|

গঙ্গাচড়ায় ট্রাক্টর চলাচলে গ্রামীণ জনপদের সর্বনাশ

প্রকাশিতঃ ৫:৩০ অপরাহ্ন | অক্টোবর ১০, ২০১৯

গঙ্গাচড়ায় ট্রাক্টর চলাচলে গ্রামীণ জনপদের সর্বনাশ

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি: রংপুরের গঙ্গাচড়ায় চাষাবাদের জন্য আমদানিকৃত ট্রাক্টর অবৈধ পরিবহণের মাধ্যম হিসেবে গ্রামীণ জনপদের সর্বনাশ ঘটাচ্ছে। কৃষি খাতের উন্নয়নের জন্য সব ট্রাক্টর আমদানি করা হলেও মালিকরা এগুলো ব্যবহার করছে ইট, বালু, মাটি, ফার্নিচারসহ বিভিন্ন মালামাল পরিবহনের কাজে।

ট্রাক্টরের বেপরোয়া চলাচল গ্রামীণ রাস্তা ঘাট ভেঙ্গে চুরমার করে দিচ্ছে।এসব দিয়ে কৃষি জমির টর সয়েল কেটে ইট ভাটায় সরবরাহ করা হচ্ছে । ট্রাক্টরের অবাধ চলাচলের মুখে গ্রামের মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। কৃষি জমির চাষাবাদে গরুর লাঙ্গলের বিকল্প হিসেবে প্রায় তিন দশক পূর্বে সারা দেশের ন্যায় গঙ্গাচড়ায় আবির্ভাব ঘটে ট্রাক্টর নামক যান্ত্রিক এই লাঙ্গলের। কিন্তু কৃষি ট্রাক্টর মাঠের জমিতে খুব একটা বেশিদিন টেকেনি।

আবাদি জমি ছেড়ে স্থান করে নিয়েছে উপজেলার গ্রামের প্রত্যন্ত অঞ্চল ও ব্যাস্ততম বাজার কেন্দ্রিক জায়গায়গুলোতে । চাষাবাদের জন্য আমদানিকৃত ট্রাক্টরগুলো পরিবহনে রুপান্তরের পর থেকেই গ্রামীণ জনপদে সর্বনাশ ঘটাতে শুরু করে। যদিও ইতিপুর্বে তা মাত্রায় ছিল সহনশীল।

কিন্তু সময়ের ব্যবধানে চাহিদা মেটাতে ট্রাকের চেয়ে ট্রাক্টরের ভাড়া তুলনামূলক কম হওয়ায় তার সংখ্যাটা বহুগুণে বৃদ্ধি পেয়েছে, বর্তমানে জনসাধারণের কাছে এক অজানা ভয়ের নাম ট্রাক্টর ।অত্র উপজেলায় এদের চাকায় পিষ্ট হয়ে অনেক মানুষ নিহত হয়েছে।অ-দক্ষ চালক ও সনদবিহীন ট্রাক্টর ড্রাইভরদের ভয়ে সচেতন মানুষ সর্বক্ষণিক আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছেন। বিশাল চাকার জটিল প্রযুক্তির কৃষিযান এই ট্রাক্টরগুলো রাস্তায় চলাচলের সময় কার উপর দিয়ে উঠে তা বলা মুশকিল হয়ে পড়ে।

এসব ট্রাক্টরের চাকার নিকে পিষ্ট হয়ে কেউ আহত হয়না তৎক্ষণিকভাবে মৃত্যু ঘটে। বিগত কয়েক বছরে বহু সংখ্যক গরু, ছাগল ও মানুষ পিষ্ট হয়েছে এই ট্রাক্টরের নিচে শুধু তাই নয় ট্রাক্টরের সাথে সংঘর্ষ ঘটলে কোন ছোট আকারের যানবাহনের আস্ত থাকে না। ভেঙ্গে চুরমার হয়ে যায়।

সিএনজি, ইজি বাইক নছিমন, করিমন, ছোট হলার, মোটর চালিত রিকশা, প্যাডেল চালিত রিকশা, মোটর সাইকেলসহ বহু যানবাহন ভেঙ্গে চুরমার হয়ে গেলেওর আজ অবধি কোনো ট্রাক্টরের মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এসবয় ট্রাক্টরকে কোনো ক্রমেই আইনের আওতায় আনা যাচ্ছে না রহস্যজনক কারণে এ ব্যাপারে কেউ কার্যকরি পদক্ষেপও গ্রহণ করছে না।

গংগাচড়া উপজেলার প্রাণকেন্দ্রে এক পথচারী মানিক জানান, ট্রাক্টরের অত্যাচারে মুখে গ্রামের মানুষ অতিষ্ট। সনদবিহীন ট্রাক্টর ও এর ড্রাইভারের ভয়ে আতঙ্কের মধ্যে দিনাতিপাত করতে হচ্ছে আমাদের ছোট্ট শিশুদের নিয়ে। এদের কারনে সকালে শিশুদের একা স্কুলে পাঠাতে পারছি না। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি প্রয়োজন বলে মনে করেন এলাকার সচেতন মহল।

দেখা হয়েছে: 865
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪