|

ঝড়ে উড়ে গেল বিদ্যালয়, তবু চলছে পাঠদান

প্রকাশিতঃ ১১:৪৭ অপরাহ্ন | এপ্রিল ২১, ২০১৮

ঝড়ে-উড়ে-গেল-বিদ্যালয়-তবু-The school was flying in the wind, but the teaching continues

শামসুজ্জোহা বাবু,গোদাগাড়ী প্রতিনিধিঃ

প্রতিদিনের মতো বিদ্যালয়ে এসেছে শিক্ষার্থীরা। পাঠদানও শুরু হয়েছে। তবে এটা বিদ্যালয়টির স্বাভাবিক চিত্রের চেয়ে ভিন্ন। অন্যান্য দিনের মতো পরিপাটি শ্রেণীকক্ষে নয়, পাঠদান শুরু হয়েছে ঝড়ে বিধ্বস্ত বিদ্যালয় ভবনের বাইরে। মাথার ওপর ছাউনি না থাকায় চোখে-মুখে আতঙ্কের ছাপ নিয়েই লেখাপড়া শুরু করেছে শিক্ষার্থীরা।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলাধীন চম্পকনগর উচ্চ বিদ্যালয় গিয়ে এমন দৃশ্য দেখা গেল। ২১ শে এপ্রিল শনিবার ভোর ৫ টার দিকে কাল বৈশাখী ঝড়ে বিদ্যালয়টি বিধ্বস্ত হয়। ঝড়ে উড়ে যায় বিদ্যালয়ের ৩ টি শ্রেণী কক্ষের টিনের ছাউনি এবং বাকী ৩ টি শ্রণী কক্ষ নড়বড়ে হয়ে যায়। বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঁচটি শ্রেণীতে পড়ছে ৩৭৮ জন শিক্ষার্থী। শিক্ষক ও শিক্ষিকা আছেন ১২ জন।

দুর্যোগের পর তাঁরা বিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রমে যোগ দিলেও দুশ্চিন্তা কাটেনি। দ্রুত বিদ্যালয় ভবন মেরামত করা না হলে বর্ষায় পাঠদান বন্ধ করে দিতে হবে, এমন আশঙ্কা করছেন এখানকার শিক্ষকেরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিক মুশা হক বলেন, কয়েকজন এলাকাবাসীর উদ্যোগে নির্মিত বিদ্যালয়টি ঝড়ে লন্ডভন্ড হয়ে পড়ায় খোলা আকাশের নিচে ও বারান্দায় চলছে পাঠদান। এতে ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। বিদ্যালয়ে কোন ভবন পাকা না থাকায় ঝড় বৃষ্টি হলেই চিন্তায় থাকতে হয়।বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী রোল ১ সুরাইয়া ইয়াসমিন বলে, ‘প্রখর রোদেই ক্লাস করতে হচ্ছে। ক্লান্তি আর গরমে শিক্ষকদের পাঠদানে মনোযোগ দিতে পারছি না।

ঝড়ে-উড়ে-গেল-বিদ্যালয়-তবু-The school was flying in the wind, but the teaching continues

ষষ্ঠ শ্রেণীর ছাত্র রোল ১ আহাদ আলী জানায়, আবহাওয়া প্রতিকূল থাকলে বিদ্যালয় ছুটি দিয়ে দিতে হবে এতে লেখা পড়ার ক্ষতি হবে। এলাকার বাসিন্দা এবাদুল ইসলাম বলেন, এটি এলাকার ছেলে মেয়েদের জন্য একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান। বিদ্যালয়টি দ্রুত সংস্কার করা না হলে, শিক্ষার্থীরা লেখাপড়ায় পিছিয়ে পড়বে।

১ নং গোদাগাড়ী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রুহুল আমিন বলেন, বিদ্যালয়টিতে ঝড় আঘাত হানার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। দ্রুত সময়েই বিদ্যালয়টির সংস্কার করার আবেদনও করেছি বিভিন্ন মহলে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুল কবীর বলেন,খবর পেয়ে বিদ্যালয়ে খোজ নিয়েছি। উপজেলার শিক্ষানুরাগী বাসিন্দারাও সেখানে গেছেন। বিদ্যালয় কর্তৃপক্ষকে আপাতত কাজ চালিয়ে যেতে বলেছি। তাঁরা পাঠদান চালিয়ে যাচ্ছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিমুল আকতার বলেন, বিশেষ বরাদ্দের মাধ্যমে বিদ্যালয়টি সম্পূর্ণ সংস্কারের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য চাহিদাপত্র পাঠানো হবে। এবং খুব দ্রুত সংস্কার করা হবে যাতে করে শিক্ষার্থীদের পড়া শুনার কোন ক্ষতি না হয়।

দেখা হয়েছে: 367
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪