|

জাতীয় নজরুল সংগীত সম্মেলনের উদ্বোধন হলো কুষ্টিয়ায়

প্রকাশিতঃ ১০:৫৫ অপরাহ্ন | নভেম্বর ০৮, ২০১৮

ইবি প্রতিনিধিঃ

সাংস্কৃতিক রাজধানী খ্যাত কুষ্টিয়ায়, সংস্কৃতি মন্ত্রনালয়ের আয়োজনে তিনদিন ব্যাপী নজরুল সংগীত সম্মেলনের উদ্বোধন হয়।

বৃহস্পতিবার সকাল ১০টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে কালেক্টরেট চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।শোভাযাত্রা শেষে দিশা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী।

সম্মানিত অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রনালয়ের সাবেক সচিব বেগম আকতারী মমতাজ।বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ মমতাজ আরা বেগম, অতিরিক্ত পুলিশ সুপার একেএম জহিরুল ইসলাম। মূখ্য আলোচক ছিলেন নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক(অতিঃ সচিব) মোঃ আব্দুর রাজ্জাক ভূইঞ্চা,আলোচক ছিলেন স্থানীয় সরকার অধিদপ্তরের উপ-পরিচালক জনাব মোস্তাক আহমেদ ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড.মাসুদ রহমান।
এছাড়াও অালোচনায় সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন নজরুল ইন্সটিটিউটের সচিব জনাব আব্দুর রহিম।

প্রধান অতিথি ইসলামী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মো: হারুন-উর-রশিদ আসকারী তার বক্তব্যে বলেন আমাদের নজরুল হোক সারাবিশ্বের। নজরুল মানুষের কবি।তিনি মানুষের মানুষের মানবতার মুক্তির জন্য কাজ করে গেছেন।নজরুল একদিকে বাংলা গজল, হামদ্,নাত লিখেছেন আবার অন্যদিকে শ্যামা সংগীত কীর্তন লিখেছেন বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন এ রকম দ্বৈত ও সামগ্রিক সত্তার কবি বাংলা সাহিত্য দ্বিতীয়জন নেই। যিনি সকল ধর্মীয় সংকীর্ণতার উর্ধ্বে উঠে নিজেকে বিশ্বমানব হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তিনি আরো বলেন আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান তৎকালীন ভারত সরকারের অনুমতি নিয়ে তাকে বাংলাদেশে নিয়ে আসেন এবং তাকে যথাযোগ্য মর্যাদা দেওয়া হয়েছিল।

নজরুল সাহিত্যকর্ম ইংরেজি ভাষায় অনুবাদের মাধ্যমে আমরা একদিকে নজরুলকে বর্হিবিশ্বে যেমন পরিচিত করে তুলতে পারব তেমনি একটি অসাম্প্রদায়িক ও মানবিক পৃথিবী গঠনের সহায়ক হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন নজরুলকে নতুন প্রজন্মের সান্নিধ্যে আনতে হলে শিক্ষাপ্রতিষ্ঠানে নজরুল চর্চা বাড়াতে হবে। আলোচনা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

দেখা হয়েছে: 558
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪