|

চক্রান্তের কবলে গৌরীপুর মডেল মসজিদ

প্রকাশিতঃ ৪:১৩ অপরাহ্ন | মে ২০, ২০১৯

চক্রান্তের কবলে গৌরীপুর মডেল মসজিদ

আরিফ আহমেদ, গৌরীপুরঃ প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ সারাদেশে দ্রুত গতিতে এগিয়ে চললেও অনিশ্চয়তার মুখে পড়েছে ময়মনসিংহ গৌরীপুরে।

ভিত্তিপ্রস্তর স্থাপনের পর মাত্র ৫ শতাংশ জায়গার মালিকানা জটিলতায় শুরু হচ্ছে না কাজ। এই সুযোগে অন্য একটি চক্র এই মডেল মসজিদটি গৌরীপুর সরকারি কলেজের সামনে কলেজের জায়গায় স্থানান্তরের চক্রান্তে মেতে উঠেছে। উত্তর বাজার ভিত্তিপ্রস্তর স্থাপনকৃত জায়গাটি জনবহুল এলাকা, পক্ষান্তরে গৌরীপুর সরকারি কলেজটি পৌর এলাকার জনবিচ্ছিন্ন একটি এলাকা, যা কোন ভাবেই মডেল মসজিদ নির্মাণে সরকারের মহৎ উদ্দেশ্যের সাথে সামঞ্জস্য নয়। এমনকি কলেজের সামনের জায়গাটি দেবোত্তর সম্পত্তি, যা মসজিদ নির্মাণের ক্ষেত্রে প্রতিবন্ধক।

জানা যায়, গত ২০ ফেব্রুয়ারি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মো: সাখাওয়াত হোসেন স্বাক্ষরিত পরিপত্রে গৌরীপুর মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনের নির্দেশনা দেয়া হয়। সে অনুযায়ি ২০ এপ্রিল মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি ময়মনসিংহ গৌরীপুর উত্তর বাজার মডেল মসজিদ নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এর পূর্বে ইসলামিক ফাউন্ডেশন এর মডেল মসজিদ নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক মো: শফিকুল ইসলাম গৌরীপুর উত্তর বাজার বায়তুল আমান জামে মসজিদ এর ৪০ শতাংশ ও এ উত্তর পার্শে¦ মালিকানাধিন ১৯ শতাংশ জায়গায় ‘মডেল মসজিদ’ নির্মাণের অনুমোদন দেন। ভুমি জরিপ ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র সহ সকল প্রস্তুতি সম্পন্নের পর আটকে গেছে কাজ। আরো রহস্যের ধোঁয়াশা ছড়াচ্ছে, ভিত্তিপ্রস্তর স্থাপনের পরও ধর্ম মন্ত্রণালয় কর্তৃক বার বার ভূমি অধিগ্রহণের পুণ:বিবেচনার বিষয়টি।

বায়তুল আমান জামে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক মো: আবুল মনসুর জানান- ইসলামিক ফাউন্ডেশনের চাহিদা অনুযায়ি বায়তুল আমান জামে মসজিদ এর ৪০ শতক জায়গা গৌরীপুর মডেল মসজিদ এর নামে লিখে দেওয়া হবে। এর উত্তর পার্শ্বে ১৯ শতক জায়গার মালিক চারজন, তাদের তিনজন মডেল মসজিদে জায়গা দিতে আগ্রহী, ৪র্থ ব্যক্তি মো: আক্কাছ আলী ভুঁইয়া নামে একজন মসজিদে জায়গা দিতে অনাগ্রহ প্রকাশ করছেন।

উল্লেখ্য, মসজিদ নির্মাণের স্বার্থে উক্ত জায়গা ইসলামিক ফাউন্ডেশন তিনগুণ বেশি মূল্য দিতে আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু কাজটিকে বাঁধাগ্রস্থ করতেই আক্কাছ আলী জায়গা বিক্রি করতে রাজি হচ্ছেন না। তিনি হাইকোর্টে একটি রিট দায়ের করেছেন, যার প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট আগামী ৩০ মে’র মধ্যে বিষয়টি নিষ্পত্তি করার জন্য ময়মনসিংহ জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন।

এ ব্যাপারে হাইকোর্টে রিটকারী মো: আক্কাছ আলী ভূঁইয়া বলেন- আমি জায়গাটি ক্রয় করেছিলাম ব্যবসা-বাণিজ্য করার জন্য, এখন যদি প্রশাসন জোড় করে নিয়ে যায়, তাহলেতো কিছু করার নেই। জমির তিনগুণ মূল্য সরকার দিচ্ছে, বিষয়টির জবাবে তিনি বলেন- ক্রয়কৃত পুরো জায়গাটি এখনো আমার নামে দলিল হয়নি, তাই এর সুবিধা জমির প্রকৃতমালিক ভোগ করবে, আমার তেমন কোন লাভ থাকবে না। মহামান্য হাইকোর্টের নির্দেশনার ব্যাপারে জানান- জেলা বা স্থানীয় প্রশাসনের কেউ এখনো আমার সাথে যোগাযোগ করেনি। মসজিদটি এখানে না হলে ভবিষ্যতে এই জায়গাটিতে আমি ব্যবসা-বাণিজ্য করতে পারব।

উপজেলা নির্বাহী অফিসার ফারহানা করিম বলেন- উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গকে সাথে নিয়ে অনেক যাচাই-বাছাইয়ের পর উত্তর বাজার জনবহুল এলাকায় মডেল মসজিদের জায়গাটি চূড়ান্ত করা হয়েছে। ১৯ শতক জায়গার ৪ জন মালিকের সাথেও আগে কথা হয়েছে। ইসলামি ফাউন্ডেশন জায়গা ক্রয়ের টাকাও বরাদ্দ দিয়েছে। এখন আক্কাছ আলী নামে এক ব্যাক্তি জায়গা দিতে আপত্তি করছেন। যা কোন ভাবেই কাম্য নয়।

যেহেতু গৌরীপুরের বেশি সংখ্যা মানুষ চাচ্ছেন, মডেল মসজিদটি উত্তর বাজার প্রস্তাবিত জায়গাতেই নির্মাণ হোউক, গৌরীপুরের এমপি মহোদয় এখানেই আগ্রহী। মহামান্য হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আগামী ৩০ মে’ মধ্যেই বিষয়টি ডিসি স্যারের তত্ত্বাবধানে নিষপত্তি হবে আশা করছি।

দেখা হয়েছে: 1271
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪