|

গাইবান্ধায় প্রতিবন্ধী পরিবারের ২০ বিঘা সম্পত্তি প্রভাবশালীদের দখলে

প্রকাশিতঃ ১০:২৩ অপরাহ্ন | অগাস্ট ২৭, ২০১৮

গাইবান্ধায় প্রতিবন্ধী পরিবারের ২০ বিঘা সম্পত্তি প্রভাবশালীদের দখলে

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধাঃ

গাইবান্ধা সদর উপজেলার বল্লমঝাড় ইউপি’র ঝিনেশ্বর এলাকার মৃত মফিজ উদ্দিন শেখের পুত্র মোহাম্মদ মমতাজ আলী শেখের পৈত্রিক সূত্রে পাওয়া এবং কবলাকৃত প্রায় ২০ বিঘা ভূ-সম্পত্তি ভূয়া ওয়ারিশ সেজে গোপনে বাটোয়ারা মামলা (জে.এস ২৩৭/১৯৬৮) করে এবং ভূমি অফিসের নোটিশ গায়েব করে মূল দলিল ছাড়াই ভোগ দখল করে আসছে সংঘবদ্ধ একদল ভূমিদস্যু প্রকৃতির আইন অমান্যকারী অসাধু ব্যক্তি।

মূল দলিল হাতে না থাকায় উক্ত জমির প্রকৃত মালিক মোঃ মুনতাজ আলী শেখের দুই পুত্র শারীরিক প্রতিবন্ধী কাবিল মিয়া ও হাবিল মিয়া তাদের পৈত্রিক সম্পত্তি চোখের সামনেই অন্যরা ভোগ দখল করে আসছে। দীর্ঘপ্রায় ৪০ বছর পর বহুকষ্টে ২০০৯ সালে বল্লমঝাড়ের ঝিনেশ্বর মৌজার মৃত বিরাজ ফকির ও তার ছেলে মোঃ তারা মিয়ার কাছ থেকে মূল দলিলগুলো উদ্ধার করেন কাবিল ও হাবিল মিয়া। এরপর তখন থেকে বিভিন্ন অফিসে তাদের বেহাত হওয়া পৈত্রিক সম্পত্তি ফিরে পেতে দৌড় ঝাপ শুরু করেন মোঃ মুনতাজ আলী শেখের প্রতিবন্ধী দুই পুত্র।

জানাগেছে, ১৯৭৩ সালে একটি মামলা ডিক্রি পায়। মামলাটি ছিল মুনতাজ আলীর বিরুদ্ধে। মুনতাজ আলী যক্ষা রোগে অসুস্থ থাকায় তিনি মামলা সম্পর্কে কিছুই জানতেন না। মুনতাজ আলীর অগোচোরে ভূমিদস্যুরা এই সম্পত্তির নথি পত্র এবং ডিক্রির কাগজ চুরি করে এবং মুনতাজ আলীর ওয়ারিশ সেজে ঐ কুচক্রী ভূমিদস্যুরা মাঠ রেকর্ড করে এখন পর্যন্ত ভোগ দখল করে আসছে। জমির মুল মালিক মুনতাজ আলীর পর এই সম্পত্তিগুলো দুই থেকে তিন তরফাভাবে বিক্রি হয়েছে।

উক্ত সম্পত্তি ভোগদখলকারী কয়েকজন বলেন, জমি দখল করে খাওয়ার ৪০ বছর পার হয়েছে। এখন কি আর সম্পত্তি ফেরত দেওয়া যায়।

এ ব্যাপারে ১ নং কোর্টে ২০১১ সালে একটি মামলা করা হলেও সকল নোটিশগুলো গোপন করা হয়েছে। জমির মূল মালিক কাবিল ও হাবিল মিয়া প্রতিবন্ধী হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে মুল দলিল ছাড়াই সম্পত্তি ভোগ দখলকারীরা উক্ত সম্পত্তির বিভিন্ন অফিসে থাকা খতিয়ান, দাগ নম্বর, পর্চা ও নথিপত্র যোগসাজস করে গায়েব করেছে বলে অভিযোগ করেন মুনতাজ আলী শেখের মেয়ে মোছাঃ জরিনা বেগম। তারা জানান, ঝিনেশ্বর এবং ধানঘড়া মৌজার প্রায় ৩০/ ৩২টি দাগে তাদের অন্তত ২০ বিঘা ভূ-সম্পত্তি বেহাত হয়ে রয়েছে।

এরমধ্যে ধানঘড়া মৌজার মতিজান নেছা, ছলিম উদ্দিন আঃ খালেক গংরা, হামিদুর রহমানের পুত্র সাইদার রহমান ও শহিদুল ইসলাম গংরা, ঝিনেশ্বর মৌজার জে এল নং-২৫, খতিয়ান ৫৮ দাগ নং- ১১২৬,১১২৭, ১১২৮, ১১২৩, ১১২৪, ৭২, ৭৩, ৪৬, ১২১, ৫৭, ৮৯, ৮৮, ৯০, ৭৯, ৮০, ৮১, ৭৫, ধানঘড়া মৌজায় ১৩৭১, ১৩৭২ সহ প্রায় ৩০/৩২টি দাগে জনৈক হোসেন বেপারীর পুত্র নজরুল ইসলাম, নছিবর রহমান, আব্দুল লতিফ গং, আনোয়ারা বেগম, সাহানারা বেগম জং আব্দুল মান্নান, মতিজান বিবি জং খালেক, রাবেয়া বেগম আব্দুল কাশেম, আকবর আলীসহ আরো অনেকেই কৌশলে আমাদের পৈত্রিক সূত্রে পাওয়া জমিগুলো দখল করে রেখেছে। এ ব্যাপারে ভুক্তভোগী এই প্রতিবন্ধী পরিবার অনলাইনে আবেদন করলেও দাগ খতিয়ান ছেড়া/কাটা হিসেবে রিপোর্ট দিয়েছে।

একই সঙ্গে ভোগ দখলকারী একাধিক ব্যক্তি বলেন, মূল দলিল না থাকলেও নতুন করে মাঠজরিপে আমাদের নাম রয়েছে। ৪০ বছর পর জমির দাবী করলে সেটা কেউ ফিরে পায়না। পক্ষান্তরে মোঃ মুনতাজ আলী শেখের ওয়ারিশরা বলেন, আমাদের বাবা মুনতাজ আলী শেখ যদি তাদেরকে দলিল করেও দেন, তাহলে তারা সেই দলিল দেখাক। আর তাদের বাবা যদি জমি বিক্রিই করে থাকে, তাহলে মামলা করা হলো কেন? এ নিয়ে কোর্টে একটি মামলা চলমান রয়েছে।

অসহায় এই প্রতিবন্ধী পরিবারটি তাদের পৈত্রিক সম্পত্তি ফিরে পেতে বিভিন্ন অফিসে দৌড়ঝাপ চালিয়ে যাচ্ছে। তারা তাদের পৈত্রিক সুত্রে এবং দলিল মূলে প্রাপ্ত ভূ-সম্পত্তি গুলো নিজেদের দখলে ফিরে পেতে ভূমি সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্তাব্যক্তিগণের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

দেখা হয়েছে: 685
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪