|

আগামীকাল শনিবার জাতীয় ভিটামিন “এ” প্লাস খাওয়ানো হবে

প্রকাশিতঃ ৯:৩৭ অপরাহ্ন | ফেব্রুয়ারী ০৮, ২০১৯

জাতীয় ভিটামিন "এ" প্লাস খাওয়ানো হবে

মোঃ মহসিন রেজা, শরীয়তপুরঃ
সারা বাংলাদেশের ন্যায় শরীয়তপুরেও আগামী কাল ৯ ফেব্রুয়ারী শ‌নিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হতে যাচ্ছে। জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে জানানো সকাল ৮টা থেকে শুরু হয়ে এ কার্যক্রম চলবে সন্ধা পর্যন্ত।

৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এবছর জেলায় মোট জনসংখ্যার মধ্যে ১ লক্ষ ৬২ হাজার ৮শ ৮৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। মোট ১ হাজার ৬শ ৭৭ টি স্থানে ভিটামিন “এ” ক্যাম্প বসানো হবে। এতে ৩ হাজার ৩শ ৫৪জন হেলথ ওয়ার্কার ও ভলান্টিয়ার কাজ করবেন। স্বাস্থ্য সহকা‌রী থাক‌বেন ২শ ৫৭ জন। এ সময় হাট-বাজার, বাস স্ট্যান্ড, স্কুলসহ বিভিন্ন স্থানে বসবে ভ্রাম্যমান ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন।

উল্লেখ্য, গত ১৬ জানুয়ারী বুধবার বেলা ১১টার সময় জেলা সি‌ভিল সার্জন কার্যালয়ের স‌ম্মেলন ক‌ক্ষে জেলা স্বাস্থ্য বিভা‌গের আয়োজ‌নে জনস্বাস্থ্য পু‌ষ্টি প্র‌তিষ্ঠান, জাতীয় পু‌ষ্টি সেবা মহাখা‌লীর সহ‌যো‌গিতায় জাতীয় ভিটামিন “এ ” প্লাস ক্যাম্পেইন ২০১৯ উদযাপন উপলক্ষে শরীয়তপুর সি‌ভিল সার্জন ডা. মো. খ‌লিলুর রহমানের সভাপতিত্বে সাংবা‌দিকদের সাথে ও‌রি‌য়েন্টেশন সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠান শেষ হয় দুপুর ১টার দিকে ঐদিনই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলে ধরা পরে বিষাক্ত ভাইরাস যার ফলে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশে বন্ধ ঘোষনা করা হয় ১৯ জানুয়ারীর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন।
পরবর্তীতে ভিটামিন “এ” প্লাস ক্যাপসুলগুলোর গভীর পরীক্ষা-নিরীক্ষা শেষে নতুন এই তারিখ ঘোষনা করে স্বাস্থ্য মন্ত্রনালয়।

(গত ১৬ জানুয়ারী সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন সভা) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শরীয়তপুর জেলা সিভিল সার্জন কর্ম-কর্তা ডা. খলিলুর রহমান খান সকল অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলটি ৬-১১ মাসের ও ১২-৫৯ মাসের শিশুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ভিটামিন ক্যাপসুল এই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে অবশ্যই শিশুদের নিয়ে আসবেন, এবং তিনি অনুষ্ঠানে উপস্থিত অতিথি সাংবাদিকদের অনুরোধ করে বলেন এই ভিটামিন “এ” প্লাস ক্যাপসুলটি শিশুদের খাওয়ানোর পর কোনো পাশ্ব-প্রতিক্রিয়ার সৃষ্টির খবর পেলে সাথে সাথেই খবরটি আপনারা প্রচার করবেননা আমাদের আগে জানাবেন, বলে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন সভার সমাপ্তি ঘোষনা করেন।

জেলা ই পি আই সুপারিন্টেন্ডেন্ট মোজাম্মেল হক এর সঞ্চালনায় জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠানে জেলা সি‌ভিল সার্জন অফি‌সের এমও‌সিএস ডাঃ সৈয়দা সাহিনুর না‌জিয়াসহ জেলার প্রিন্ট, ইলে‌কট্রনিক ও অনলাইন পোর্টা‌লের সাংবা‌দিকগণ উপ‌স্থিত ছি‌লেন।

দেখা হয়েছে: 1035
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪