|

ময়মনসিংহে কবিতা সমগ্র’র প্রকাশনা উৎসবে মোড়ক উন্মোচন

প্রকাশিতঃ ৮:২৯ অপরাহ্ন | এপ্রিল ২১, ২০১৮

কবিতা-সমগ্র-Mymensingh poetry unveiled the entire publication festival

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহ

বাংলা কবিতার ঐহিত্যের ধারায় প্রকৃতি, নিসর্গ, প্রেমের নিজস্ব কাব্য অবয়বে শৈল্পিক লীলা নিয়ে উৎসব মূখর পরিবেশে আত্ম প্রকাশ পেল কবি আশরাফ মীরের কবিতা সমগ্র কবিতার একটি বই।

শনিবার (২১ এপ্রিল) বিকেলে নগরীর জেলা পরিষদ ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে ময়মনসিংহ প্রকাশনা উৎসব উদযাপন পর্ষদ এই অনুষ্ঠানের আয়োজন করেন। তবে অনুষ্ঠানের শুরুতেই কবিতাসামগ্র’র মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

জানা যায়, সত্তর দশকের অন্যতম প্রধান কবি আশরাফ মীর সর্বশেষ কবিতাসমগ্র ছাড়াও লিখেছেন অশংখ্য কাব্যগ্রন্থ । তিনি ১৯৯০ এ লিখেছেন “যে দৃশ্য মনে আসে”, ২০১৮ তে লিখেছেন আরেকটি কাব্যগ্রন্থ “অধির মুখরতা”। কবিতায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ অর্জন করেছেন স্বকাল কবিতা পুরস্কারসহ অশংখ্য সম্মাননা।

অনুষ্ঠানে প্রকাশনা উৎসব উদযাপন পর্ষদের আহবায়ক ও গনকল্যাণ পরিষদের নির্বাহী পরিচালক ড. মো: সিরাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান ও উদ্বোধক ছিলেন স্বাধীনতা চিকৎসক পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম. এ আজিজ।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কবি হাসনাত লোকমান, ময়মনসিংহ জোনাল সেটেলমেন্ট অফিসার মো: নূরুল আলম। অনুষ্ঠানের প্রধান আলোচক ছিলেন ময়মনসিংহ সাহিত্য সংসদ প্রতিষ্ঠাতা ও সভাপতি কবি মুশাররাফ করিম, কবি গাউসুর রহমান, কবি আসাদ উল্লাহ।

এর আগে প্রকাশনা উৎসবে শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি মাহমুদ আল মামুন, স্বাগত বক্তব্য দেন প্রকাশনা উৎসব উদযাপন পর্ষদ সদস্য সচিব ইয়াজদানী কোরায়শী।

এসময় স্বাধীনতা চিকৎসক পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম. এ আজিজ তার অনুভুতি ব্যাক্ত করে বলেন, কবিতা সমাজ সভ্যতাকে এগিয়ে নিয়ে যেতে পারে। আমরা বিভিন্ন পেশায় সাফল্য অর্জন করতে পারি, কিন্তু ইচ্ছে করলেই কবি হওয়া যায় না।

তিনি আরও বলেন, কবিদের একটি আধ্যাতিক জগৎ আছে। আমি পেশায় একজন চিকিৎসক বোমা মারলেও ১ বছরে এক লাইন কবিতা আমার কাছ থেকে বের হবে না। কিন্তু আমি কবিতার মর্ম উপলব্ধি করতে চেষ্টা করি। আমি কবিদের সম্মান করি। কবিরা কবিতার মাধ্যমে দেশ সমাজ ও সংস্কৃতিকে লালন করে জাতিকে এগিয়ে নিতে যেতে পারেন।

দেখা হয়েছে: 474
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪