|

জীবন সায়াহ্নে এসে প্রধানমন্ত্রীর দেয়া নতুন পাকা ঘর পেয়ে চিন্তামুক্ত

প্রকাশিতঃ ৮:৩৪ অপরাহ্ন | নভেম্বর ২৭, ২০১৮

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে :
‘এত বড় পৃথিবীতে একটু নিশ্চিন্তে ঘুমানোর জায়গা এতদিন ছিল না। একটি ঘর পেয়ে আজ চিন্তামুক্ত হলাম। নিজে আর বেশী দিন হয়ত বাচব না; তবে এখন মরে গেলেও প্রধানমন্ত্রীর বদৌলতে পাওয়া ঘরে নিজের অর্ধাঙ্গিনীসহ বাকী জীবন নিশ্চিন্তে কাটাতে পারবে জেনে আস্বস্ত হলাম।’

যার জমি আছে; ঘর নেই, এমন গৃহহীন পরিবারকে গৃহ নির্মাণ করে দেয়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত একটি পাকা ঘর পেয়ে এভাবেই আবেগাপ্লুত হয়ে কথাগুলো বলছিলেন উপজেলার গৈলা ইউনিয়নের ৯নং ওয়ার্ডর টেমার গ্রামের বয়োবৃদ্ধ বীর মুক্তিযোদ্ধা মহেন্দ্র নাথ সরকার।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাসের তত্বাবধানে নির্মিত ৯১টি পরিবারের পাকা ঘর নির্মাণ কাজ গতকাল মঙ্গলবার দুপুরে পরিদর্শনে গেলে তার সামনেই এসব কথা বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুলাভাই কৃষক কুলের নয়নমনি ’৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতার সাথে শহীদ হওয়া আব্দুর রব সেরনিয়াবাতের নিরাপত্তা কর্মী বীর মুক্তিযোদ্ধা মহেন্দ্র নাথ সরকার।

বয়োবৃদ্ধ মহেন্দ্র নাথ জানান, বাড়ির পাশের টেমার মাধ্যমিক বিদ্যালয় ও টেমার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা তিনি। জীবনের বেশীর ভাগ সময় মানুষের উপকার করার চেষ্টায় নিজেকে নিয়োজিত রাখলেও জীবন সায়াহ্নে স্ত্রী’র বসবাসের জন্য চরম দুশ্চিন্তায় পরেন তিনি। কোন ছেলে নেই এ দম্পতির। দু’টি মেয়ের বিয়ে হওয়ায় তারা তাদের শ্বশুর বাড়ি। স্ত্রীকে নিয়ে জীর্ণ একটি ঘরে বসবাস করতেন তিনি। মুক্তিযোদ্ধা ভাতায় কোন রকম স্বামী-স্ত্রী খেয়ে থাকলেও বসবাসের ঘরটি এতটাই জীর্ণ যে রোদ কিংবা বৃষ্টি ভিজলেও তা সংস্কারের কোন সঙ্গতি ছিল না তার। ফলে বাধ্য হয়ে ওই ঘরেই বসবাস করতেন তারা।

তার দুঃখের কথা জেনে শহীদ রব সেরনিয়াবাতের ছেলে জাতির পিতার ভাগ্নে আবুল হাসানাত আবদুল্লাহ এমপি’র নির্দেশে প্রধানমন্ত্রীর গৃহহীন পরিবারের তালিকায় টিনের বেড়া ও বারান্দাসহ চৌচালা টিনের ঘর, পাকা মেঝে, ঢালাই খুঁটির ঘর নির্মাণ করে দেয় সরকার। জীবন সায়াহ্নে এসে বসবাসের জন্য একটি পাকা ঘর পাওয়ায় চিন্তা মুক্ত হবার জানিয়ে প্রধানমন্ত্রী ও এমপি আবুল হাসানাত আবদুল্লাহকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান মুক্তিযোদ্ধা মহেন্দ্র নাথ।

নতুন পাঁকা ঘর পাওয়া মহেন্দ্র নাথ সরকারের কথায় সন্তোষ প্রকাশ করে দেশ সেবায় মুক্তিযুদ্ধ ও দু’টি বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য তাকে বিশেষ ধন্যবাদ জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কবির উদ্দিন, বাকাল ইউপি চেয়ারম্যান বিপুল দাস, সংশ্লিষ্ট গৈলা ইউপি ৯নং ওয়ার্ড সদস্য চাঁন সেরনিয়াবাত। এর আগে নির্বাহী কর্মকর্তা বাকাল ইউনিয়নের ১নং ওয়ার্ডের রতন দত্ত’র নতুন ঘর পরিদর্শন করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস জানান, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় আগৈলঝাড়া উপজেলার পাঁচটি ইউনিয়নে ৯১টি গৃহহীন পরিবারকে বসবাসের জন্য একটি করে ঘর নির্মাণ কাজ চলমান রয়েছে। চৌচালা টিনের ঘর, বেড়া, ঢালাই খুঁটিসহ খোলা বারান্দার নতুন পাকা ঘর বাবদ প্রকল্প বাস্তবায়নের জন্য বরাদ্দ রয়েছে ১ লাখ টাকা। যা তিনি নিজেই সার্বক্ষণিক তদারকি করে বাস্তবায়ন করেছেন।

নীতিমালা অনুযায়ি, যার এক থেকে দশ শতক জমি রয়েছে কিন্তু বসবাসের ঘর নেই এমন ব্যক্তি বা ঘর আছে কিন্তু বসবাসের অনুপযোগী এমন দরিদ্র ব্যক্তিরাই প্রধানমন্ত্রীর এই প্রকল্পের নতুন ঘর পাচ্ছেন।

দেখা হয়েছে: 815
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪