|

ঈদের আগেই ময়মনসিংহে ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বপ্ন পুঁড়ে ছাই

প্রকাশিতঃ ৪:৫১ অপরাহ্ন | জুন ০৮, ২০১৮

ঈদের আগেই ময়মনসিংহে ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বপ্ন পুঁড়ে ছাই

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহ

বিশ্বের মুসলিম উম্মার সবচেয়ে বড় ফজিলতের মাস পবিত্র রমজানের মাস। এ মাসেই আল্লাহর রহমত বেশি পাওয়া যায়। তাই মুসলমানরা রমজানের পুরো এক মাস রোজা রেখে সিয়াম স্বাধনা করে আল্লহকে রাজি খুশি রাখেন। দীর্ঘ এক মাস কষ্টের পর আনন্দ নিয়ে আসে পবিত্র ঈদু ফিতর। আর মাত্র কয়েকদিন পরেই বিশ্বের মুসলিম উম্মার সবচেয়ে বড় খুশি বা আনন্দের দিন হলো ঈদুল ফিতরের ঈদ।

সেই ঈদ উৎসবেকে সামনে রেখে ময়মনসিংহের নিম্নবিত্ত, মধ্যবিত্তের স্বল্প আয়ের অর্জিত অর্থের ছোট সব ব্যবসায়ীরা সাজিয়ে ছিলেন হকার্স মার্কেটে নিজেরদের দোকান পাট। উদ্দেশ্য ছিল নিম্নবিত্ত ও মধ্যবিত্তের স্বল্প আয়ের অর্জিত অর্থে সাধ্যের ভেতর কেনাকাটার যোগান দেয়া। কিন্ত ঈদুল ফিতরের ঈদ আসার আগেই ক্ষুদ্র এই ব্যবসায়ীদের ঈদ আনন্দ গুলো আগুনে পুঁড়ে ছাই হয়ে গেল।

যখন আগুনে সব কিছু পুড়ছিল তখন ব্যবসায়ীদের নিরবে দাঁড়িয়ে কান্নাঁ করা ছাড়া আর কিছুই করার ছিলনা। এই কথা গুলো বলছিলাম ময়মনসিংহ নগরীর ষ্টেশন রোডের প্রধান বাণিজ্যিক এলাকার গাঙ্গিনাপাড় হকার্স সুপার মার্কেটে আগুনে পুরা সেই দোকান মালিক ক্ষুদ্র ব্যবসায়ীদের নিয়ে। এই সময়টি ঈদের জন্য জমজমাট বাজার থাকে গাঙ্গিনাপাড় হকার্স সুপার মার্কেটটি। কিন্তু এবারের দৃর্শ পুরো আলাদা।

ঈদুল ফিতরের আর মাত্র ৭ দিন রয়েছে। তাই আগে ভাগেই অনেক দোকান মালিক ব্যাংক বা সমিতির কাছ থেকে ঋণ নিয়ে দোকানে নতুন মালামাল তুলেছিলেন। কিন্তু এই ঋণ পরিসুদ করার আগেই ভয়াবহ এই আগুনে মার্কেটটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পুড়ে গেছে সবকটি দোকানের প্রায় শতকোটি টাকার মালামাল। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে কমপক্ষে দেড় শতাধিক দোকান পুড়ে ছাই হয়ে গেছে।

বৃহস্পতিবার (৭ জুন) সকাল ৬ টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে দমকল বিভাগের ৪টি উপজেলার ১০ টি ইউনিট ১০ ঘণ্টা চেষ্টা পর বিকেল ৪ দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা।

জানা যায়, এই হকার্স মার্কেটে ছোট বড় মিলে মোট ১৩৮টি দোকান রয়েছে। আর পাশাপাশি সবকটি দোকানের উপরে অতিরিক্ত মালমাল রাখার জন্য গোডাউন ছিল। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দোকানে প্রচুর মালামাল তুলেছিলেন মার্কেটের ব্যবসায়ীরা। কিন্তু সেগুলোর খুব সামান্যই তারা রক্ষা করতে পেরেছেন। ঈদের মাত্র কয়েক দিন আগে এই অগ্নিকাণ্ডে এসব দোকান পুড়ে যাওয়ায় পথে বসার উপক্রম হয়েছে দোকান মালিকদের। পরে খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান ময়মনসিংহ বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, পৌর মেয়রসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

 

ময়মনসিংহে হকার্স মার্কেটে ভয়াবহ আগুন

এদিকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানিয়েছেন, আগুনে তাদের সব মালামাল পুড়ে ছাই হয়েছে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দোকানে প্রচুর মালামাল তুলেছিলেন মার্কেটের সব ব্যবসায়ীরা। কিন্তু আগুনে সেগুলো পুড়ে যাওয়ায় হতাশ হয়ে পড়েছেন তারা। এসময় তাদের আহাজারিতে ভারী হয়ে উঠেছে ওই এলাকার পরিবেশ।

হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল হক বলেন, ওই মার্কেটে দোকান আছে ১৩৮টি। এর মধ্যে, পোশাক, জুতা, গয়না, প্রসাধনী ছাড়াও বেশ কিছু দর্জির দোকান ছিল। লোকজন মাত্র ৪-৫টা দোকানের মালামাল বের করতে পেরেছে। বাকি সব আগুনে পুড়ে শেষ। আগুনে কমপক্ষে দেড় শতাধিক দোকানপাট পুড়ে গেছে। আগুন তাদের সর্বস্বান্ত করে দিয়েছে।

ময়মনসিংহ হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার শরীফ আহমেদ বলেন, রাতে বিক্রি শেষ করে তারা চলে যায়। সকালে দোকান খোলার আগেই আগুন লেগেছে।

ময়মমসিংহ বিভাগীয় দমকল বিভাগের সহকারী উপ-পরিচালক সাহিদুল ইসলাম এই খবরের সত্যতা নিশ্চিত করে জানান, জেলার ৪ টি উপজেলার ফায়ার সার্ভিসের উদ্ধারকর্মীরা ১০ টি ইউনিট নিয়ে আগুন নিয়ন্ত্রনে আনার জন্য কাজ করেছে। মার্কেটের চারপাশে উচু ভবন থাকায় আগুন নিয়ন্ত্রনে আনতে একটু বেশি সময় নিয়েছে। পাশাপাশি মার্কেটটির রাস্তা ছোট ও চিপা থাকায় পানির গাড়ী গুলো দুরে রেখে কাজ করতে হয়েছে।

তিনি আরও জানান, এ ছাড়া আশে পাশে জলাধার না থাকায় পানি সমষ্যার কারনেও আগুন নিয়ন্ত্রন কাজ বিঘ্নিত হয়। নদী ও দুরবর্তী স্থান থেকে পানি সংগ্রহ করতে হয়েচে। ক্ষয়ক্ষতির পরিমান ও আগুনের সুত্রপাত নিয়ে নিশ্চিত করে এখনই কিছু বলা সম্ভব নয় বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

অতিরিক্ত পুলিশ সুপার আল-আমীন জানান, আগুন নিয়ন্ত্রণসহ আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশ সদস্যরা এগিয়ে এসেছেন। তবে কী কারণে আগুন লেগেছে এবং কী পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি।

দেখা হয়েছে: 717
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪