|

গোদাগাড়ীতে মাচায় তরমুজ চাষ,পাওয়া যাচ্ছে বারো মাস

প্রকাশিতঃ ১০:০৯ অপরাহ্ন | অক্টোবর ১৭, ২০১৮

গোদাগাড়ীতে মাচায় তরমুজ চাষ,পাওয়া যাচ্ছে বারো মাস

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি:
রাজশাহী গোদাগাড়ীর মনিরুজ্জামানের স্বপ্ন ছিল লেখাপড়া শেষ করে কৃষির মাধ্যমে নিজকে আত্বনির্ভরশীল করে তোলা ও দেশর জন্য কাজ করা। তার এ স্বপ্ন সফল হয়েছে। মনির এখন এ অঞ্চলের কৃষকদের মাঝে মডেল হয়ে দাড়িয়েছে।

তাকে দেখে এ অঞ্চলের অনেক শিক্ষিত বেকার যুবক চাকুরির পিছনে না ছুটে কৃষির মাধ্যমে নিজেদের আত্বনির্ভরশীল হিসাবে গড়ে তুলছে। এবার মনির মাচায় হলুদ রংগের তরমুজ চাষ করে ভালো সফল হয়েছে। তরমুজটি দেখতে হলুদ হলেও ভিতরটা আমাদের দেশী তরমুজের মত লাল ও খেতে মিষ্টি।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার চৈতন্যপুর এলাকায় বিঘা প্রতি ১০ হাজার টাকা করে ১৭ বিঘা জমি লিজ নিয়ে গড়ে তুলেছে তার কৃষি প্রজেক্ট। এ প্রজেক্টের অংশ হিসাবে ৩ বিঘা জমিতে মাচায় চাষ করেছে হলুদ রংগের তরমুজ। তুরমুজে সাফল্য পেয়েছে ভাল। এ তরমুজ দেশের অভ্যান্তরে বিভিন্ন অঞ্চলে বাজার বিক্রি হচ্ছে।

বিশেষ করে রাজশাহী ও ঢাকার বাজারে বাজার যাত করছে সে। প্রতি কেজী ৬০ থেকে ৭০ টাকা দরে পাইকারি বিক্রি হচ্ছে। খুচরা বিক্রি হচ্ছে ৯০ টাকা থেকে ১০০ টাকা কেজী দরে। অনুসন্ধানে জানা যায়, দেশের ৩ টি অঞ্চলে এ হলুদ রংগের তরমুজ চাষ হচ্ছে। অঞ্চল গুলো হলো যশোর, কুষ্টিয়া ও রাজশাহী। রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় গত বছরও ইসরিপুর এলাকায় কিছু জমিতে এ তরমুজ চাষ হয়েছিল।

গোদাগাড়ীতে মাচায় তরমুজ চাষ,পাওয়া যাচ্ছে বারো মাস

সরজমিনে গিয়ে খেদা যায়, শ্রমিকরা মাচা থেকে তরমুজ তুলা ও বাজার যাত করার জন্য প্যাকেট করতে ব্যাস্ত সময় পার করছিল। প্রতিটি টমেটের ওজন ২ কেজি থেকে ৩ কেজি ৮শ’ গ্রাম পর্যন্ত হচ্ছে। মনির জানায়, মাচায় তরমুজ চাষ করতে বীজ, সার, সেচ ও শ্রমিক সবসহ বিঘা প্রতি খরোচ প্রায় ৫০ হাজার টাকা।

তিন বিঘা তরমুজ চাষে তার মোট খরচ হয়েছে ১ লক্ষ ৫০ হাজার টাকা। প্রতি বিঘায় তরমুজের ফলন হচ্ছে প্রায় ৭০ মন। তিন বিঘায় তার তরমুজ চাষ করে আয় হবে প্রায় ৫ লক্ষ ৮০ হাজার টাকা। তিন বিঘায় তার লাভ হবে প্রায় ৪ লক্ষ ৪০ হাজার টাকা। ১২ মাস হলুদ তুরমুজের চাষ হচ্ছে। হাইব্রিড জাতের এ তরমুজের বীজ কুষ্টিয়া থেকে এনে সে চাষ শুরু করেছে।

মনির আরো জানায়, গোদাগাড়ী উপজেলায় সে প্রথম স্টবেরী ও পেয়ারা চাষ শুরু করে। তার সাফল্যে উদ্বুদ্ধো হয়ে পেয়ারা চাষে বিপ্লব ঘটেছে এ উপজেলায়। সে আশা করছে তরমুজ চাষেও বিপ্লব ঘটবে। তার কৃষি প্রজেক্টে তরমুজের পাশাপাশি স্টবেরী, স্কচ, পেয়ারা, শসা, লাউ, কপি ও পেপের চাষ করছে।

এ বিষয়ে গোদাগাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম বলেন, হলুদ রংগের তরমুজটি অসময়ের ফসল। অসময়ের ফসল চাষ করা একটু সেনসেটিভ হলেও খুব লাভ জনক ফসল। কোন কৃষক যদি এ ফসল চাষ করে তাহলে তাকে উপজেলা কৃষি অফিস থেকে চাষের জন্য কারিগরি সহায়তা দেওয়া হবে।

দেখা হয়েছে: 863
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪