|

জেলা রেজিস্টারের উচ্চমান সহকারীর বিরুদ্ধে স্বাক্ষর জালিয়াতির অভিযোগ

প্রকাশিতঃ ১০:৩৪ অপরাহ্ন | সেপ্টেম্বর ২২, ২০১৮

জেলা রেজিস্টারের উচ্চমান সহকারীর বিরুদ্ধে স্বাক্ষর জালিয়াতির অভিযোগ

শরীয়তপুর প্রতিনিধিঃ
শরীয়তপুর জেলা রেজিস্টার অফিসের উচ্চমান সহকারী শাজাহান মৃধার বিরুদ্ধে স্বাক্ষর জালিয়াতি করে ভুয়া তল্লাশিকারকের বেআইনি অনুমোদনের সার্টিফিকেট দেওয়ার অভিযোগ উঠেছে।

শাহজাহান মৃধা বিধি-বিধানের তোয়াক্কা না করে অর্থের বিনিময়ে সদর উপজেলার দাসার্তা গ্রামের দীন মোহাম্মদ মল্লিক এর ছেলে মাহাবুব হাসান মুকুল কে তল্লাশকারক পদে চাকুরী প্রস্তাব করেন।

মুকুলের দেয়া এক লিখিত অভিযোগে বলেন, আমার বেকারত্বের সুযোগ নিয়ে মোটা অংকের টাকা আয় করার লোভ দেখিয়ে আমার কাছ থেকে ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়,এখানে এটা বলা মোটেও অপ্রাসঙ্গিক হবে না যে, শাহজাহান মৃধা এক সময় শরীয়তপুর শহরে রুটির দোকানে কাজ করত এবং পরবর্তী সময়ে রেজিস্টার অফিসে নকল নবীশ হিসেবে কাজ করে কোন মতে দিনাতিপাত করত। তার চাকুরী স্থায়ী হওয়ার পর থেকে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

দুর্নীতি ও জালিয়াতির মাধ্যমে অল্প সময়ে কোটিপতি বনে গেছেন। ইতিপূর্বে তার বিরুদ্ধে দুর্নীতি, স্বেচ্ছাচারিতা,অনিয়ম,ঘুষ গ্রহন সহ নানা অভিযোগ করা হলেও তার উর্ধতন কতৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহনে ব্যর্থ হয়েছে।

তিনি আরো জানান, ২০১৭ সালে কাজের জন্য আমি তার বাসায় গেলে, তিনি আমাকে জানান যে, তার অফিসে কোন অনুমোদিত দলিল তল্লাশকারক নাই। আমাকে সে দলিল তল্লাশকারকের কাজ দিতে পারে। আই.জি.আর মহোদয় তার আত্নীয় পরিচয় দিয়ে বলেন, যদি টাকা পয়সা খরচ করে অনুমোদন আনতে পারি তবে প্রতি মাসে ১৫/২০ হাজার টাকা আয় করতে পারবে। এই অনুমোদন আনতে সরকারী ফি এবং আইজিআর অফিসের খরচ বাবদ মোট ৭০-৭৫ হাজার টাকা লাগবে।

এর মধ্যে ৩০ হাজার টাকা ইন্সপেক্টর জেনারেল অফ রেজিস্টার (আইজিআর) মহোদয়কে দিতে হবে। এরপর সরকারী ফি বাবদ আরো ২০ হাজার টাকা জমা দিতে হবে এবং অফিস খরচ বাবদ ১০ হাজার টাকা মোট ৬০ হাজার টাকা দিতে হবে। আমি ৫০ হাজার টাকা দিতে রাজি হই। শাজাহান মৃধা আমাকে বলে,অনুমোদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে প্রথমে আইজিআর মহোদয়ের জন্য ৩০ হাজার টাকা দিতে হবে। আনুমোদন হাতে পাওয়ার পর বাকী ২০ হাজার টাকা দিতে হবে। আমি তার কথায় রাজি হলাম এবং টাকা সংগ্রহের জন্য ১ মাসের সময় নিলাম।

আমার পরিচিত জাকির হোসেনের কাছ থেকে ৩০ হাজার টাকা ধার এনে সাক্ষীদের উপস্থিতিতে পুরো টাকা শাহজাহান মৃধাকে প্রদান করি। টাকা নেয়ার সময় তিনি এক মাসের মধ্যে অনুমোদন এনে দিবে বলে ৩০ হাজার টাকা গ্রহন করে। এরপর কিছু দিন পরে ফোন দিয়ে আমাকে তিনি বলেন অনুমোদন হয়ে গেছে ২০ হাজার টাকা নিয়ে আনুমোদন আনতে বলে। আমার অনুমোদন পত্রে জনৈক খালেদুল ইসলাম রানার নাম লিখা ছিলো। অনুমোদন দেয়ার পর আমাকে আগামী ৩১ ডিসেম্বর ২০১৭ তারিখে তার অফিসে অনুমোদন দেয়ার জন্য বলে।

আমি উল্লেখিত তারিখে অনুমোদন জমা দিয়ে প্রাপ্তি কপি নিয়ে চলে আসি। শাজাহান মৃধা আমাকে ১৫-২০ দিন পর তার অফিসে গেলে তিনি আমাকে বলেন,মূল সনদের জন্য ভারপ্রাপ্ত রেকর্ড কিপার ও সদর সাব রেজিস্টার বিজয় কৃষ্ণ বসুকে ১০ হাজার টাকা দিতে হবে। আমি তার এই আবদার প্রত্যাখ্যান করি এবং জেলার রেজিস্টার মহোদয়ের সাথে দেখা করি। জেলা রেজিস্টার মহোদয় আমাকে সদর সাব রেজিস্টারের সাথে দেখা করতে বলে। আমি সাব রেজিস্টারের কার্যালয়ে দেখা করলে তিনি বলেন আমার অনুমোদনটি সঠিক নয়।

অনুমোদনটি আইজিআর মহোদয়ের স্বাক্ষর জালিয়াতি করা হয়েছে, অনুমোদনটি ভুয়া। বিধায় আমাকে দলিল তল্লাশকারকের সনদ প্রদান করা হবে না। বিষয়টি শাজাহান মৃধাকে জানালে তিনি আমাকে বলেন সাব রেজিস্টারকে হয় তুমি টাকা দাও নতুবা স্থানীয় আওয়ামীলীগের নেতাদেরকে দিয়ে ফোন করাও।

এরপর আমি স্থানীয় আওয়ামীলীগের একাধিক নেতাকে বিষয়টি জানালে তারা সাব-রেজিস্টারকে ফোন করে অনুরোধ করেন। সাব রেজিস্টার পূর্বের ন্যায় অনুমোদনটি জাল ও ভুয়া বলে আক্ষায়িত করেন।

বিষয়টি সত্যতা জানার জন্য আমি ঢাকা আইজিআর অফিসে যাই এবং আইজিআর অফিসের উচ্চমান সহকারী মোয়াজ্জেমকে আমার অনুমোদনপত্রটি দেখাই। তিনি দেখে বলেন, সরাসরি দলিল তল্লাশিকারকের অনুমোদন দেয়ার কোন বিধান নেই এবং অনুমোদনপত্রের আইজিআর মহোদয়ের স্বাক্ষর নকল করে দেয়া হয়েছে।

এখন আমি টাকা ফেরত চাইলে তিনি আমাকে পুলিশের কাছে ধরিয়ে দেয়ার হুমকী দেয়। আমি ৮ মাসে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি আমি ক্ষতিপূরণ চাই।

এব্যাপারে জেলা রেজিস্টার অফিসের উচ্চমান সহকারী শাজাহান মৃধা বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ মুকুল করেছে সেটা সম্পূর্ণ মিথ্যা সে একটা খারাপ লোক এজন্য এই সমস্ত কথা বার্তা প্রচার করছে। প্রধান রেজিস্টার মীর মাহাবুব মেহেদী বলেন, বিষয়টি আমি শুনেছি, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেখা হয়েছে: 800
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪