|

ঈশ্বরগঞ্জে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা

প্রকাশিতঃ ৫:৫৮ অপরাহ্ন | নভেম্বর ২৩, ২০১৮

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ
শীতের আগমনের আর বেশি দেরি নেই। দেখতে দেখতে চলে আসছে শীত। আর কিছুই দিনের মাঝেই জেঁকে বসবে প্রচন্ড ঠান্ডা। আর ঠান্ডায় প্রশান্তির ঘুমের জন্য প্রয়োজন লেপ তোষক। শীত নিবারণের জন্য গ্রামীন জনপদের মানুষ লেপ তোষক তৈরী করতে কারিগরদের দোকানে ভিড় করছে।

ঈশ্বরগঞ্জের কারিগররা সকাল থেকে রাত পর্যন্ত লেপ তোষক তৈরীর কাজে ব্যস্ত সময় পার করছেন। শীত ঋতু না আসলেও হেমন্তের মাঝামাঝিতেই জলবায়ুর পরিবর্তনের ফলে অনুভূত হচ্ছে শীতের আমেজ। আর এই শীত মোকাবেলার জন্য আগাম প্রস্তুতি হিসেবে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার দোকানগুলোতে লেপ-তোষক বানানোর হিড়িক পড়েছে।

উপজেলা হাসপাতাল রোডের কারিগর জয়েন উদ্দিন বলেন এবার তুলা এবং কাপড়ের মূল্য কিছুটা বেড়েছে তবে এমূল্য বৃদ্ধি ক্রেতা সাধারণের উপর খুব একটা প্রভাব ফেলেনি। প্রতিদিন আমরা ১০ থেকে ১৫টি লেপ-তোষক বানানোর অর্ডার পাচ্ছি। এবার বর্তমান বাজার দর অনুযায়ী চার পাঁচ হাত একটি লেপ বানাতে মুজুরি সহ মূল্য নেয়া হচ্ছে ১২৫০ টাকা থেকে ১৫০০ টাকা। সিঙ্গেল লেপ বানাতে মুজুরিসহ মূল্য নেয়া হচ্ছে ৮৫০ টাকা থেকে ১২০০ টাকা।

এদিকে কারিগর মিল্টন জানান অন্যান্য বছরের তুলনায় এবার কাপড়ের দামের পাশাপাশি তুলার দামও কিছুটা বৃদ্ধি পেয়েছে। ফলে শিমুল তুলা প্রতিকেজি আগে ছিল ৩০০ টাকা এখন ৪০০ টাকা, সাদা গার্মেন্টস তুলা ৬০ টাকা থেকে ৪০ টাকা, রঙ্গিন গার্মেন্টস তুলা ৮০ টাকা থেকে ৬০ টাকা, কার্পাস তুলা ২২০ টাকা থেকে ২৮০ টাকা, ফোম তুলা ৬০ টাকা থেকে ১২০ টাকা, উলেন তুলা ২৫ টাকা থেকে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

দেখা হয়েছে: 654
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪