|

গাইবান্ধা পৌরসভার ৫২ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত

প্রকাশিতঃ ৫:০৪ অপরাহ্ন | অগাস্ট ২৪, ২০১৮

গাইবান্ধা পৌরসভার ৫২ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধাঃ

দীর্ঘদিন থেকে মেরামতের অভাবে গাইবান্ধা পৌর এলাকার ৯৫ কিলোমিটার রাস্তার মধ্যে ৫২ কিলোমিটার রাস্তাই ক্ষতিগ্রস্থ হয়ে পড়ে রয়েছে। ভালো রাস্তা আছে মাত্র ৪৩ কিলোমিটার। ফলে এসব রাস্তায় চলাচল করতে গিয়ে লক্ষাধিক মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভোগান্তি বেশি হয় রাতের অন্ধকারে। এসব রাস্তা মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেছেন ভুক্তভোগীরা।

গাইবান্ধা পৌরসভা কার্যালয় সূত্রে জানা যায়, ১৯২৩ সালে স্থাপিত গাইবান্ধা পৌরসভা ক-শ্রেণিতে উত্তীর্ণ হয় ২০০২ সালে। পৌর এলাকায় রাস্তা রয়েছে ৯৫ কিলোমিটার। এরমধ্যে কার্পেটিং (বিসি) ৫০ কিলোমিটার রাস্তার মধ্যে ভালো ২৩ কিলোমিটার, এইচবিবি ৭ কিলোমিটারের মধ্যে ভালো ৪ কিলোমিটার, সলিং ১০ কিলোমিটারের মধ্যে ভালো ৬ কিলোমিটার, সিসি/আরসিসি ১০ কিলোমিটারের মধ্যে ভালো ৮ কিলোমিটার ও ডব্লিউবিএম ৩ কিলোমিটারের মধ্যে ভালো রাস্তা রয়েছে ২ কিলোমিটার এবং মোট ক্ষতিগ্রস্ত রাস্তা রয়েছে ৫২ কিলোমিটার।

সরেজমিনে দেখা গেছে, রাস্তার কার্পেটিং (পিচ) উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে দীর্ঘ সময় ধরে জমে থাকে বৃষ্টির পানি। রাস্তার দুইপাশে মাটি উঁচু থাকার কারণেও দীর্ঘ সময় পানি জমে নষ্ট হয়ে যাচ্ছে। অথচ দীর্ঘদিন থেকে এসব রাস্তা মেরামত করা হচ্ছে না।

ক্ষতিগ্রস্ত রাস্তাগুলোর মধ্যে রয়েছে, জেলা সদর হাসপাতাল রোড, কাচারি বাজার প্রেসক্লাব রোড, সরকারি কলেজের পূর্বপাশের রাস্তা, গোরস্থান মোড় থেকে এসকেএস হাসপাতাল রোড, কাঠপট্টি স্টেশন রোড, স্টেডিয়াম রোড, মাস্টারপাড়া পানির ট্যাংকির সামনের রাস্তা, জেলা পরিষদ ডাক বাংলোর পশ্চিম পাশের রাস্তা, খানকাহশরীফ-বটতলা-সুখশান্তির বাজার রোড, দক্ষিণ ধানঘড়ায় এলজিইডির মোড় থেকে এয়ারটেল টাওয়ার হয়ে সুন্দরজাহান মোড়, শাপলা পাড়া সেবা ক্লিনিক রোড, জুম্মাপাড়া তিন রাস্তার মোড় থেকে মিতালী বাজার মোড়, পলাশপাড়া স্কুল রোড, পশ্চিমপাড়া আহলে হাদীস জামে মসজিদ রোড, শনি মন্দির রোড, ব্রিজরোড কালীবাড়ী পাড়া ও পিকে বিশ্বাস রোডসহ আরও বেশ কয়েকটি রাস্তা। এসব রাস্তা দিয়ে চলাচলের কারণে প্রতিদিন লক্ষাধিক মানুষকে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।

পৌরসভার কলেজপাড়ার বাসিন্দা মোদাচ্ছেরুজ্জামান মিলু বলেন, সরকারি কলেজের পূর্বপাশের রাস্তা দিয়ে প্রতিদিন চলাচল করতে হয়। কিন্তু রাস্তার বেহাল দশার কারণে ভোগান্তিতে পড়তে হচ্ছে আমাদের। বিশেষ করে বৃদ্ধ-বৃদ্ধা, অসুস্থ রোগী ও গর্ভবতী মায়েদের নিয়ে স্বজনদের পড়তে হচ্ছে বিপাকে।

এ ছাড়া রাস্তাটি চলাচলের অনুপযোগী হওয়ায় বেশি টাকা রিকশা ভাড়া দিয়ে চলাচল করতে হচ্ছে।এ বিষয়ে গাইবান্ধা পৌরসভার নির্বাহী প্রকৌশলী এ বি এম সিদ্দিকুর রহমান জাগো নিউজকে বলেন, পৌর এলাকার ৬০ শতাংশ রাস্তারই বেহাল দশা। আপাতত রাস্তা কার্পেটিং বা মেরামতের কোনো কাজ নেই। জলবায়ুর একটি প্রকল্পে গুরুত্বপূর্ণ নগর উন্নয়নে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের জন্য কয়েকটি প্রস্তাব পাঠানো হয়েছে।

ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো মেরামতে কি উদ্যোগ নিয়েছেন জানতে চাইলে গাইবান্ধা পৌরসভার মেয়র শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন বলেন, এসব ক্ষতিগ্রস্ত রাস্তা পাকাকরণ ও মেরামত করার জন্য স্থানীয় সরকার বিভাগে প্রকল্প পাঠানো হয়েছে। দু-একটি প্রকল্প পাশ হয়েছে। সেগুলো ঈদের পরে কাজ শুরু করা হবে।

দেখা হয়েছে: 574
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪