|

গোদাগাড়ীতে খাস জায়গা দখল করে আ’লীগ নেতার মার্কেট নির্মাণ

প্রকাশিতঃ ৩:৪১ অপরাহ্ন | মার্চ ০৫, ২০১৮

সারোয়ার হোসেন, তানোর প্রতিনিধিঃ

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পাকড়ী ইউপির ঝিনা গ্রামের ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোকছেদ আলীর বিরুদ্ধে ঝিনা বিবি ডাইং মোড়ে এক ব্যাক্তির রাস্তার উত্তর ধারের প্রায় ৩৩ শতাংশ জমি জোর পূর্বক দখল করে মার্কেট ঘর নির্মাণ করার অভিযোগ পাওয়া গেছে।

এনিয়ে গত ২৫ফেব্রুয়ারি আবুল হোসেন নামের এক ব্যাক্তি বাদি হয়ে জায়গাটির উপর নিষেধাক্কা চেয়ে রাজশাহী জেলা জর্জ আদালতে ১৪৪ ধারায় মামলা করেছে। এছাড়াও তিনি জেলা প্রশাসক, জেলা পরিষদ চেয়াম্যান গোদাগাড়ী উপজেলা চেয়াম্যান ও উপজেলা নির্বাহী অফিসারসহ সাংবাদিকের কাছে লিখিত অভিযোগ করেছে।

অভিযোগ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার পাকড়ী ইউপির গোয়ালপাড়া গ্রামের মৃত মুরাদ আলীর পুত্র আবুল হোসেন প্রায় ১৯৮২ সালে ভূমিহীন হিসাবে নালিশী তফসীল বর্ণিত সম্পত্তিসহ অন্যান্য সম্পত্তি পত্তন গ্রহনের আবেদন করলে মাননীয় জেলা প্রশাসক রাজশাহী ং.ফ.ড় ঢ়.ং পধংব হড়১৫০ /ঢওও/ ৮১-৮২ মূলে উক্ত সম্পত্তি দরখাস্তকারীকে পত্তন প্রদান করেন।

এছাড়াও ঝিনা মৌজার জেএল নং ১১৭মধ্যে এস.এ খতিয়ান নম্বর ১ আর.এস খতিয়ান নম্বর ১ সাবেক দাগ ৩ হাল দাগ ১১০১ থেকে .৩৩ একর জমি আবুলের নামে ৩৮৫৭/১৯৮২ নং কবুলিয়ত দলিল সম্পাদন ও রেজিস্ট্রি করে দিয়ে ও সরেজমিন দখল দরখাস্তকারীকে বুঝিয়ে দেন।

আর সেই দলিলে ৮নং শর্তে উল্লেখ্য থাকে যে উক্ত জমি চাষাবাদ ছাড়া অন্য কোন উদ্দ্যেশে ব্যবহার করিতে পারিবেনা। আর সেই জমি কোন সময় সরকারের প্রয়োজন হলে তা বাতিল করিতে পারিবে। বন্দোবস্ত দলিলে ৭নং শর্তে আরো উল্লেখ আছে জমির সংলগ্ন সরকারী রাস্তা মেরামতের জন্য জমির মাটির প্রয়োজন হলে মাটিকাটার অনুমতি দিতে হবে। এতে বাধা দিতে পারবেনা।

অথচ মুকছেদ আলী ক্ষমতার দাপট দেখিয়ে সরকারী নীতিমালা অমান্য করে সরকারী পাকা রাস্তার পার্শ্বের প্রায় ৩৩ শতাংশ জমিতে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ক্ষমতার দাপট দেখিয়ে এলাকার কিছু বখাটে ভাড়া করে জোর পূর্বক বেআইনি ভাবে মার্কেট নির্মাণ করে সরকারী জায়গা দখল নেয়ার চেষ্টা করছেন। আর সেই জমি দখলের ফলে তার পার্শ্বে রাস্তা দিয়ে সরকারী পাকা রাস্তার উপর যেতে এলাকার জনসাধারণসহ শিক্ষার্থীদের যাতায়াতের প্রতিবন্ধকাতা সৃষ্টি হচ্ছে।

এর ফলে জায়াটির মালিক গত ২৫ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী অফিসারসহ রাজশাহী জেলা প্রশাসক,জেলা পরিষদ চেয়াম্যান, গোদাগাড়ী উপজেলা চেয়াম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেন। অন্যদিকে এ মার্কেট নির্মাণ নিয়ে ক্ষমতাসীন স্থানীয় কিছু নেতা ও গ্রামবাসীদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে । এতে করে যেকোন সময় সরকারী খাস জমি দখল করাকে কেন্দ্র করে এলাকাবাসীর সাথে ঘটে যেতে পারে বড় ধরনের সংঘর্ষের ঘটনা।

জমির মালিক আবুল হোসেনের অভিযোগ, মার্কেট নির্মানের সময় একাধিকবার নিষেধ করা হয়। কিন্তু তিনি আমার কোন কথায় শোনেনি। এমনকি আইনকে অমন্য করে ক্ষমতার দাপট দেখিয়ে করছে মার্কেট নির্মাণ। অভিযোগে তিনি আরো বলেন, ওই জায়গা সহ বাংলাদেশ সরকার তাকে ৭বিঘা জমি লীজ দিয়েছে।

এনিয়ে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মুকছেদ আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সরকারী নিয়ম কানুন মেনে আমি জমি বন্দোবস্ত করে নিয়েছি। আর সেই জায়গাটিতে আমি যা ইচ্ছা তা করতে পারি। এজন্য আমি মার্কেট নির্মাণ করছি। এতে কেই বাধা দিতে পারেনা থানা পুলিশ বিষয়টি না বুঝে নিষেধ করেছেন। তিনিসহ কেউ মার্কেট ঘর নির্মাণে বাধা দিয়ে রক্ষা করতে পারবেনা।

এ বিষয়টি নিয়ে গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার ইউএনও জানান, খাস জসি লীজ নিতে পারে কিন্তু সে জমিতে কোন প্রকার পাকা ঘর স্থাপনা নির্মাণ করতে পারবেনা। অভিযোগ পেয়েছি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

দেখা হয়েছে: 585
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪