|

বন্দীরা কারাগার থেকে ফোনে কথা বলার সুযোগ পাবেন

প্রকাশিতঃ ১১:৪৩ অপরাহ্ন | মার্চ ২৭, ২০১৮

কারাগার-ফোনে-কথা-The prisoners get the opportunity to talk to the prison on the phone

স্টাফ রিপোর্টারঃ

আগামীকাল বুধবার থেকে দেশের বিভিন্ন কারাগারের বন্দিরা তাদের স্বজনদের সঙ্গে ফোনে কথা বলতে পারবেন। বুধবার সকাল ১১টায় টাঙ্গাইল জেলা কারাগারে বন্দিদের মোবাইল ফোন সেবার ‘স্বজন’ নামের পাইলট এই প্রকল্পের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

‘স্বজনের সাথে সংশোধনের পথে’ স্লোগানকে সামনে রেখে ফোনে কথা বলার এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে ‘স্বজন পরিবারের বন্ধন।’

জেলা কারাগার সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর সার্ভিস ইনোভেশন ফান্ড ও বাংলাদেশ জেল এর সহায়তায় এই কার্যক্রম শুরু হচ্ছে। এই কার্যক্রমের আওয়তায় বন্দিরা (হাজতি ও কয়েদি) কারাগারে আসার পর তাদের কাছ থেকে স্বজনদের দু’টি করে ফোন নম্বর রাখা হবে। মাসে একজন বন্দি দুবার ১০ মিনিট করে কথা বলার সুযোগ পাবেন। কথা বলার ক্ষেত্রে নারী, বৃদ্ধ ও বন্দিদের সঙ্গে দেখা করতে আসা শিশুদের অগ্রাধিকার দেওয়া হবে। এজন্য কারাগারের ভেতর একটি কক্ষে চারটি ফোন বুথ তৈরি করা হয়েছে।

জেলার আবুল বাশার জানান, কোনো বন্দি সরাসরি বুথে গিয়ে কথা বলতে পারবেন না। নির্ধারিত সময়ে বন্দিরা বুথে ঢুকে এক বা দুই চাপলে সফটওয়্যার থেকে স্বয়ংক্রিয়ভাবে অভিষ্ট নম্বরে সংযোগ পাওয়া যাবে। নির্ধারিত সময় ১০ মিনিট পর স্বয়ংক্রিয়ভাবে কল কেটে যাবে। সময় শেষ হওয়ার তিন মিনিট আগে সতর্কসূচক ‘বিপ’ শব্দ হবে। নির্ধারিত সময়ের আগে বা পরে কল ডায়াল হবে না। শুধুমাত্র নির্ধারিত সময়েই কল করতে হবে। বন্দিদের স্বজনরা নির্ধারিত সময়ে যাতে কথা বলার জন্য প্রস্তুত থাকতে পারেন, সেজন্য আগের দিন তাদের মোবাইল ফোনে ক্ষুদেবার্তা পাঠিয়ে সময় জানিয়ে দেওয়া হবে।

এটুআই প্রকল্পের পরামর্শক তানভীর কাদেরের নেতৃত্বে কারাগারে ফোন বুথ ও এর সফটওয়্যার প্রস্তুত করা হয়েছে। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী উদ্বোধনের পর একজন বন্দির তার স্বজনদের সঙ্গে কথা বলার মধ্য দিয়েই এই কার্যক্রম শুরু হবে।

তানভীর কাদের আরো জানান, কারাগারের যেসব কর্মী এই কার্যক্রমে যুক্ত থাকবেন, তাদের পরিচালনার প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

টাঙ্গাইলের জেল সুপার মঞ্জুর হোসেন জানান, বন্দিরা কারাগার থেকে আত্মীয়-স্বজনের সঙ্গে কথা বলতে পারলে তাদের পারিবারিক যোগাযোগ অক্ষুণ্ন থাকবে। তবে বন্দিদের মধ্যে শীর্ষ সন্ত্রাসী, জঙ্গি, নিষিদ্ধ ঘোষিত সংগঠনের সদস্য এবং অপহরণ ও চাঁদাবাজির মামলায় অভিযুক্ত বন্দিরা ফোনে কথা বলার সুযোগ পাবেন না। নিরাপত্তার স্বার্থে বন্দিদের প্রতিটি কল রেকর্ড করা হবে। এছাড়া বুথে সার্বক্ষণিক কারারক্ষী নিয়োজিত থাকবে।

এর আগে ২০১৬ সালের ১০ এপ্রিল কেরানীগঞ্জের নবনির্মিত কারাগারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে’ পরিবারের সঙ্গে কারাবন্দিদের ফোনে কথা বলার সুযোগ দেয়ার প্রতিশ্রুতি করেন। এরই অংশ হিসেবে বুধবার টাঙ্গাইল জেলা কারাগারে এই কার্যক্রম প্রথম শুরু হচ্ছে।

ঢাকা প্রতিদিন

দেখা হয়েছে: 425
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪