|

কারা নির্যাতিত বাগমারা ছাত্রদলের দুর্দিনের কান্ডারী আতিকুর রহমান জর্জ

প্রকাশিতঃ ৮:৪০ অপরাহ্ন | ফেব্রুয়ারী ২২, ২০২০

নাজিম হাসান,রাজশাহী থেকে : বাগমারা ছাত্রদলের দুর্দিনের কান্ডারী কারা নির্যাতিত নেতা ছাত্রদলের ঐক্যের প্রতীক আতিকুর রহমান জর্জ। ছাত্রদলের মিটিং মিছিলে যার ভুমিকা অগ্রগন্য। জিয়ার আদর্শের সৈনিক হয়ে ছাত্রদলকে সুগংগঠিত করতে নিরলস ভাবে আন্দোলন সংগ্রাম করে চলেছেন আতিকুর রহমান জর্জ। বিগত দিনে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে নেমে তিনি গ্রেফতার হন এবং দীর্ঘদিন কারাগারে অন্তরীন থাকেন।

দলীয় একাধিক সূত্রে জানা গেছে, বিএনপির ভ্যানগার্ড বাংলাদেশ জাতীয়বাদী ছাত্রদল ১লা জানুয়ারী ১৯৭৯ সালে কেন্দ্রীয় ভাবে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রতিষ্ঠা করেন। জিয়াউর রহমান যখন বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন তখন তিনি ভবিষ্যতের নেতৃত্ব তৈরি করার জন্য এর একটি ছাত্র সংগঠন প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তা অনুভব করেন। তাই তিনি কেন্দ্রীয় ভাবে এই সংগঠনটি প্রতিষ্ঠা করেন। ছাত্র দলের মূলনীতি শিক্ষা ঐক্য প্রগতি। এই আদর্শ ধারন করে সকল ভয়ভীতি ও পিছুটান দূরে ঠেলে আতিকুর রহমান জর্জ ছাত্রদলের সক্রিয় কর্মী হিসেবে রাজপথে সংগ্রাম করে চলেছেন নিরলস ভাবে। বিগত দিনের আন্দোলন সংগ্রামে কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী রাজপথের লড়াকু সৈনিক হিসাবে আতিকুর রহমান জর্জ এর ভূমিকা ছিল চোখে পড়ার মত। বিগত ২০ শে ফেব্রুয়ারী ২০১১ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ভবানীগঞ্জ পৌরসভা শাখার সভাপতি নির্বাচিত হন আতিকুর রহমান জর্জ। ভবানীগঞ্জ পৌর ছাত্রদলকে সুসংগঠিত ও শক্তিশালী ছাত্রদল গঠন করার পাশাপাশি বাগমারা উপজেলা ছাত্রদলের ১৬টি ইউনিয়নের ছাত্রদলকে সুসংগঠিত ও শক্তিশালি করার জন্য তার ভূমিকা ছিল অপরিসীম। তখন থেকে ইউনিয়ন ছাত্রদলের নেতা কর্মীদের মাঝে আস্থার ব্যক্তি হিসেবে পরিচিত হয়ে উঠে তিনি। বিগত দিনে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন সংগ্রাম করতে গিয়ে কারা নির্যাতনের শিকার হয়েছে জর্জ।

তার নেতৃত্ব ছাড়া বাগমারা উপজেলার প্রাণকেন্দ্র ভবানীগঞ্জ পৌরসভায় ছাত্রদলের কোন মিছিল হতো না। তাই তিনি বাগমারা উপজেলার ছাত্রদলের সর্বস্তরের নেতাকর্মীদের প্রাণপ্রিয় নেতা হওযার গৌরব অর্জন করেছেন। এ প্রসঙ্গে বাগমারা উপজেলা ছাত্রদলের সাবেক সাধারন সম্পাদক মুনিরুজ্জামান মুনির বলেন আতিকুর রহমান জর্জ একজন দক্ষ, ত্যাগি ও পরিশ্রমী ছাত্র নেতা । তাকে বাগমারা উপজেলা ছাত্রদলের সভাপতি নির্বাচিত করলে বাগমারা উপজেলা ছাত্রদল শক্তিশালী সংগঠন হিসেবে পরিচিত লাভ করবে।

একই অভিমত ব্যক্ত করে বাগমারা উপজেলা ব্এিনপি’র সাবেক সভাপতি অধ্যাপক মোকলেছুর রহমান বলেন, আতিকুর রহমান জর্জ ছাত্রদলের সাহসী একজন নেতা। ছাত্রদলের ভবিষ্যৎ কান্ডারী হিসাবে জর্জের অংশগ্রহন ও নেতৃত্বদান ছাত্রদলকে শক্তিশালী ও বেগমান করবে বলে তিনি অভিমত ব্যক্ত করেছেন।

সর্বশেষ চলতি বছরের ২৯ জানুয়ারী আতিকুর রহমান জর্জের নেতৃত্বে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, সাংগঠনিক কার্যক্রমে গতিশীলতা বৃদ্ধি ও কমিটি গঠনের প্রস্তুতি উপলক্ষ্যে বাগমারায় ছাত্রদলের বিশাল সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আয়োজিত এই সমাবেশে ভবানীগঞ্জ পৌরসভা, তাহেরপুর পৌরসভা ও ভবানীগঞ্জ সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদলের শত শত নেতা কর্মী ছাড়াও কেন্দ্র, জেলা ও উপজেলার ছাত্রদলের শীর্ষ নেতৃবৃন্দ এবং উপজেলা বিএনপি ও এর বিভিন্ন অঙ্গসহযোগি সংগঠনের নেতৃবৃন্দরাও উপস্থিত ছিলেন। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহসভাপতি সাজিদ হাসান বাবু। জেলা ছাত্রদলের সহসভাপতি আতিকুর রহমান জর্জের সভাপতিত্বে সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের যুগ্ম সম্পাদক মহিন উদ্দিন রাজু। জেলা ছাত্রদলের সহসভাপতি মামুনুর রশিদ মামুনের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ সম্পাদক আকতার, সহ সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রবি, জেলা ছাত্রদলের সভাপতি রেজাউল করিম টুটুল, সাধারন সম্পাদক শরিফুল ইসলাম জনি, সিনিয়র সহসভাপতি শাহরিয়ার আমীন বিপুল, সাংগঠনিক সম্পাদক ফয়সাল সরকার ডিকো, বাগমারা উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি শহীন রেজা, সাবেক সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনির। এছাড়াও সভায় আমন্ত্রিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক আনোয়ার হোসেন উজ্জল, ভবানীগঞ্জ পৌর বিএনপি’র সাবেক সভাপতি ও সাবেক মেয়র আব্দুর রাজ্জাক প্রাং, উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি ও সাবেক উপজেল চেয়ারম্যান ডিএম জিয়াউর রহমান জিয়া , সাবেক সাধাদক সম্পাদক উপধ্যক্ষ আব্দুস সোবহান, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারন সম্পাদক ওয়ালিউজ্জামান পরাগ, বড়বিহানলী ইউপি চেয়ারম্যান ও বিএনপি নেতা মাহমুদুর রহমান মিলন, ভবানীগঞ্জ পৌর যুবদলের সাবেক সভাপতি শাহিনুল ইসলাম শাহিন, ভবানীগঞ্জ পৌর বিএনপি’র আহবায়ক কমিটির সদস্য সচিব মোজাম্মেল হক প্রমূখ।

দেখা হয়েছে: 1056
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪