|

গণমাধ্যমের বিরুদ্ধে ডিজিটাল আইন করা হয়নি: ইনু

প্রকাশিতঃ ১১:২০ পূর্বাহ্ন | অক্টোবর ১৮, ২০১৮

গণমাধ্যমের বিরুদ্ধে ডিজিটাল আইন করা হয়নি: ইনু

অনলাইন বার্তাঃ

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন,ডিজিটাল সমাজ থেকে অপরাধ রোধ এবং জনগণকে রক্ষার জন্য ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ করা হয়েছে। এ আইনে গণমাধ্যমকর্মীদের তথ্য সংগ্রহে কোনো বাধা নেই। কোনো অবস্থাতেই গণমাধ্যমের বিরুদ্ধে এ আইনটা করা হয়নি এবং গণমাধ্যম সংক্রান্ত কোনো শব্দ এখানে ব্যবহার হয়নি।

গত মঙ্গলবার রাজধানীর হেয়ার রোডে অবস্থিত নিজ বাসভবনে ‘রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ)’ এর প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী ইনু এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে গণমাধ্যম কর্মীদের তথ্য সংগ্রহে কোনো বাধা থাকছে না। এ আইনে বিশেষ দ্রষ্টব্য দিয়ে লেখা আছে- ‘ডিজিটাল আইনে যাই লেখা থাক এটা তথ্য অধিকার আইনের প্রাধান্য থাকবে’।

তথ্যমন্ত্রী ইনু বলেন, দেশে প্রচলিত যেসব অপরাধ সংগঠিত হয়ে আসছে সেগুলো রোধে দন্ডবিধি আছে। একই অপরাধ ডিজিটাল যন্ত্রপাতি দিয়ে হয়ে আসছে, সে অপরাধ আটকাতে এ আইন করা হয়েছে। এ আইনে নতুন কোনো অপরাধের কথা আনা হয়নি। ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে দেশ রক্ষায়, অর্থনীতি, হ্যাকিং, নারী ও শিশু, প্রশাসন, বৈদেশিক সম্পর্ক রক্ষায়।

তিনি বলেন, সম্প্রচার কমিশন দেখবে অপসাংবাদিকতা হচ্ছে কি না, অনলাইন নিবন্ধন দেবে সম্প্রচার কমিশন আর নতুন করে অনলাইন আইন হবে না, সম্প্রচার আইনের দ্বারাই পরিচালিত হবে বলে জানান তিনি। তথ্য অধিকার আইন দ্বারা গণমাধ্যম রক্ষা হবে সুরক্ষিত থাকবে বলে জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ডিজিটাল অপরাধীদের ধরতেই ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে। যুগ যুগ ধরে অপরাধীরা অপরাধ করে থাকে সাম্প্রদায়িক দাঙ্গা, উস্কানি, নারীর সম্মানহানী, অর্থনৈতিক চুরি ইত্যাদির মাধ্যমে। এসব দমনেই ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে।

দেশে কোনো দণ্ডবিধি নাই যা গণমাধ্যমের ক্ষতি করে, সকল অধিকার সমুন্নত রেখে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হয়েছে এখানে গণমাধ্যমের কোনো স্বাধীনতা খর্ব করবে না বলে জানান মন্ত্রী।

অনুষ্ঠানে রুরাল জার্নালিস্ট ফাউন্ডেশনের সভাপতি এস এম জহুরুল ইসলাম, সহ-সভাপতি মো. সেকেন্দার আলম, সহ-সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, স্থায়ী পরিষদ সদস্য কাজী আমিন, শাখা সভাপতি আমির চারু বাবলু প্রমুখ উপস্থিত ছিলেন। -ইত্তেফাক

দেখা হয়েছে: 434
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪