্যাপক হিসাবে অধ্যাপক শামসুজ্জামান খানের দায়িত্ব গ্রহনের মধ্যে দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় আর্ন্তজাতিকীকরনের পথে আরো একধাপ এগিয়ে গেল বলে ধারনা সংশ্লিষ্ট সকলের।

দেখা হয়েছে: 502
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪