|

চলে গেলেন চিত্রপরিচালক মৃণাল সেন

প্রকাশিতঃ ৩:২৫ অপরাহ্ন | ডিসেম্বর ৩০, ২০১৮

চলে গেলেন চিত্রপরিচালক মৃণাল সেন

প্রয়াত হলেন প্রবাদপ্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন। সকাল সাড়ে ১০ টায় ভবানীপুরে নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন মৃণাল সেন। দীর্ঘদিন ধরেই তিনি বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন। মৃণালের প্রয়াণে বাংলা চলচ্চিত্র জগতে একটা যুগের অবসান হল বলেই মনে করছেন বহু মানুষ।

প্রয়াত মৃণাল সেন প্রখ্যাত চলচিত্র নির্মাতা প্রয়াত সত্যজিৎ রায় এবং ঋতিক ঘটকের সমসাময়িক ছিলেন। বিশ্বব্যাপী বাঙালি সমান্তরাল সিনেমাগুলির সর্বকালের সর্বশ্রেষ্ঠ দূত হিসেবে বিবেচিত হন তিনি। মৃণাল সেন মার্কসবাদী দর্শনের একটি উৎসাহী অনুসারী ছিলেন।আজীবন বামপন্থায় বিশ্বাসী মৃণাল সেন কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার সাংস্কৃতিক কাজকর্মের সঙ্গে যুক্ত ছিলেন।

ওপার বাংলা জগোৎবিখ্যাত মৃণাল সেনের জন্ম ১৪ মে ১৯২৩ বাংলাদেশের ফরিদপুরে। হাইস্কুলের পাঠ চুকিয়ে আসেন কলকাতায়।পদার্থবিদ্যা নিয়ে স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

ভুবন সমে, চৌরস, মৃগয়া, অকালের সন্ধানে প্রভৃতি চলচিত্রের জন্য তিনি ন্যাশনাল ফ্লিম এ্যায়ার্ড পুরস্কৃত হন। ১৯৮৩ সালে তিনি পদ্মভূষণ উপাধিতে ভূষিত হন।

দেখা হয়েছে: 664
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪