|

খেলার মাঠে গরুর হাট ও অবৈধ স্থাপনা: অভিযোগ মাঠ রক্ষা কমিটির

প্রকাশিতঃ ৭:৪৭ অপরাহ্ন | ডিসেম্বর ১১, ২০১৯

খেলার মাঠে গরুর হাট ও অবৈধ স্থাপনা: অভিযোগ মাঠ রক্ষা কমিটির

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহ: ময়মনসিংহের দাপুনিয়া ইউনিয়ন পরিষদ সংলগ্ন ঐতিহ্যবাহী খেলার মাঠ এখন গরুর হাট, অবৈধ স্থাপনা ও স্কুল কলেজের একাংশের দখলে। মাঠ রক্ষার দাবীতে প্রধানমন্ত্রীর একান্ত সচিব, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব, ভূমি সচিব, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার ও ময়মনসিংহ জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ মাঠ রক্ষা ১৪৬ সদস্য বিশিষ্ট্য কমিটির।

ময়মনসিংহের ১০নং দাপুনিয়া ইউনিয়ন পরিষদ সংলগ্ন ঐহিত্যবাহী খেলার মাঠে নিকটবর্তী ত্রিশাল, ফুলবাড়ীয়া, মুক্তাগাছা উপজেলাসহ ময়মনসিংহ সিটি কর্পোরেশনের একাংশ জনসাধারণ শারীরিক ও মানসিক বিকাশের লক্ষ্যে উন্মুক্ত খেলা ধুলা করার জন্য এলাকার স্বনামধন্য ব্যক্তিবর্গ ১৯৩৬ সালে লিখিত দলিল মূলে খেলার মাঠের নামে ৩ একর ভূমি হস্তান্তর করেন যার বিআরএস ৩নং খতিয়ান ৭৮৯১ দাগে।

একসময় দুরদূরান্ত থেকে আগত ক্রীড়া মূখি ছেলে-মেয়েরা ও স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের খেলা ধূলায় অংশগ্রহন করে এ মাঠটিকে প্রাণবন্ত করে রাখত। কালের বির্বতনে ২০০১ সালে খেলার প্রতিবন্ধকতা সৃষ্টি করে ২০০৪ সালে উক্ত মাঠে ডিকেজিএস ইউনাইটেড নামে একটি কলেজ প্রতিষ্ঠা করেন।

কলেজটি স্থাপনের সময় বাধা প্রদান করলেও ২-৩ বছরের মধ্যে তা সরিয়ে নিজস্ব সম্পত্তিতে চলে যাবে বলে আশ্বাস প্রদান করেন কলেজের অধ্যক্ষ। অদ্যবধি কলেজ স্থানান্তর না করেই মাঠের অভ্যন্তরে বহুতল ভবন নির্মান করেন, এমনকি মাঠের অবশিষ্ট অংশে গুরুর হাট বসিয়ে খেলার মাঠটি খেলার অনুপযোগী হয়ে উঠেছে।

এ মাঠটি কে কেন্দ্র করে দাপুনিয়া বাজারের চারদিকে ২৫টি স্কুল-কলেজ ও মাদ্রাসা প্রতিষ্ঠা লাভকরেছে। খেলার মাঠের বেহাল অবস্থার কারণে খেলার পরিবেশ না থাকায় ছেলে মেয়েরা বা স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা বিপথগামী হয়ে নানা ধরনের মাদক ও অসামাজিক কাজে লিপ্ত হচ্ছে বলে সুশিল সমাজের অভিযোগ।

এ ব্যাপারে মাঠ রক্ষা কমিটি, প্রধানমন্ত্রীর একান্ত সচিব, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব, ভ’মি সচিব, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার ও ময়মনসিংহ জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন। এ অভিযোগের প্রেক্ষিতে ময়মনসিংহ জেলা প্রশাসক মাঠটি পরিদর্শন করেন।

দেখা হয়েছে: 610
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪