|

ঘুষ ছাড়া হিসাব রক্ষন অফিসের অডিট দলিল উদ্দিন ফাইল ধরেনা

প্রকাশিতঃ ৬:৩৬ অপরাহ্ন | জুলাই ১৬, ২০১৮

ঘুষ ছাড়া হিসাব রক্ষন অফিসের অডিট দলিল উদ্দিন ফাইল ধরেনা

ক্রাইম রিপোর্টারঃ

শরীয়তপুর জেলা হিসাব রক্ষণ অফিসের অডিটর ‘দলিল উদ্দিন’ ঘুষ ছাড়া বিল পাশ না করার অভিযোগ উঠেছে। তার হাত হতে রক্ষা পেতে জেলা’র ১২টি সরকারী অফিসের হিসাব শাখায় নিয়োজিত কর্মচারীগন দলিল উদ্দিনে বিরুদ্ধে ফরিদপুর জোনের দুর্নীতি দমন কমিশনের কাছে এই অভিযোগ করেছেন।

ভুক্তভোগীদের অভিযোগ ঘুষ ছাড়া ফাইল ধরেনা পরে থাকে বাক্স বন্দি হয়ে এব্যাপারে জেলা হিসাব রক্ষণ অফিসারের কাছে অডিটর দলিল উদ্দিনের বিরুদ্ধে বিচার দিয়েও কোন লাভ হয় না । প্রতিবাদ করলে অডিটর দলিল উদ্দিন বলেন,আমার বাড়ি শরীয়তপুর জেলায় বেশি বাড়াবাড়ি করলে দেখিয়ে দিবো আমার অনেক ক্ষমতা আছে।

জুন মাসের বিল পাশ করতে দলিল উদ্দিনকে দিতে হয় ১০ % হইতে ৫০% পর্যন্ত। টাকা না দিলে মাসের পর মাস বিলে টোকেন না দিয়ে ঘুরাতে থাকেন। টাকা দিলে বিলপাশ হয় নচেৎ বিলটি গায়েব হয়ে যায়। যে সকল কর্মচারী বদলী হয়ে যায়,তাদের এল.পি.সি তৈরি করার জন্য তাদের প্রত্যেকের কাছ থেকে ১ হাজার হইতে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত ঘুষ নেয় এই দলিল উদ্দিন।

নতুন চাকুরিদের জি.পি.এফ খোলার জন্য ২ হাজার হইতে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত ঘুষ নেন ও হয়রানি করেন। কোন পেনশন কেস হলে ২০ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত ঘুষ আদায় করেন। নতুন কোন কর্ম-কর্তা বা কর্মচারী বদলী হয়ে শরীয়তপুর আসলে তাদের বেতন ভাতা ও নাম রেজিস্টারে উত্তোলনের জন্য মোটা অংকের ঘুষ দাবী করেন।
ঘুষ না দিলেই বেতন ভাতা বন্ধ রাখেন মাসের পর মাস ঘুরতে হয় এই দলিল উদ্দিনের পেছনে এবং এই দুর্ণীতিবাজ দলিল উদ্দিনে বিচার চেয়ে জেলা দুর্ণীতি দমন কমিশন বরাবর একটি অভিযোগ করেন তারা।

খোঁজ নিয়ে জানাযায় এই দলিল উদ্দিনের বিরুদ্ধে যারা ফরিদপুর জোনের দুর্নীতি দমন কমিশনে যারা অভিযোগ করেছে এদের কয়েকজনকে ইতিমধ্যেই বদলিও হতে হয়েছে।

ঘুষখোর দলিল উদ্দিনের কাজে অতিষ্ঠ সদর উপজেলা ইঞ্জিনিয়র তৈয়বুর রহমান মুঠো ফোনে জানান, সদর উপজেলার ৪র্থ শ্রেণীর কর্মচারী এসকেন্দারের কাছে দলিল উদ্দিন টাকা চেয়েছিলো এসকেন্দার টাকা দিতে রাজি হয়েছিল ২০ হাজার। এটা নিয়ে দলিল উদ্দিন সাহেব খুবি জ্বালাচ্ছে।

সে টাকা চায় অনেক। এখন একটা গরিব মানুষ এলপিয়ারে গেছে সে এখন এতো টাকা কোথা থেকে দিবে। টাকা পয়সা দিতে না পারায় এভাবেই রয়েছে। এখন একটা নিরিহ লোককে এভাবে করে। কি করবো বলেন। দলিল উদ্দিন আমার অফিস থেকে যেই যায়, কাগজপত্র নিয়ে সেটাকেই ধরে বসে। আমি এখন মহা বিপদে আছি।

জেলা দুর্নীতি দমন কমিটির সাধারন সম্পাদক মোঃ বিলাল হোসেন খান জানান, জেলায় কর্মরত হিসাব শাখার কর্মচারীগন দলিল উদ্দিনের নামে দুর্নীতি দমন কমিশন ফরিদপুর জোন বরাবর সরাসরি অভিযোগ দিয়েছে। আমাদের কাছেও এক কপি দিয়েছে। আমরা চেষ্টায় আছি তার এই ঘুষ দুর্নীতি ধরতে। আমার জানা মতে অফিসের প্রত্যেকটা লোক তার বিরুদ্ধে। তারা সরাসরি দিনের বেলায় ঘুষ গ্রহণ করে। আমার কাছে দলিল উদ্দিনের বিরুদ্ধে প্রতিদিন অভিযোগ আসে। জেলা হিসাব রক্ষণ অফিস পরিচালনা করেই দলিল উদ্দিন। আজকেও একজন সরকারী কর্মকর্তা এসে তার বিরুদ্ধে অভিযোগ করেছেন। কিছু করার জন্য। আমরা হাতে নাতে না ধরতে পারলে কিছু করতে পারি না। তবে চেষ্টায় আছি তাকে ধরতে।

সূত্রে জানা যায়, ফরিদপুর দূর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক, সহ স্বয়ং প্রধানমন্ত্রী তার আত্মীয় বলে পরিচয় দিয়ে উল্টো মানুষকে ভয়ভীতি দেখান দলিল উদ্দিন।

তার গ্রামের বাড়ি জাজিরা উপজেলার সেনেরচর এলাকা সূত্রে জানা যায়, দলিল উদ্দিনের ঘুষের টাকা জাজিরা উপজেলার ইটভাটা গুলোতে সুদের উপর দিয়ে ব্যাবসা করে।

এব্যাপারে দলিল উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি মুঠো ফোনে বলেন,অভিযোগ পেয়েছেন। আপনি নিউজ প্রকাশ করেন।

এই বিষয়ে জেলা হিসাব রক্ষণ অফিসার মোঃ মোস্তফা কামাল বলেন, আমাদের অভিযোগ বক্স আছে। কেউ যদি ঘুষ নিয়ে থাকে অভিযোগ বক্সে দিবে। আমারা উর্ধতন কর্মকর্তার মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।

সরেজমিনে গিয়ে জেলা হিসাব রক্ষিণ অফিসে কোথাও কোন অভিযোগ বক্স দেখা যায়নি। এব্যাপারে হিসাব রক্ষণ অফিসার মোস্তফা কামালকে মুঠো ফোনে অভিযোগ বক্স কোথায়? জানতে চাইলে তিনি বলেন, অফিসের সামনেই কোথাও আছে। থাকার কথা। এমন ভাবেই এলোমেলো কথা গুলো বলেন এই জেলা হিসাব রক্ষন কর্ম-কর্তা মোস্তফা কামাল।

দেখা হয়েছে: 1442
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪