|

জয়পুরহাটের উদীয়মান কবি রুপা রহমান

প্রকাশিতঃ ১:১১ পূর্বাহ্ন | মে ০২, ২০১৮

কবি-রুপা-রহমান-Rupa Rahman, the emerging poet of Joypurhat

রবিউল ইসলাম রিমন, বিশেষ প্রতিনিধিঃ

জয়পুরহাটের কালাই উপজেলার উদীয়মান কবি রুপা রহমান। ছোটবেলা থেকেই লেখালেখির পোকা। কবিতার জন্য পেয়েছেন বেশ কিছু পুরস্কার।কথা হলো তার সাথে –

-বই পড়ার সূচনা

★★ছোটবেলা থেকেই বই পড়ার প্রতি এক ধরনের নেশা কাজ করতো। ক্লাসের পাঠ চুকিয়েই লাইব্রেরীর দিকে ছুটতাম, নতুন নতুন গল্প, কবিতা, ছড়া পড়তে।। সেই ভালোলাগা টাই এক সময় ভালোবাসায় রুপ নেয়। কবিতার সিডি কিনতাম, আবৃতি শোনার জন্য। মুগ্ধ হয়ে শুনতাম। হেডফোনে কবিতা শুনতে শুনতে ক্লাসের লেখাগুলো শেষ করতাম, অংক করতাম। এভাবেই কবিতার প্রেমে পড়া। তখন সবে ক্লাস সিক্স/সেভেনে পড়তাম। টুকটাক দু’এক লাইন করে লেখার চেষ্টা শুরু। তারপর এতোগুলো বছর ধরে একটু একটু করে কবে যে লেখার হাতেখড়ি টা পাকাপোক্ত হলো, কবে যে শক্ত হলো, বুঝতেই পারিনি।

-অনুপ্রেরনা

★★লেখার প্রতি অনেক বেশী উৎসাহ দিতেন আমার বাবা।সবসময় বলতেন, নিজের জন্য লিখো, নিজের ভালো লাগার জন্য লিখো। রবীন্দ্র-নজরুল হয়ে কেউ জন্মায় না, আল্লাহ্‌ তায়ালা কার ভেতরে কোন প্রতিভা দিয়ে পাঠিয়েছেন, কেউ বলতে পারবেনা। তাই, তুমি তোমার নিজের আত্মতৃপ্তির জন্য ই লিখবা। আমার স্কুলে আব্দুল করিম নামে একজন শিক্ষক ছিলেন,উনিও সে সময় আমাকে লেখালেখির ব্যাপারে ভীষণ উৎসাহ দিতেন, আবার বিভিন্ন দৈনিক, মাসিক, ত্রৈমাসিক পত্রিকায় উনি আমার লেখা পাঠিয়ে দিতেন।

বন্ধুরা অনেকেই মজা করতো, বলতো দেখ দেখ আমাদের মহিলা কবি! খারাপ লাগলেও গায়ে মাখতাম না কখনো। একবার এমন হয়েছে, বগুড়া থেকে উত্তর কোণ নামে একটি পত্রিকা বের হতো, সম্ভবত রবিবার করে, সাহিত্য পাতা প্রকাশ হতো, আমি লিখতাম সেখানে। বন্ধুরা মজা করতো বলে জানাতাম না কাওকে। আমার একটা লেখা হঠাৎ দুজন বন্ধু পত্রিকায় দেখে খুব খুশি হয়ে সবাইকে বলেছিলো আমাদের ফ্রেন্ড এর লেখা। এইটা খুব ভালো লেগেছিলো।আগ্রহটা কয়েকগুণ বেড়ে গিয়েছিলো।

– সাহিত্য জগতে পথচলা

★★পরবর্তী পথটা অনেক দীর্ঘ। যৌথ কাব্যগ্রন্থগুলোতে নিজের লেখা পাঠাতাম। যখন দেখতাম, শত শত লেখার মাঝে আমার লেখা সিলেক্টেড হতো এবং বইয়ে জায়গা পেতো, অসম্ভব ভালো লাগা কাজ করতো। ধীরে ধীরে সারা দেশের যতো লেখক-লেখিকা, সাহিত্য সংগঠন গুলো আছে, সবার সাথে একটু একটু করে চেনা-জানা হলো। সবাই ভীষণ স্নেহ করতেন আমাকে, আমি বয়সে সবার চেয়ে অনেক ছোট ছিলাম বলে। সারা দেশের বিভিন্ন বার্ষিক সাহিত্য সম্মেলন ও গুনিজন সংবর্ধনা অনুষ্ঠান গুলোতে আমন্ত্রণ পেতে শুরু করলাম। সুদূর জয়পুরহাট থেকে ছুটে যেতাম সেই প্রোগ্রামগুলোতে।

প্রথম দিকে আমাকে লেখিকা কিংবা কবি হিসেবে কেউ যেন ভাবতেই পারতেন না, যতোক্ষণ না আমি স্বরচিত কবিতা পাঠ করছি মঞ্চে গিয়ে। তখন,অনেকেই বিস্ময় নিয়ে বলতেন, এইটা তুমি লিখেছো? হুম! লেখালেখি টা ছেড়ো না কখনো। ভালো লিখো তুমি। দোয়া করি এগিয়ে যাও। এভাবেই সাহিত্য জগতে পথচলা। এরপর অনেকগুলো যৌথ কাব্যগ্রন্থ ও একক কাব্যগ্রন্থ প্রকাশ হলো।

– বিশেষ ভালোলাগা

★★জীবনানন্দ সাহিত্য পুরষ্কার প্রাপ্তির দিনে আমাকে জয়পুরহাট কন্যা বলে পরিচয় করে দেয়া হয়েছিলো এবং সেই কারনে অনেকেই আমাকে জয়পুরহাট কন্যা বলেই ডাকছেন।বিষয়টি খুব উপভোগ করছি এবং এমন টাইটেল পেয়ে আমি গর্বিত ।

-সম্মাননা, সনদ, স্মারক ও পদক

★★অনেকগুলো সম্মাননা, সনদ, স্মারক ও পদক পেলাম লেখালেখির স্বীকৃতি হিসেবে। এদের মধ্যে অপরাজিতা সাহিত্য পদক-২০১২ (শেরপুর থেকে-উদীয়মান লেখিকা হিসেবে)

উত্তরণ সাহিত্য পদক-২০১৫( পাবনা থেকে-তরুন কবি হিসেবে),

ক্যাপ্টেন মুনসুর আলী সাহিত্য পদক-২০১৪(ক্যাপ্টেন সাহিত্য সাময়িকী, ঢাকা থেকে)

বঙ্গবন্ধু সাহিত্য পদক-২০১৭(টুঙ্গিপাড়া,গোপালগঞ্জ থেকে-বিশিষ্ট কবিও সাহিত্যিক হিসেবে),

সর্বশেষ কবি জীবনানন্দ সাহিত্য পুরষ্কার-২০১৮(কুয়াকাটা, পটুয়াখালী থেকে, কবিতায়)

দেখা হয়েছে: 1153
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪