|

জাতীয় পুরস্কার প্রাপ্ত সাঁতারু আজিজ সুস্থ জীবন নিয়ে বাঁচতে চায়

প্রকাশিতঃ ৯:৪৩ অপরাহ্ন | সেপ্টেম্বর ০৭, ২০১৮

জাতীয় পুরস্কার প্রাপ্ত সাঁতারু আজিজ সুস্থ জীবন নিয়ে বাঁচতে চায়

পটুয়াখালী প্রতিনিধিঃ
বাড়ির পাশ দিয়ে বয়ে গেছে ছোট্ট খাল। জোয়ারের সময় সেই খাল পানিতে থৈ থৈ করে। ছোট্ট শিশু আজিজ ঝাঁপিয়ে পড়তো সেই খালে, পানিতে ডুব-ঝাঁপ, আর সাঁতার কাটাই ছিল তাঁর নিত্যদিনের আনন্দ অভ্যাস। সেই অভ্যাসই আজিজকে এনে দিয়েছিল সাঁতারে জাতীয় পুরস্কার।

চতুর্থ ও ৬ষ্ঠ জাতীয় সাঁতার প্রতিযোগিতায় সাতটি পুরস্কার অর্জন করে পটুয়াখালী জেলার গৌরব বয়ে এনেছিল আজিজ। ক্রীড়া সুলভ আচরনের জন্য পুরস্কারও পান আজিজ। ইংলিশ চ্যানেল বিজয়ী ব্রজেন দাসের হাত থেকে জাতীয় পুরস্কার ও সনদ প্রাপ্ত সাঁতারু আজিজের পুরো নাম আবদুল আজিজ (৬২)। বাসা পটুয়াখালী শহরের একতা সড়কে ।

পিতা আতাহার আলীর দুই ছেলে, এক মেয়ের মধ্যে আজিজ সবার ছোট। নিন্মবিত্ত পরিবার, সংসারের টানাপোড়নে লেখাপড়া করতে পারেনি আজিজ। ছোট বেলা থেকেই জলে সাঁতার কাটতে কাটকে বড় হয় আজিজ। সে জাতীয় পর্যায়ে সাঁতার প্রতিযোগিতার সুযোগ পেলেও অর্থাভাবে অংশ নিতে পারেনি।

১৯৭৫ সালের নভেম্বর মাসে চতুর্থ জাতীয় সাঁতার প্রতিযোগিতা-১৩৮২ অংশ নেওয়ার জন্য জেলা ক্রীড়া সংস্থায় যোগাযোগ করেও কোন ধরনের সহযোগিতা পায় নি আজিজ। জেলা ক্রীড়া সংস্থাও কোন প্রতিযোগিও পাঠায়নি চতুর্থ জাতীয় সাঁতার প্রতিযোগিতায় । এই অবস্থায় আজিজ বন্ধুদের কাছ থেকে ধার করে চলে যায় ঢাকা । যোগাযোগ করে বাংলাদেশ সন্তরণ সংস্থায়। পটুয়াখালী জেলার প্রতিনিধি হয়ে নিজের নাম লেখায় আজিজ। ১০০ মিটার , ২০০ মিটার ও ১৫০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে তৃতীয় স্থান অধিকার করেন আজিজ।

বাংলাদেশ সন্তরণ সংস্থায় সাধারন সম্পাদক ইংলিশ চ্যানেল বিজয়ী ব্রজেন দাসের হাত থেকে প্রশংসাপত্র গ্রহন করেন আজিজ। তিনটি জাতীয় পুরস্কার ছাড়াও বিশেষ ক্রীড়া সুলভ আচরনের জন্য একমাত্র পুরস্কারটিও পান আজিজ। ব্রজেন দাস এই পুরস্কারটিও আজিজের হাতে তুলে দেন। ১৯৭৭ সালের বাংলাদেশ সুইমিং ফেডারেশন রাজশাহীতে আয়োজন করে ৬ষ্ঠ জাতীয় সাঁতার প্রতিযোগিতা। খবর পেয়ে আজিজ ছুটে যান রাজশাহীতে। পটুয়াখালীর হয়ে অংশ নেন প্রতিযোগিতায়। ১৫০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে দ্বিতীয় হয় আজিজ।

এছাড়াও ১০০ মিটার, ২০০ মিটার ও ৪০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে আজিজ তৃতীয় স্থান অধিকার করেছিলেন। যিনি সাঁতারে জাতীয় পুরস্কার এনে দিয়ে পটুয়াখালীর মুখ উজ্জল করেছিল সেই আজিজ আজ অর্থাভাবে মানবেতর জীবন কাটাচ্ছেন। স্ত্রী, দুই মেয়ে, দুই ছেলের মধ্যে মেয়ে দুইটি বিয়ে হয়েছে। মাধ্যমিক পাশ দুই ছেলে আল আমিন (২৫) ও আল মেহেদী (২৩) বিয়ে করে অন্যত্র বসবাস কর। সন্তানদের সাহায্যে কোন রকমে বেঁচে আছেন সাঁতারে জাতীয় পুরস্কার প্রাপ্ত আজিজ।

এ দুরাবস্তার মধ্যে গত জুলাই মাসে মস্তিস্কে রক্তক্ষরন হয়ে অসুস্থ হয়ে পরেন আজিজ। তার বাম হাত ও বাম পা’ অবশ হয়ে শক্তি হারিয়ে এখন প্রায় পঙ্গুত্ব জীবন কাটাচ্ছে । কথা বলতেও তার কষ্ট হয়। অর্থাভাবে চিকিৎসা হচ্ছে না। সাতারু আজিজ তার জীবনের সাফল্যের কথা বলতে গিয়ে বার বার তার কথা আটকে যাচ্ছিল।

আজিজ জানায়, তিনি যখন সাঁতার প্রতিযোগিতায় অংশ নেয় তখন তিনি দশম শ্রেণীতে পড়ছিল। প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজ জেলার জন্য পুরস্কার আনলেও জেলা ক্রীড়া সংস্থা কোন ধরনের সহযোগিতার হাত বাড়ায়নি। সাঁতারু আজিজ ক্ষোভের সাথে বলেন, পটুয়াখালীতে শিশুদের জন্য সাঁতার প্রশিক্ষন ক্যাম্প করার জন্য অনেক চেষ্টা করেছিলাম। কিন্তু সহযোগিতার অভাবে তা সম্ভব হয়ে উঠেনি।

আজিজ কান্না জড়িত কন্ঠে বলেন, ‘ছেলেরা যা আয় করে, তা দিয়ে সংসারই চালানো খুবই কষ্টের। নিজের চিকিৎসাও হচ্ছে না। খুব কষ্টে আমার দিন কাটছে। সাঁতারু আজিজ সুস্থ জীবন নিয়ে বেঁচে থাকতে চায় ….।

দেখা হয়েছে: 709
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪