|

কে এই লম্পট শিক্ষক কার্তিক চন্দ্র কির্ত্তনীয়া

প্রকাশিতঃ ১০:২৬ অপরাহ্ন | অগাস্ট ০১, ২০১৮

কে এই লম্পট শিক্ষক কার্তিক চন্দ্র কির্ত্তনীয়া

মোঃ মহসিন রেজা, শরীয়তপুরঃ

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকাদের কু-প্রস্তাব দেয়া, বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের যৌন হয়রানী, মোবাইল চুরি, শিক্ষার্থীদের কাছে প্রশ্নপত্র বিক্রি, বিদ্যালয়ের মালামাল আত্মসাৎ, মানুষের কাছ থেকে কৌশলে টাকা হাতিয়ে নেয়া, নারীদের যৌন হয়রানিসহ নানা প্রকারের অপকর্মের সাথে জড়িত সহকারী শিক্ষক কার্তিক চন্দ্র কির্তনীয়া তার পরও পদোন্নতি পেয়ে প্রধান শিক্ষক হয়েছেন তিনি। এ নিয়ে শিক্ষার্থী, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সদস্যদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

কে এই লম্পট কার্তিক চন্দ্র।
পুরো নাম কার্তিক চন্দ্র কির্ত্তনীয়া বয়স ৪৯ মাদারীপুর জেলার রাজৈর থানার কলাগাছিয়া গ্রামের নশীরাম কিনীয়ার ছেলে। কিন্তু তিনি এক খন্ড জমি কিনে ঘর না তুলে শরীয়তপুর সদর উপজেলার চিতলীয়া ইউনিয়নের কাশিপুর গ্রামকে স্থায়ী ঠিকানা দেখিয়ে ১৯৯৯ সালের ৮ জুলাই সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন এই লম্পট শিক্ষক কার্তিক।

প্রথমে তিনি যোগদান করেন সদর উপজেলার শৌল পাড়া ইউনিয়নের ১১নং গয়ঘর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২০১১ সালের ডিসেম্বরে গয়ঘর গ্রামের একটি মেয়ের সাথে একদিন রাতে মেয়ের বাড়ি থেকে অপত্তিকর অবস্থায় স্থানীয় লোকজন ধরে গন ধোলাই দেয় তাকে। তৎকালিন সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে অভিযোগ করলে কোন ব্যবস্থা নেননি তারা। ঘটনার পর কার্ত্তিক ঐ বিদ্যালয়ে আর আসেনি।

এর পর ২০১২ সালের ১২ জানুয়ারি একই উপজেলায় ৬৫নং কীর্তিনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন।

সেখানেও চালিয়ে গেছেন তার অপকর্ম আর এজন্য গত ৪ জুলাই ২০১৮চন্দ্রপুরের দড়ি গ্রামের মানুষের ধাওয়া খেয়ে পালিয়ে গেছে এই কার্তিক। সেই বিদ্যালয়েও আর যোগদান করেনি।

তারপর পদোন্নতি পেয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন গত ১৭ জুলাই ৩৩ নং ছোট বিনোদপুর নদীরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, কার্ত্তিক চন্দ্র কির্ত্তনীয়ার চাকরী জীবনে ঠিকানা গোপন করে চাকরী নেয়া, নারী কেলেঙ্কারি সহ একাধিক অভিযোগ এসেছে সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে। সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে সেই লিখিত অভিযোগ জেলা প্রাথমিক শিক্ষা অফিসে পাঠানো হলে তার বিরুদ্ধে নেয়া হয়নি কোনো ব্যবস্থা।

এই লম্পট সহকারী শিক্ষক কার্তিক চন্দ্রের নামে অপকর্মের খবর পেয়ে প্রতিবেদক যান সদর উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের ৬৫ নং কীর্তিনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সেখান থেকে বেড়িয়ে আসে আরো এক ন্যাক্কার জনক ঘটনার বর্ননা ঐ স্কুলের পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থী বলেন, আমি স্কুলে আসলে কার্ত্তিক স্যারে আমাকে ডেকে নিয়ে বুকে হাত দিতো। আমি বাসা থেকে খাবার আনলে স্যার আমার খাবার খেতে চায়, খাবার দিতে গেলে আমাকে জড়িয়ে ধরে। কার্ত্তিক স্যার অনেক খারাপ লোক। কার্তিকের যৌন লালসার স্বীকার হয়েছে আরো কয়েক শিক্ষার্থী।

কীর্তিনগর বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবক মেরাজ হাওলাদার, আব্দুল করিম বলেন, সাত বছর ৬৫ নং কীর্তিনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে চাকরী করেছেন মাষ্টার কার্ত্তিক। বিদ্যালয়ের পাশেই চন্দ্রপুর দড়িকান্দি গ্রাম। সেই গ্রামের দুলাল হাওলাদারের বাড়িতে ব্যাচলর ভাড়া থাকতেন তিনি।

গত ৩ জুলাই রাতে বরিশাল জেলার উজিরপুর থানার হার্ত্তা এলাকা থেকে বিয়ের প্রলোভন দেখিয়ে সুবর্ণা (২১) নামে এক মেয়েকে তার ব্যাচলর বাসায় এনে যৌন হয়রানির চেষ্টা করে। ৪ জুলাই ভোরে মেয়েটির চিৎকারে আশে পাশের লোকজন ছুটে আসলে লম্পট শিক্ষক কার্ত্তিক চন্দ্র কির্ত্তনীয়া পালিয়ে যায়। সেই থেকে বিদ্যালয়ে অনুপস্থিত রয়েছেন কার্ত্তিক। পরে জানতে পারলাম তার পদোন্নতি হয়ে প্রধান শিক্ষক হয়েছেন তিনি। কি দেশে বাস করি? এতো অপকর্মের পরও পদোন্নতি পেলো কিভাবে?

উক্ত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম মল্লিক বলেন, কার্ত্তিক মাষ্টারের বিরুদ্ধে সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে লিখিত অভিযোগ করেছিলাম কিন্তু কোনো ব্যাবস্থা নেয়নি সংশ্লিষ্টরা শিক্ষক হিসেবে কার্ত্তিক খুব খারাপ মনের লোক।

১১নং গয়ঘর প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি হরিদাস চন্দ্র বলেন, কার্তিক শিক্ষক হওয়ার অযোগ্য তিনি এখানে একটা মেয়ের সাথে অপকর্মের সময় হাতেনাতে ধরা খেয়ে অনেক মার খেয়ে পালিয়েছে।

১১নং গয়ঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসাঃ লাকী আক্তার ব‌লেন, আমরা চাই না কোন শিক্ষক শিশু শিক্ষার্থী‌দের হয়রা‌নিমূলক কোন কিছু করুক, আমরা চাই শিশু বান্ধব প‌রি‌বে‌শে শিক্ষা নি‌য়ে বে‌ড়ে উঠুক শিশু শিক্ষার্থীরা।

এব্যাপারে কার্তিক চন্দ্রের চাকরীর বর্তমান বিদ্যালয় ৩৩ নং ছোট বিনোদপুর নদীরপাড় স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ শাহাদাত খান বলেন, আমাদের নতুন প্রধান শিক্ষক কার্তিক চন্দ্রের এধরনের চরিত্র হলে তাকে আমাদের বিদ্যালয়ে না দেওয়ার জন্য ডিপিও সাহেবকে বলবো।

অভিযুক্ত শিক্ষক কার্ত্তিক চন্দ্র কির্ত্তনীয়া ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ঘটনা পুরোনো হয়ে গেছে লিখে আর কি করবেন। লিখে আমার কিছুই করতে পারবেননা।

সহকারী শিক্ষক কার্ত্তিকের অপকর্মের লিখিত অভিযোগ জেলা শিক্ষা অফিসে জানিয়েছিলাম। এতো অপকর্মের পরেও পদোন্নতি এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পদোন্নতি উদ্ধর্তন কর্মকর্তারা দেন। এখানে আমাদের কিছু করার নাই। এসব কথা জানান সদর উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আজিজুল ইসলাম।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, শিক্ষক কার্ত্তিক চন্দ্র কির্ত্তনীয়ার বিরুদ্ধে আমি অনেক অপকর্মের কথা শুনেছি, কিন্তু আমার কাছে সরাসরি কেউ লিখিত অভিযোগ করেননি। মৌখিক অভিযোগে কি ব্যবস্থা নেয়া যায়?

দেখা হয়েছে: 638
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪