|

গাইবান্ধায় জনপ্রিয় হয়ে উঠছে ঘোড়ার গাড়ী

প্রকাশিতঃ ৫:৩৭ অপরাহ্ন | মে ০৬, ২০১৮

গাইবান্ধায় জনপ্রিয় হয়ে উঠছে ঘোড়ার গাড়ী

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধাঃ

একসময় উত্তরাঞ্চলে গ্রামাঞ্চলের পরিবহন বলতে একমাত্র বাহন ছিল গরুর গাড়ি। কালের আবর্তনে গরুর গাড়ি হারিয়ে গেলেও দিনদিন এ অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে ঘোড়ার গাড়ি।

যা কয়েক বছর আগেও গাইবান্ধা অঞ্চলে ঘোড়ার গাড়ির কথা খুব একটা ভাবার বিষয় ছিল না। কিন্তু জীবন-জীবিকার তাগিদে সময়ের চাহিদা মেটাতে এ অঞ্চলের অনেকেই ঘোড়ার গাড়িকে বেছে নিয়েছে পেশা হিসেবে। রাজকীয় আদলে না হলেও ঘোড়া দিয়ে টানা গাড়ি এখন জনপ্রিয় বাহন হিসেবে স্থান করে নিয়েছে গাইবান্ধা চরাঞ্চলসহ প্রত্যন্ত এলাকায়। এতে একদিকে যাতায়াত ব্যবস্থা সহজ হয়েছে অন্যদিকে ঘোড়ার গাড়ী চালিয়ে আর্থিক স্বচ্ছলতা এসেছে অনেক পরিবারে।

প্রাচীনতম যানবাহন ঘোড়ার গাড়ি। এক সময়ে এটি জমিদার ও রাজপরিবারের সদস্যদের প্রধান বাহন ছিল। রণাঙ্গনের রসদ সরবরাহে জন্য ব্যবহার করা হতো এই ঘোড়ার গাড়ি। যুগের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন হয়েছে যানবাহনেরও। তারপরও গাইবান্ধা থেকে একেবারে হারিয়ে যায়নি জীবনচালিত বিশেষ যান ঘোড়ার গাড়ি।

গাইবান্ধা জেলার সদর, সুন্দরগঞ্জ ও ফুলছড়ি উপজেলার ঘাঘট, তিস্তা, ব্রহ্মপুত্র ও যমুনা নদের কামারজানি, মোল্লারচর, চন্ডিপুর, তারাপুর, বালাসী, তিস্তামুখঘাট, ফজলুপুরসহ চরাঞ্চলের উৎপাদিত কৃষি পণ্যসহ মালামাল পরিবহনে ঘোড়ার গাড়ির প্রচলন শুরু হয়েছে। যা দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে।

চরাঞ্চলের বালুময় জায়গায় কোন যানবাহন না চলায় এখানকার মানুষ এক সময় মাইলের পর মাইল পায়ে হেঁটে বিভিন্ন স্থানে যাতায়াত করতো এমনকি তাদের উৎপাদিত কৃষি পণ্য নিজের ঘাড়ে করে আনা-নেওয়া করতো। কিন্তু ঘোড়ার গাড়ির প্রচলন হওয়ায় উৎপাদিত কৃষি পণ্যসহ মালামাল পরিবহনে ঘোড়ার গাড়ি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করছে।ভ্যান সদৃশ গাড়ির সামনে ঘোড়া জুড়ে দিয়ে বাহনটি চলে। গাইবান্ধারচরসহ প্রত্যন্ত গ্রামে রাস্তা-ঘাটের অভাবে যেখানে কোনো যান্ত্রিক বাহন চলাচল করে না সেখানে এই ঘোড়ার গাড়িই একমাত্র ভরসা। জমি থেকে উৎপাদিত ফসল গোলায় নিয়ে যেতে জুড়ি নেই বাহনটির।

গাইবান্ধায় জনপ্রিয় হয়ে উঠছে ঘোড়ার গাড়ী

শুকনো মৌসুমে কখনো তাও সম্ভব হতো না। এখন সে সব এলাকায় এক ঘোড়ার গাড়ী দিয়ে সহজে যাতায়াত করছে মানুষজন এবং চরের উৎপাদিত ব্যাপক কৃষিপণ্য আনা-নেওয়ার ক্ষেত্রেও ঘোড়ার গাড়ী পরিবহনে বিশেষ ভুমিকা রাখছে।

সরেজমিনে গাইবান্ধার বিভিন্ন চরাঞ্চল ঘুরে দেখা যায়, বর্তমানে ক্ষেত থেকে মৌসুমী সবজিসহ বিভিন্ন কৃষি পণ্য আনা নেওয়া কাজে ব্যবহৃত হচ্ছে ঘোড়ার গাড়ি। তিন উপজেলার বিভিন্ন এলাকায় কয়েক শতাধীক ঘোড়ার গাড়ী চলাচল করছে। নৌকা থেকে মাল নিয়ে তারা ব্যবসায়ীদের প্রয়োজনীয় স্থানে পৌছে দিচ্ছে।

ফুলছড়ী উপজেরার গাবগাছি চরের ভুট্টাচাষি জানান, নদীতে পানি না থাকায় নৌকায় খুব ঝামেলা, তাই ঘোড়ার গাড়িই ভরসা। ঘোড়ার গাড়িতে অনেক বেশি ভুট্টা পরিবহন করা যায় বলে ঝামেলাও কম।

চাষি ফেলু মিয়া বলেন, ক্ষেত থেকে যে সবজি উত্তলোন করি তা কিনতে প্রতিদিন সকালে ঘোড়ারগাড়ি নিয়ে চরে হাজির হন মহাজনরা। আর এখন ঘোড়ার গাড়ি থাকায় বাড়িতেও কৃষি পণ্য আনতে সমস্যা হয় না।

ঘোড়া গাড়ি চালক রফিকুল জানান, একটি ঘোড়াকে প্রতিদিন ১০০ টাকার খাবার দিয়ে তারা দিনে আয় করছে প্রায় এক হাজার টাকা। এতে তাদের সংসার খরচ ভালভাবেই চলে যাচ্ছে।

হাতের কাছে ঘোড়ারগাড়ী পাওয়ায় স্থানীয় ব্যবসায়ীরাও সহজে পণ্য আনা-নেওয়া করতে পেরে খুশি। এতে একদিকে যাতায়াত ব্যবস্থা সহজ হয়েছে অন্যদিকে ঘোড়ার গাড়ী চালিয়ে আর্থিক স্বচ্ছলতা এসেছে অনেক পরিবারে।

দেখা হয়েছে: 551
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪