|

গরীবের ডাক্তার আব্দুল মান্নান আর নেই

প্রকাশিতঃ ১০:৫০ অপরাহ্ন | অক্টোবর ২৮, ২০১৮

স্টাফ রিপোর্টারঃ
গরীবের ডাক্তারখ্যাত ডা. আব্দুল মান্নান আর নেই। শনিবার (২৭ অক্টোবর/১৮) রাত ১১টা ৪৫ মিনিটে ময়সনসিংহের গৌরীপুর পৌর শহরের নয়াপাড়া নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ————–—রাজিউন)।

মরহুমের জানাযার নামাজ আছর নামাজ শেষে পৌর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। তিনি সাবেক রাষ্ট্রপতি হোসাইন মুহাম্মদ এরশাদের ভাইরা হন। ময়মনসিংহ জেলা জাতীয় পাটির সহসভাপতি ও উপজেলা জাতীয় পাটির উপদেষ্টা হিসাবেও দায়িত্ব পালন করছিলেন।

তিনি জাতীয় পাটি থেকে লাঙ্গল প্রতিকে জাতীয় সংসদ নির্বাচনেও অংশ নেন। গৌরীপুর পৌরসভার চেয়ারম্যানও ছিলেন।
চিকিৎসাসেবায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি দৈনিক যুগান্তর এর দেশসেরা পাঠক সংগঠন গৌরীপুর যুগান্তর স্বজন সমাবেশ কর্তৃক যুগান্তর স্বজন সম্মাননা, সাংবাদিক সুরেশ কৈরী পদক ও বীরঙ্গনা সখিনা সিলভার অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পদকপ্রাপ্ত হন।

নিভৃত পল্লীতে বিনামূল্যে প্রায় ৬০বছর যাবত চিকিৎসা সেবা দিয়ে আসছেন প্রবীণ চিকিৎসক ডাঃ আঃ মান্নান। যাঁর বয়স ৮২ বছর পার হয়েছে। ইতিহাসের অসংখ্য ঘটনায় তিনি সাক্ষী ছিলেন। ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের নয়াপাড়ায় চিকিৎসা নিতে আসা মানুষের ভিড় থাকতো সর্বসময়। গৌরীপুরের ইতিহাস ও ঐতিহ্যে গ্রন্থের লেখক রণজিৎ কর বলেন, তিনি শুধু বিনামূল্যে ব্যবস্থাপত্র দেননি, অনেককে ওষুধ ক্রয়ের টাকাও দিয়েছেন। প্রকৃত অর্থেই একজন সমাজ হৈতষী।

উপজেলার বোকাইনগর ইউনিয়নের শেখ আব্দুল করিম ও শেখ নেকজান বিবি’র পুত্র। শিক্ষার সনদে জন্ম তারিখ ২ জানুয়ারি ১৯৩৬। আর.কে উচ্চ বিদ্যালয় থেকে ১৯৫৩সালে ম্যাট্রিক পাস করেন। ঢাকার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস পাস করে ১৯৬০সাল থেকে চিকিৎসা সেবা পেশা শুরু করেন। মায়ের আদেশ পালন করতেই তিনি জন্মভূমি ছেড়ে সরকারি চাকুরী বা দূরে চিকিৎসা সেবা দিতে যাননি। ১৯৫৯সালে শুরু করেন দাম্পত্যজীবন। ৫কন্যা ও ৩ পুত্রের জনক।

বর্তমান চিকিৎসকদের সেবার মানসিকতা কম থাকায় হতাশা ব্যক্ত করে ঘৃণা ভরে ডাঃ আব্দুল মান্নান এই প্রতিবেদককে বলেছিলেন, ‘ছিঃ! ডাক্তার মানেই সেবা; আজ কেন তাঁরা কসাই-ব্যবসায়ী হচ্ছে? তরুণ যাঁরা আজ ডাক্তার হচ্ছে। তাদের সেবার মনোভাব শূন্যের কোটায় পৌঁছে যাচ্ছে। এমন তো আশা করি নাই!

নতুন প্রজন্মের ডাক্তারদের জন্য লিখেছেন ‘বাংলাদেশের চিকিৎসা বিভ্রাট ও প্রতিকার’ নামক একটি বই। আজ বয়সে তিনি প্রবীণ। মন, কর্ম ও মানুষের সেবার মানসিকতায় রয়েছে তারুণ্যের গতি। গৌরীপুর উপজেলা ঘোষণার পূর্বে তিনি ঈশ্বরগঞ্জ থানা পরিষদের মেম্বার নির্বাচিত হন। ১৯৬৪সালে গৌরীপুর পৌরসভার কমিশনার ও ১৯৭৭সালে পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। ৮ম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পাটির প্রার্থী হিসাবে লাঙল প্রতিক নিয়ে মাঠে নামেন।

তারুণ্যদীপ্ত মনের এই প্রবীণ মানুষটি গৌরীপুর সরকারি কলেজ প্রতিষ্ঠা, গৌরীপুরকে উপজেলায় উন্নিতকরণ, কৃষি ব্যাংকের শাখা, পল্লী উন্নয়ন বোর্ড স্থাপনসহ সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষামূলক অসংখ্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় অগ্রনী ভূমিকা পালন করেন।

সূত্র বাহাদুর

দেখা হয়েছে: 533
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪