|

এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

প্রকাশিতঃ ৮:৪৫ অপরাহ্ন | নভেম্বর ১২, ২০১৮

তানোর-Tanore

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর তানোর পৌর এলাকার তালন্দ ললিত মোহন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে চলতি এসএসসি পরীক্ষায় ফরম পুরুনে অতিরিক্তি টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে ।

এঘটনায় রোববার দুপুরের দিকে পরীক্ষার্থী শীতা রানীর ভাই বিশ্বজিৎ কুমার রবিদাস বাদি হয়ে উপজেলা নির্বাহীর দপ্তরে লিখিত অভিযোগ দেন । তবে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে জানতে স্কুলের প্রধান শিক্ষক আলতাব হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি উল্টো অভিযোগ করে বলেন শীতা রানী টেস্ট পরীক্ষায় পাশ করতে পারেনি । এজন্য তার ফরম পুরুন না করায় মিথ্যে অভিযোগ দিয়েছে। আমাকে ইউএনও স্যার বিকেলের দিকে ফোনে ঘটনা সম্পর্কে জানতে চান । আমি জানিয়েছি সে টেস্ট পরীক্ষায় পাশ করতে পারেনি এজন্য তার ফরম করা হয়নি । আর অতিরিক্ত টাকা নেবার প্রশ্নই উঠেনা ।

তিনি আরো জানান শুধু শীতা রানী না যারাই টেস্টে পাশ করেনি এমন কোন ছাত্র/ছাত্রীর ফরম পুরুন করা হয়নি । আমাকে রোববার সন্ধ্যার দিকে ফেল করা দুই শিক্ষার্থী ফরম পূরণের জন্য অনুরোধ করলেও সাব জানিয়ে দেয়া হয়েছে কোন ভাবেই ফরম পুরুন সম্ভব না ।

অভিযোগে উল্লেখ তানোর পৌর এলাকার হরিদেবপুরগ্রামের বাদল চন্দ্র রবিদাসের মেয়ে শীতা রানী তালন্দ ললিত মোহন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দেবার জন্য তার ভাই অভিযোগ কারী বিশ্বজিৎ কুমার রবিদাস বোনের ফরম পুরনের জন্য রোববার সকালের দিকে স্কুলে আসে । এসে তিনি বোনের ফরম পুরনের জন্য ১হাজার ৯৫০ টাকা দেন শিক্ষকদের ।

এসময় ফরম পূরণের দায়িত্বে থাকা শিক্ষকরা যাবতীয় কাগজপত্র ছুড়ে ফেলে দেয় । আরো উল্লেখ করা হয় মানবিক বিভাগে বোর্ড নির্ধারিত ফি ১হাজার ২৭৫টাকা নেবার নিয়ম থাকলেও নেয়া হচ্ছে ২হাজার ৩৫টাকা করে ।

অভিযোগ কারী বিশ্বজিৎ কুমার জানান ফেল করা অনেক শিক্ষার্থীর স্কুলের চাহিদামত টাকা দিয়ে ফরম পুরুন করা নিয়েছে। আমার বোন ওই স্কুলের অংকের শিক্ষক নিরাঞ্জন এবং ইংরেজি শিক্ষক নুর জাহানের কাছে প্রাইভেট না পড়ায় ফেল করানো হয়েছে । আমাদের পরিবার অনেক গরীব । ওই সব শিক্ষদের কাছে পড়তে অনেক টাকার প্রয়োজন ।তাদের কাছে না পড়ার কারনেই আমার বোনকে ফেল করানো হয়েছে । যা তদন্ত করলেই বেরিয়ে আসবে বলে জানায় তিনি।

শিক্ষার্থী শীতা রাণী জানান তালন্দ ললিত মোহন স্কুল থেকে মানবিক বিভাগে ৩৫জন শিক্ষার্থী টেস্ট পরীক্ষার্থী অংশ নিয়ে ১১জন ফেল করে । দীর্ঘ দিন থেকে স্কুল বন্ধ থাকায় ফেল করাদের ফরম পুরুন হয়েছে কিনা বলতে পারছিনা। তবে শুনেছি অনেকের করা হয়েছে । আমি এদুই পরীক্ষা ভালো দিয়েছি ফেল করার কথা না । হয়তোবা ওই দুই স্যারের কাছে প্রাইভেট না পড়ার কারনেই ফেল করানো হয়েছে বলে আমার আশঙ্কা হচ্ছে ।

এসব বিষয়ে পুনরায় প্রধান শিক্ষক আলতাব হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন কোন ফেল করা শিক্ষার্থীর ফরম পুরুন করা হয় নি এবং ফেল করলে তালবাহানা তো করবেই এটাই স্বাভাবিক।মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম বলেন ফেল করা শিক্ষার্থী কোন ভাবেই ফরম পুরুন করতে পারবে না। যদি করে থাকে ওই স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে ।

উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী মোঃ গোলাম রাব্বী বলেন আমি সারাদিন রাজশাহীতে মিটিঙয়ে ছিলাম। অভিযোগের বিষয়ে অবহিত না । অভিযোগ দেখে গুরুত্ব সহকারে খোজ খবর নিয়ে বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি ।

দেখা হয়েছে: 504
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪