|

উন্নত মানের গাঁজা তৈরীতে বিনিয়োগ করছে শিল্পপতিরা কিন্তু কেন?

প্রকাশিতঃ ১২:০৩ পূর্বাহ্ন | জুন ০৮, ২০১৮

উন্নত মানের গাঁজা তৈরীতে বিনিয়োগ করছে শিল্পপতিরা কিন্তু কেন

অনলাইন বার্তাঃ

গাঁজা কে আমরা সবাই একটি অতি পরিচিত নিষিদ্ধ মাদক দ্রব্য হিসেবেই জানি কিন্তু গাঁজাকে এখন মাদক মানতে নারাজ অনেকেই। বিভিন্ন গবেষণার মাধ্যমে প্রমাণ করা হয়েছে গাঁজার ঔষধিগুণও নাকি অনেক। সেই ঔষধিগুণের সন্ধানেই মুম্বইয়ে একটি গবেষণাকেন্দ্র তৈরি হয়েছে। আর তাতেই বিনিয়োগ করছেন দেশের তাবড় তাবড় শিল্পপতিরা।

তারমধ্যে রয়েছেন রতন টাটা, গুগল ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর রঞ্জন আনন্দ এবং সেই সঙ্গে আরও অনেকে। ইতিমধ্যেই সাড়ে ৬ কোটি টাকা গবেষণার জন্য সংগ্রহ করে ফেলেছে মুম্বইয়ের এই গাঁজা সংক্রান্ত গবেষণা সংস্থাটি। বম্বে হেম্প কোম্পানি নাম দিয়ে কাজ শুরু করেছে তারা। গবেষণাগারে এখন চাষ করা হচ্ছে গাঁজা। বিশেষজ্ঞদের দাবি মৃগী এবং ব্রেস্ট ক্যান্সারে নাকি অব্যর্থ ওষুধ তৈরি করা যায় এই গাঁজা থেকে।

ভারতে এই উদ্যোগ প্রথম হলেও আমেরিকা এবং চীন কিন্তু এতে অনেকটাই এগিয়ে গিয়েছে এ ব্যাপারে। বেজিংয়ে গাঁজা গবেষণা কেন্দ্রের জন্য গাঁজা চাষ বাড়িয়ে দিয়েছে চীন। এই গাঁজা নিয়ে গবেষণার জন্য বিভিন্ন দেশ থেকে অর্থ সাহায্য আসে। আমেরিকা এরজন্য ২০১৬–য় প্রায় ৬৬.‌৩ মিলিয়ন ডলার অনুদান পেয়েছিল। চীনও এই অনুদান সংগ্রহে কোনও অংশে কম যাচ্ছে না। তার পরেই রয়েছে ভারত। সেখানেও বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছেন দেশের ধনী শিল্পপতিরা।

কাজেই গাঁজা মানেই যে সেটা মাদক এমন ভাবার এখন আর কোনও কারণ নেই। ‌ কারণ চিকিৎসা বিজ্ঞানে গাঁজার ভূমিকা এখন অনেকেরই জানা। তাই গাঁজা কে এখন মাদক দ্রব্য হিসেবে মানতে নারাজ বিশ্বের উন্নত এবং উন্নয়নশীল দেশ গুলি।

দেখা হয়েছে: 1046
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪