|

কলমা ইউপির শতভাগ উন্নয়নে চেয়ারম্যান ময়নার সাফল্য !

প্রকাশিতঃ ৬:৫৪ অপরাহ্ন | মে ১০, ২০১৮

কলমা ইউপির শতভাগ উন্নয়নে চেয়ারম্যান ময়নার সাফল্য !

সারোয়ার হোসেন, তানোরঃ

উত্তরবঙ্গের মধ্যে সবচাইতে দুর্গম, নিপীড়িত, ও অবহেলিত গ্রামীণ জনপদ বরেন্দ্র অঞ্চল নামে পরিচিত রাজশাহীর তানোর উপজেলা। ৭টি ইউনিয়ন ও ২টি পৌরসভা মিলে গঠিত তানোর উপজেলা।

তানোরে একসময় জনসাধারণের জন্য বড় দুশ্চিন্তার কারন ছিলো, বিদ্যুৎ, রাস্তা ও বিশুদ্ধ খাবার পানির সুব্যবস্থা। এখানে বিশুদ্ধ পানি খাওয়ার জন্য ডিপ টিউবয়েল, মটারসহ কলের ব্যবস্থা ছিলনা। সবাইকে পুকুর ও কুপের পানি দিয়ে রান্না, গোসল, খাওয়াসহ বিভিন্ন প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে হতো। কিন্তুু আজ তানোর উপজেলার জনসাধারণকে থাকতে হয়না অন্ধকারে, ব্যবহার করতে হয়না পুকুরের পানি, বর্তমান আওয়ামী লীগ সরকারের ৮ বছরে এমপি ফারুক চৌধূরীর ব্যাপক প্রচেষ্টায় বদলে গেলে উপজেলাটির মানোউন্নয়ন।

জানা গেছে, তানোর উজেলার সাতটি ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশী দূর্গম নিপীড়িত ও চরম দূর্ভোগ এলাকা ছিলো কলমা ইউনিয়ন। কলমা ইউনিয়নে আজ থেকে প্রায় নয় দশ বছর আগে জনসাধারণের জন্য তেমন কোন উন্নতমানের ভালো চিকিৎসার সুব্যবস্থা, ছিলনা উন্নতমানের মেডিকেল বা ডাক্তারখানা। যাতায়াতের জন্য ভালো গাড়ী ঘোড়ার ব্যবস্তা। বর্ষা মৌসুমে রাস্তা ঘাটে জমে থাকতো একহাটু করে কাদা ও পানি।

যোগাযোগের জন্য পাকা রাস্তা, ছিলনা দোকান পার্ট ও বাজার ঘাট। এতে করে বর্ষা মৌসুম এলে এখানকার মানুষকে কাদা, পানির জন্য বন্দি হয়ে বাড়ীতে মানবেতর জীবন যাপন করতে হত। এছাড়াও বিদ্যুৎ বিহীন অন্ধকারে বাতি হারিকেন (কুপি) জ্বালিয়ে থাকতে হয়েছে বছরের পর বছর। তারা কখনো কল্পনা করেনি এত তারাতারি আলোর মূখ দেখবে।

কলমা ইউপির চেয়ারম্যান লুৎফর হায়দার রশীদ ময়না পরপর দুইবার এ ইউনিয়নের জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে তার অক্লান্ত সফল পরিশ্রমের প্রচেষ্টায় বদলে দিয়েছে কলমা ইউনিয়ন বাসির জীবনমাণ। কলমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে ময়না যোগদান করার পর থেকে তার সকল মৃধা যোগ্যতা দিয়ে কাজ করতে শুরু করে ইউপির উন্নয়ন মূলক কাজ।

চেয়ারম্যান ময়না ক্ষমতায় আসার পর থেকে এখন পর্যন্ত উন্নয়ন মূলক কাজ চলমান রয়েছে। এখন আর কলমা ইউনিয়ন বাসির কাউকে থাকতে হয়না বিদ্যুৎ বিহীন অন্ধকারে, লাগেনা বাতি,হারিকেন ও কুপি জালানো। এখন চিকিৎসার জন্য করতে হয়না দৌড়া দড়ি।

চেয়ারম্যান ময়না আওয়ামীলীগ সরকারের আমলে ব্যাপক প্রচেষ্টায় কলমা ইউনিয়ন বাসির জরুরী সেবার জন্য করে দেওয়া হয়েছে উপস্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিক। এলাকার কাঁচা রাস্তা-ঘাট গুলো করেছেন পাকাঁ। বিশুদ্ধ পানি খাওয়ার জন্য ইউনিয়নের প্রতি ওয়ার্ডে মটারের মাধ্যেমে প্রতিটি বাড়ীতে একটি করে ট্যাপের লাইন করে দেওয়া হয়েছে। এছাড়াও প্রতিটি রাস্তার মোড়ে মোড়ে ও ঘরে ঘরে দেওয়া হয়েছে শতভাগ বিদ্যুতের সংযোগ।

তানোর উপজেলার বেশকিছু জনসাধারণগন জানান, আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে তানোর উপজেলাতে লাগতে শুরু করে উন্নয়নের ছোঁয়া । বর্তমান সরকারের আমলে এমপি ফারুক চৌধুরী বিভিন্ন সরকারী, বেসরকারি প্রজেক্টের মাধ্যেমে গ্রামীণ এলাকার জীবন মানোউন্নয়নে ব্যাপক কাজ করে চলেছেন। এতে করে তানোরে আওয়ামীলীগ সরকারের সুদৃষ্টি ও ফারুক চৌধুরীর প্রচেষ্টার জন্য আজ বদলে গেছে তানোর উপজেলার গ্রামীণ জনপদের জীবন মানোউন্নয়ন।

দেখা হয়েছে: 551
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪