|

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন বিভাগকে কলেজে অন্তর্ভুক্তির দাবি

প্রকাশিতঃ ৮:২৭ অপরাহ্ন | এপ্রিল ১০, ২০১৯

কবি নজরুল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ লোক প্রশাসন বিভাগকে সরকারি কলেজসমূহে স্বতন্ত্র বিষয় হিসেবে অন্তর্ভুক্তি করে বিসিএস শিক্ষা ক্যাডার চালু ও সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিভাগটি চালুর দাবিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) গণস্বাক্ষর অভিযান পালন করা হয়েছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) বাংলাদেশ লোক প্রশাসন পরিবারের ডাকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগে দিনব্যাপী এই কর্মসূচি পালন করা হয়েছে। গণস্বাক্ষর কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন বিভাগ চালু রয়েছে।

প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী এই বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করলেও চাকরি ক্ষেত্রে তেমন কোনো পরিকল্পনা নেই। এছাড়াও সরকারি কলেজ পর্যায়ে এ বিষয়টি না থাকায় বিসিএস শিক্ষা ক্যাডার থেকে বঞ্চিত হচ্ছেন তারা। দীর্ঘদিন ধরে বিষয়টিকে কলেজের বিষয় হিসেবে অন্তর্ভুক্তির দাবি জানিয়ে আসছেন এই বিভাগের শিক্ষার্থীরা। পাশাপাশি সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন বিভাগ চালুর দাবি শিক্ষার্থীদের।

এ বিষয়ে লোক প্রশাসন বিভাগে স্নাতকোত্তর শিক্ষার্থী নিলয় মাহমুদ রুবেল জানান, খুব বড় স্বপ্ন নিয়ে লোকপ্রশাসন বিভাগে ভর্তি হয়েছিলাম। পড়তে গিয়েও অনেক ভালো লাগল সাবজেক্টটি।

যেখানে যাবতীয় সিস্টেম কন্ট্রোল করা শেখা যায়, পরিবার থেকে রাষ্ট্র এবং ম্যানেজমেন্ট লেভেল পর্যন্ত সকল পরিকল্পনা এখানে শেখানো হয়। অলরাউন্ডার সাবজেক্ট এটা। কিন্তু চাকরির বাজারে এই সাবজেক্ট সর্বোচ্চ অবমূল্যায়নের স্বীকার। এখনই সংস্কারের মাধ্যমে লোক প্রশাসনের জন্য কর্মক্ষেত্র সৃষ্টি করা উচিত। লোক প্রশাসন যতদিন গুরুত্ব না পাবে, ততদিন রাষ্ট্র তার প্রকৃত অর্জন থেকে পিছিয়ে থাকবে।

দেখা হয়েছে: 522
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪