|

কলাপাড়ায় মহাজনের দাদন নিয়ে ঋনের ফাঁদে জেলেরা

প্রকাশিতঃ ৮:২২ অপরাহ্ন | জুলাই ০৯, ২০১৮

কলাপাড়ায় মহাজনের দাদন নিয়ে ঋনের ফাঁদে জেলেরা

সাইফুল ইসলাম রয়েল, কলাপাড়া, পটুয়াখালী প্রতিনিধিঃ

ইলিশের ভরা মৌসুম শুরু হলেও কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়ছে না ইলিশ। ফলে মহাজনের ঋনের ফাঁদে আটকে থাকা জেলেরা মানবেতর জীবন যাপন করছে। চলতি বছরে ভরা মৌসুম শুরু হলেও জেলেদের জালে দু-একটি ইলিশ ধরা পড়ায় চড়া দামে কিনতে হচ্ছে ক্রেতাদের।

যে কারণে নিন্মবিত্ত ও মধ্যবিত্তের নাগালের বাইরে ইলিশের দাম। জলবায়ু পরিবর্তনের ফলে ইলিশের প্রজনন ও বংশবিস্তার নানাভাবে বাঁধাগ্রস্ত হওয়ার কারণে সমুদ্র উপকূলীয় নদ-নদীতে কমছে ইলিশের পরিমাণ এমনটিই ধারণা স্থানীয় বিশেষজ্ঞদের।

অপরদিকে জেলেরা সাগরে নামতেই জলদস্যুদের হামলা ও অপহরণের শিকার হচ্ছেন। প্রতি বছর বঙ্গোপসাগরে একের পর এক জলদস্যু হামলার শিকার হয়ে শতশত জেলে নিঃস্ব হয়ে ইলিশ ধরা বন্ধ করে দিয়েছেন । জাটকা নিধন, জলবায়ু পরিবর্তন ও অনাবৃষ্টির কারণে নদীতে মাছের আকাল দেখা দেয়ায় জেলেদের জীবনে নেমে এসেছে দু:খ দুর্দশার খড়গ।

মৎস্যবন্দর মহিপুর –- আলীপুর ট্রলার মালিকরা জানান, তারা প্রত্যেকে মহাজনের কাছ থেকে লক্ষলক্ষ টাকা দাদন নিয়ে ইলিশ শিকারের জন্য সাগরে নেমেছেন। কিন্তু ভরা মৌসুমে কাঙ্কিত ইলিশের দেখা মিলছে না তাদের জালে ধরা । এখন দাদনের টাকা পরিশোধ করা তাদের জন্য অত্যন্ত দুরূহ হয়ে পড়ছে। বেসরকারি সংস্থা কোডেক এর এক জরিপে জানাগেছে, সমদ্র উপকুলীয় কলাপাড়ায় ৪০টি জেলে গ্রাম , ২ হাজার ৫৩৩ টি জেলে পরিবারে ২৭ হাজার ৮৪০ জন সদস্য রয়েছে। এসকল জেলেরা এখন মানবেতর জীবনযাপন করছে।

কলাপাড়ায় মহাজনের দাদন নিয়ে ঋনের ফাঁদে জেলেরা

রাবনাবাঁধ নদীতীরবর্তী বেড়িবাঁধের পাড়ে থাকেন ষাটোর্ধ্ব জেলে জাহাঙ্গির হাওলাদার। ৮ সদস্যের পরিবার তার। এ পরিবারটির জীবন চলে রাবনাবাঁধ নদীতে মাছ শিকার করে। মাছ ধরার কাজে জেলে জাহাঙ্গির হাওলাদার মহাজন, ব্যাংক আর বিভিন্ন এনজিওর কাছ থেকে ঋন নিয়েছেন। এখন ঋণের জালে আটকা পড়েছেন। তবুও ইলিশ মাছ ধরে কোনো মতে চলছিল এ পরিবারটির ভরণ পোষণ। হঠাৎ করে নদীতে মাছের আকাল দেখা দেয়ায় দিশেহারা হয়ে পরেছেন তিনি। শুধু জেলে জাহাঙ্গির হাওলাদার নন, মাছের আকালে উপকূলীয় এ অঞ্চলের কয়েক হাজার জেলে পরিবারে চলছে চরম দুর্দিন ।

সরেজমিন খোঁজ নিয়ে জানা গেছে, উপকূলীয় এ জনপদের বিভিন্ন বাজারে গত বছরের ন্যায় ইলিশ উঠছে না। জেলেদের জালে ইলিশ ধরা না পরায় প্রতিদিনই শূন্যহাতে অনেক জেলে তীরে ফিরে আসছেন। ভরা বর্ষা মৌসুমেও জেলেদের জালে ইলিশ ধরা না পড়ায় দেনার দায়ে চরম দিশেহারা হয়ে পড়েছেন জেলেরা। অনাহারে, অর্ধাহারে মানবেতর জীবন কাটাতে হচ্ছে তাদের। অতি কষ্টে জীবন চলছে জেলে ও মাছ ব্যবসার সাথে জড়িত ব্যবসায়ীদের। মহাজনের দায়দেনা সত্ত্বেও সংসার চালাতে ফের একাধিক এনজিও থেকে ঋণ নিয়ে কিস্তি শোধ করতে পারছেন না তারা।

ফলে দেনার দায়ে অনেক জেলে এখন এলাকাছাড়া। ঘাটে শত শত নৌকা ও ট্রলার বাঁধা। সাগর নদীতে মাছ ধরা না পরায় জেলেরা এখন বেকার হয়ে অলস সময় কাটাচ্ছেন। কলাপাড়ার বিভিন্ন হাটবাজার ঘুরে দেখো যায়, বাজারে দু-একটা ইলিশ উঠলেও তার দাম সাধারণ ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাহিরে। ৭’শ ৮’শ গ্রামের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকায়। বাজারে স্বল্প পরিমাণ ইলিশ ওঠায় জেলে, আড়তদার ও শ্রমিকসহ অনেকেই বসে বসে পুঁজির টাকা খরচ করছেন।

মহিপুরের শাহানা মৎস্য আড়তের মালিক ইলিয়াস রেজা বলেন, আড়তে আশানুরুপ মাছ আসছেনা। ফি বছর এমন সময় প্রতিদিন দেড় থেকে দুই লক্ষ টাকার মাছ বেচাকেনা করতাম। এবছর করছি পাচঁ থেকে দশ হাজার টাকার বেচাকেনা। মহিপুর মুদি দোকানদার আইয়ুব আলী জানান, তার দোকান থেকে যে সকল জেলেরা বাকিতে তৈলসহ অন্যান্য মালামাল নিয়ে সাগরে মাছ শিকারে গিয়াছেন তারা ফিরে এসে একটি টাকাও পরিশোধ করতে পারেনি। ফলে দোকানদাররাও পড়েছেন বিপদে। এখন আর বাকিতে মালামাল দেয়ার সাধ্য নেই তাদের ।

কলাপাড়া মৎস্য কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, জুলাইয়ের শেষের দিকে অথবা আগস্টের প্রথম দিকে ইলিশের ডিমের পরিপক্কতা আসবে। আশা করছি তখন ইলিশ উপকূলের দিকে আসতে শুরু করবে। সে সময় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়বে।

দেখা হয়েছে: 609
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪