|

গৌরীপুরে নিন্মমানের নির্মাণ সামগ্রী সরবরাহের অভিযোগ

প্রকাশিতঃ ৪:৪৯ অপরাহ্ন | জুলাই ৩০, ২০১৮

গৌরীপুরে নিন্মমানের নির্মাণ সামগ্রী সরবরাহের অভিযোগ

আরিফ আহমেদ, গৌরীপুরঃ
প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় ‘যার জমি আছে ঘর নেই, তার জমিতে ঘর নির্মাণ’ প্রকল্পে ময়মনসিংহের গৌরীপুরে নিন্মমানের নিমার্ণ সামগ্রী সরবরাহের অভিযোগ উঠেছে উপজেলা প্রশাসনের বিরুদ্ধে। এসব নির্মাণে প্রকল্পের নীতিমালা ও শিডিউল মানা হচ্ছে না বলে ভুক্তভোগীদের অভিযোগ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এ উপজেলায় এই প্রকল্পের কাজের মেয়াদ কাগজে-কলমে গত ৩০ জুন শেষ হওয়ার কথা। কিন্তু এখনো নির্মাণকাজ সম্পন্ন হয়নি। বর্তমানে তড়িঘড়ি করে প্রথম শ্রেণীর বদলে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর ইটের খোয়া (ডাস্টসহ) দিয়ে আরসিসি পিলার বানানো হচ্ছে। আর ব্যবহার অনুপযোগী কাঠ সরবরাহ করা হচ্ছে। আশ্রয়ণ প্রকল্প নীতিমালায় পিআইসির মাধ্যমে সরাসরি ক্রয়পদ্ধতিতে (ডিপিএম) কাজটি করার কথা। কিন্তু পিআইসির সদস্য সচিব উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সরাসরি ক্রয় না করে সাবকন্ট্রাক্টের মাধ্যমে ঘরের পিলার ও কাঠের দরজা-জানালা তৈরির কাজ করাচ্ছেন বলে অভিযোগ ওঠেছে।

গৌরীপুরে নিন্মমানের নির্মাণ সামগ্রী সরবরাহের অভিযোগ

গত রোববার (২৯ জুলাই) সকালে গৌরীপুর উপজেলা পরিষদ চত্ত্বরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঘর নির্মাণের জন্য সরবরাহ করা হচ্ছে নিম্নমানে কড়ই গাছের কাঠ। এতে সুবিধাভোগী সংশ্লিষ্টদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। এসময় উপজেলা নির্বাহী অফিসার ফারহানা করিমও উপস্থিত ছিলেন। তিনি নিন্মমাণের কাঠ ও পিলার তৈরীর উপকরণ দেখে অসন্তোষ প্রকাশ করেন ও তাৎক্ষণিক পিআইও অফিসের অফিস সহকারী মাজহারুল ইসলামকে তা অন্যত্র সরিয়ে ফেলার নির্দেশ দিলেও কিছুক্ষণ পরেই পিআইও অফিসের তদারকি কর্মকর্তার তত্বাবধানে আবার ওই কাঠগুলো সুবিধাভোগীদের বাড়িতে ট্রাক্টরে ভরে পাঠানো হয়।

উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা যায়, এ প্রকল্পের অধীন গৌরীপুর উপজেলায় ২০১৭-১৮ অর্থবছরে দুইশ ৯৮টি ঘর নিমার্ণের জন্য দুই কোটি ৯৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। প্রতিটি ঘর নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লাখ টাকা। অনুমোদিত তালিকা অনুযায়ি উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়নে এই দুইশ ৯৮টি ঘর নিমার্ণ করা হবে। এরজন্য পাঁচ সদস্যের একটি পিআইসি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন : উপজেলা নির্বাহী অফিসার সভাপতি, পিআইও (সদস্য সচিব), উপজেলা প্রকৌশলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যানগণ।

গৌরীপুরে নিন্মমানের নির্মাণ সামগ্রী সরবরাহের অভিযোগ

শিডিউলে ১৭৫ বর্গফুট আয়তনের একটি টিনের ঘরে ১২টি, বারান্দায় পাঁচটি ও ল্যাট্রিনে চারটি পিলার দেয়ার নিয়ম রয়েছে। ঘরের জন্য চার বর্গফুটের পিলারের উচ্চতা ১২ ফুট, বারান্দা ও ল্যাট্রিনের পিলারের উচ্চতা ১০ ফুট। পিলার হবে মেশিনে তৈরি। পিলারে থাকবে ছয় এমএম গ্রেড রড (চারটি)। কিন্তু পিলার নির্মাণে রড ব্যবহার করা হচ্ছে তিনটি। পিলালের রড বাঁধাইয়ে রিং (চুড়ি) হিসেবে রডের বদলে ব্যবহার করা হচ্ছে ৮ নম্বর জিআই তার। ফলে আঁকাবাঁকা হওয়াসহ রিং খুলে ও হেলে পড়েছে।

কিন্তু পরে ওই সব রড ও রিং আর সোজা না করে কাঠের ফর্মায় ফেলে ঢালাইয়ের কাজ করা হচ্ছে। ওই ঢালায়ের কাজে নিয়জিত আছেন কমপক্ষে ২০ জন দৈনিক মজুরী ভিত্তিক রাজমিস্ত্রী শ্রমিক। তারা প্রশাসনের সরবরাহকৃত প্রথম শ্রেণীর বদলে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর ইটের খোয়া (ডাস্টসহ) দিয়ে পিলার বানাচ্ছেন। পিলার ঢালাই শেষে মাটিতে ফেলে ওপরে পুরনো চটের মাধ্যমে ১৪ থেকে ২১ দিন পর্যন্ত পানি দেয়ার (কিউরিং) কথা থাকলেও কিউরিংয়ে চটের বস্তা ব্যবহার করা হচ্ছে না, পর্যাপ্ত পানিও দেয়া হচ্ছে না।

প্রকল্প বাস্তবায়নের সময়সীমা শেষ হওয়ায় দায়সারাভাবে তড়িঘড়ি করে দিনরাতে পিলার তৈরির কাজ শেষ করার চেষ্টা চলছে। নাম প্রকাশে অনিচ্ছুক পিলার নির্মাণ কাজে নিয়োজিত একাধিক শ্রমিক জানান, ঢালায়ের কাজে অত্যান্ত নিন্মমানের ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে। যাহা বেশী দিন স্থায়িত্ব হবে না। আর পিলার নির্মাণের চার থেকে পাচঁ দিনের মধ্যে সুবিধাভোগীদের মাঝে তা বিতরণ করা হচ্ছে।

জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, সিডিউল মোতাবেক কাজের মান ঠিক রেখেই মালামাল সরবরাহ করা হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার ফারহানা করিম বলেন- মাত্র এক লাখ টাকার বাজেটে বারান্দাসহ ঘর নির্মাণ করা হচ্ছে। প্রকল্পস্থলে মালামাল পাঠানোর জন্য আলাদা কোন বরাদ্দ নেই। তবুও গুণগত মান ঠিক রেখে ভালো ভাবে ঘরগুলো নির্মাণ করা হচ্ছে।

দেখা হয়েছে: 908
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪