|

গ্রাম পুলিশের জীবন মান উন্নয়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

প্রকাশিতঃ ৯:০৬ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৭, ২০১৮

গ্রাম পুলিশের জীবন মান উন্নয়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

মোহাম্মদ সাঈদ, পঞ্চগড়ঃ

বেতন ভাতা বাড়বে-এমন আশায় বুক বেঁধে আছে হাজারো গ্রাম পুলিশ। তাদের দুরন্তপনা মানসিকতার অবিরাম পথচলা যেন মনে করিয়ে দেয় সেই বৃটিশ ঔপনিবেশিক শাসনামলের ডাক বহন করা ‘রানার’-এর কথা। পারি পার্শ্বিকতার কিছুটা সামর্থ্যের যোগান থাকলে হয়তো একটি সাইকেল মেলে। না হলে হেটেঁ নয়তো ভ্যান-রিক্সায় তাদের চলতে হয়।

ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ও মেম্বারদের গ্রাম-মহল্লায় বিশেষ দূত হিসেবে তারা সক্ষমতার সাথে দায়িত্ব পালন করেন। পাশাপাশি থানা পুলিশের ডাকে তারা সাড়া দেন, করেন নানা সামাজিক পরিমন্ডলে পদচারণ।

গ্রাম-মহল্লায় ছোট-বড় সামাজিক অপরাধ দমন কিংবা অপরাধীদের খোঁজ-খবর রাখেন তারা। অন্য দশজনের থেকে এই গ্রাম পুলিশদের জীবনমান একটু আলাদা। কম বেতন-ভাতায় চাকুরী করায় সমাজে এদের তেমন মূল্যায়ন নেই। অবহেলিত জীবনে পথচলা বড়ই কষ্টের। ‘সরকারের একটি অংশ’ বললে দুঃখ পেলেও মনে খুশি নিয়ে কাজ করে তারা।

পঞ্চগড়ের বুড়াবুড়ি ইউনিয়নের গ্রাম পুলিশ ও গ্রাম পুলিশের তেতুঁলিয়া উপজেলা সভাপতি মোঃ মনছুর রহমান (৫০) বলেন, মাস হিসাবে থানায় দু’বার হাজিরা বাবদ ৬০০ শত ও ৩০০০ হাজার টাকা ভাতাসহ মোট পাই ৩৬০০ টাকা। যা খুব কষ্টের, সংসার চালাতে খুব হিমশিম খেতে হয়। আমার ভাইয়েরা কিছু সহযোগিতা করে বলে চলতে পারছি।

মনছুর আরো বলেন, কাছের ইউনিয়নের গ্রাম পুলিশ মাসে থানায় চার বার হাজিরা দিয়ে পান মাসে ১২০০ টাকা। এই হাজিরার টাকা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান। তিনি বলেন, ১৯৯০ সালে ভাতা ছিলো ৩০০ শত টাকা।

পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের গ্রাম পুলিশ মোঃ ছবি বলেন, কি করবো? ছেলে-মেয়ে নিয়ে খুব কষ্ট করে চলতে হয়। আমাদের দিকে কেউ দৃষ্টি দেয়না। ইউএনও স্যার চলাচলের জন্য সাইকেল দিতে চেয়েছিলেন, এখনো পাইনি। তবে বছরে খাকি প্যান্ট ও নীল শার্টসহ দুই সেট পোশাক পাই। সাথে রয়েছে টুপি, টর্চ লাইট, জুতা ও মোজা।

সদর উপজেলার গড়িনাবাড়ী ইউনিয়নের গ্রাম পুলিশ মোঃ রোস্তম আলী দুঃখ করে বলেন, আপনারা সাংবাদিক। আমাদের দুঃখের বিষয়ে কিছু লেখেন। মানুষের বহু কিছু লেখেন। আমাদের দুঃখ-দুর্দশা একটু তুলে ধরেন। আর চলতে পারিনা। স্ত্রী-সন্তানদের নিয়ে খুব কষ্টে আছি। তিনি বলেন, নূন্যতম ৮০০০ হাজার টাকা ভাতা হলে সংসার নিয়ে একটু চলতে পারি।

তেতুঁলিয়া উপজেলার তীরনইহাট ইউনিয়নের গ্রাম পুলিশ মোঃ কোহিনূর বলেন, কি করবো? গ্রাম পুলিশে যখন আছি কম ভাতাতো নিতেই হবে। যদি বর্তমান সরকার কিছু করে দেয় তাহলে আমরা কিছুটা লাভবান হই। সংসারে ছেলে-মেয়েদের নিয়ে খেয়ে-পরে বাঁচতে পারি।

ভজনপুর ইউনিয়নের গ্রাম পুলিশ মোঃ খলিল বলেন, এতো কম ভাতায় কে চলতে পারে ভাই? পঞ্চগড় সদর ইউনিয়নের গ্রাম পুলিশ ও গ্রাম পুলিশের সভাপতি বলেন, আমরা বহু আন্দোলন, সমাবেশ করেছি। আশ্বাসও পেয়েছি। কিন্তু বাস্তবতা চোখে পড়ছেনা। আমরা খুব কষ্টে দিনাতিপাত করি।

পঞ্চগড়ের আরেক গ্রাম পুলিশ বলেন, অবসরে যাওয়ার সময় একাকালীন দফাদাররা পান ৬০ হাজার, মহল্লাদাররা পান ৫০ হাজার টাকা। তারা এটিকে ৫ লাখ টাকায় উন্নীত করার জোর দাবী জানান এবং গ্রাম পুলিশের জীবন মান উন্নয়নে মাননীয় প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন।

এ ব্যাপারে পঞ্চগড় সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ এহতেশাম রেজা বলেন, বর্তমান গ্রাম পুলিশের বেতন (ভাতা) ২০১৩’র বিধি অনুযায়ী প্রদান করা হচ্ছে।

দেখা হয়েছে: 550
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪