|

কোমলমতি শিশুদের মরণ বোঝা ভারী স্কুল ব্যাগ

প্রকাশিতঃ ৯:৩৬ অপরাহ্ন | অক্টোবর ২১, ২০১৮

কোমলমতি শিশুদের মরণ বোঝা ভারী স্কুল ব্যাগ

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধিঃ
সারা দেশের মত আইন অমান্য করে রাজশাহী জেলা জুড়ে বিদ্যালয়গামী শিশুদের ব্যাগে সরকার অনুমোদিত বই ও উপকরণ ছাড়া অন্য কিছু না দিতে অভিভাবক, প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্ট ব্যাক্তিদের প্রতি নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

গত বছরের ৫ অক্টোবর এবিষয়ে পরিপত্র জারি করে সেটি এখন সংশ্লিষ্টদের জানানো হয়েছে বলে একাধিক সুত্র থেকে নিশ্চিত হওয়া গেছে। ফলে উচ্চ আদালতের রায় ও পরিপত্র জারি হলেও মানা হচ্ছেনা এ আইন। জানা গেছে উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী প্রাথমিক স্কুলের শিশুদের শরীরের ওজনের ১০ শতাংশের বেশি ভারি স্কুলব্যাগ নিষেধ। কিন্তু জেলার কোন স্কুলে মানা হচ্ছেনা এ আইন।

অভিভাবকেরা জানান শিক্ষকের ভয়ে শিক্ষার্থীরা অনুমোদিত বইয়ের বাইরে বাড়তি বই নিয়ে যেতে বাধ্য হচ্ছে। পরিপত্রে বলা হয় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য যে সব বই অনুমোদিত করেছে তা বহনে সমস্যা হবার কথা না।

পরিপত্রে ও আদালতের নির্দেশনার কথা উল্লেখ করে বলা হয়েছে নিয়ম অনুযায়ী অনুমোদিত বই বহন করলে শিশুদের ঘাড়ে ব্যাথা বা অন্য সমস্যা হবেনা। কিন্তু শিক্ষার্থীদের ব্যাগে গাইড বই থেকে শুরু যাবতীয় জিনিস পত্র থাকার কারনে ১০ শতাংশের চেয়ে কয়েক গুন বেশি ওজনসহ ব্যাগ বহন করতে হচ্ছে। শিক্ষকরাও এ আইন মানছেন না । ইচ্ছে করলেই শিক্ষকরা ব্যাগের ওজন কমিয়ে ফেলতে পারেন।

সুত্রে জানা গেছে গত বছরের ডিসেম্বর মাসে হাইকোর্ট প্রাথমিক স্কুলের শিশুদের শরীরের ওজনের ১০ শতাংশের বেশিভারি স্কুল ব্যাগ বহন নিষেধ করে সুনির্দিষ্ট আইন প্রনয়ণ করতে সংশ্লিষ্ট বিভাগ কে নির্দেশ দেন । বছর পার হতে চললেও আইনের জায়গায় রয়ে গেছে আইন।

প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা যায় জেলার বিভিন্ন উপজেলার ঝরে পড়া শিশুদের জন্যে আনন্দ স্কুল,কেজি স্কুল ও এনজিও স্কুল রেয়েছে। এসব কোন স্কুলের শিক্ষকরা এ আইন প্রয়োগ করছেন না।

এনিয়ে প্রাথমিক শিক্ষা অফিসার বলেন, গত মাসের ১২ তারিখে শিক্ষদেরকে মিটিং করে নির্দেশ দেয়া হয়েছে। এখন থেকে এ বিষয়ে নিয়মিত অডিট চলবে যে সব স্কুলের শিক্ষার্থীদের ভারি ব্যাগ বহন দেখা যাবে সে স্কুলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

দেখা হয়েছে: 583
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪