|

ইবি থিয়েটারে ব্রিটিশ বিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ

প্রকাশিতঃ ১০:৩১ অপরাহ্ন | অক্টোবর ১৩, ২০১৮

ইবি থিয়েটারে ব্রিটিশ বিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ

মোস্তাফিজ রাকিব,ইবি প্রতিনিধিঃ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রখ্যাত নাট্যকার উৎপল দত্ত রচিত ব্রিটিশবিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ হয়েছে। শনিবার (১৩ অক্টোবর) শনিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়। বিশ্ববিদ্যালয় থিয়েটারের ২৭ বছর পূর্তি উপলক্ষে এ নাটকটি মঞ্চস্থ করে তারা।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় নাটকে অভিনয় করেন আরিফ, তারিক বিন নজরুল, এনামুল হক, নিশাত উর্মি, হিরক, সাইফ, রিতু, রাকিব প্রমুখ।

এছাড়া নাটকটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন থিয়েটারের সাধারণ সম্পাদক আশিকুর রহমান বনি, সাংগঠনিক সম্পাদক মোর্শেদ হাবিব, সদস্য রুমন,নাহিদ ।

ইবি থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, তৎকালীন সমাজ ব্যবস্থা ও নারীদের প্রতি অবিচারের কথা নতুন প্রজন্মকে জানাতেই নাটকটি মঞ্চস্থ করা হয়। সেকাল আর একালে নারী নির্যাতন ও প্রজা শোষণের মধ্যে কোনো তফাৎ নেই। শুধু পাল্টেছে নির্যাতনের ধরন। এসব দিক চিন্তা করে এ প্রজন্মকে সচেতন করার লক্ষ্যেই নাটকটি মঞ্চে আনা হয়।

উল্লেখ্য উৎপল দত্ত রচিত এ নাটকটি ১৯৭৩ সালে কলকাতার বেঙ্গল থিয়েটারে প্রথম অভিনীত হয়। নাটকটিতে তৎকালীন সাম্রাজ্যবাদী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী সুদখোর ব্যবসায়ীদের মুখোশ উন্মোচন করেন তিনি। নারীদের চরম অবমূল্যায়নের জীবন্ত চিত্র ফুটে উঠে নাটকটিতে।

দেখা হয়েছে: 560
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪