|

বোরো মৌসুমের শুরুতেই ট্রান্সফরমার চুরির হিড়িক

প্রকাশিতঃ ১:৫৫ পূর্বাহ্ন | মার্চ ০৪, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর দুর্গাপুরে বোরো মৌসুমের শুরুতেই ট্রান্সফরমার চুরির হিড়িক পড়েছে। ফলে জমিতে সেচ কাজ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন কৃষকরা। কৃষকদের শঙ্কা এভাবে বোরো মৌসুমের শুরুতেই ট্রান্সফরমার চুরির ঘটনায় বোরো আবাদে সেচ কাজ নিয়ে বিপাকে পড়তে হবে তাদের।

এদিকে চুরির ঘটনায় পবিসের দুর্গাপুর জোনাল অফিসের পক্ষ থেকে থানায় মামলা দায়ের করা হয়েছে। তবে এখন পর্যন্ত চুরি যাওয়া ট্রান্সফরমার উদ্ধার হয়নি। কিংবা এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতি দুর্গাপুর জোনাল অফিস সূত্রে জানা গেছে, তাদের আওতাধীন পানানগর ইউনিয়নের ধরমপুর গ্রাম থেকে গত ২০ ফেব্রুয়ারী রাতে একই গভীর নলকুপ থেকে ৫ কেভিএ সাইজের তিনটি ট্রান্সফরমার চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। যার মুল্য এক লক্ষ ৩৮ হাজার ৫২৮ টাকা। ওই গভীর নলকুপটি ধরমপুর গ্রামের সেকমত আলী নিয়ন্ত্রণ করতেন। একই রাতে তিনটি ট্রান্সফরমার চুরির ঘটনায় ওই গভীর নলকুপের আওতায় থাকা জমিতে সেচ কাজ ব্যহত হয়ে পড়েছে।

এছাড়া পৌর এলাকার শালঘরিয়া থেকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) আওতাধীন একটি গভীর নলকুপের ট্রান্সফরমার চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। এভাবে বোরো মৌসুমের শুরুতেই ট্রান্সফরমার চুরির ঘটনায় বোরো আবাদ নিয়ে চিন্তিত কুষকরা।

পবিসের দুর্গাপুর জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আবু উমাম মোঃ মাহবুবুল হক জানান, তাদের আওতাধীন ধরমপুর গ্রামের একটি গভীর নলকুপ থেকে ট্রান্সফরমার চুরির ঘটনায় সহকারী জেনারেল ম্যানেজার রেজাউল করিম বাদী হয়ে ২২ ফেব্রুয়ারী দুর্গাপুর থানায় মামলা দায়ের করেছেন।

এখন পর্যন্ত চুরি হওয়া ট্রান্সফরমার উদ্ধার কিংবা চুরির ঘটনার সাথে জড়িতদের গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। তিনি আরো জানান, ট্রান্সফরমার চুরি রোধে গভীর নলকুপের অপারেটর ও স্থানীয় গ্রামবাসীর সহযোগীতা থাকতে হবে। তাছাড়া চুরি ঠেকানো সম্ভব হবেনা।

এ ব্যাপারে দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) রুহুল আলম জানান, ট্রান্সফরমার চুরির ঘটনায় থানায় অভিযোগ আসার পরপরই চুরি যাওয়া ট্রান্সফরমার গুলো উদ্ধারে একাধিক যায়গায় অভিযান চালানো হচ্ছে।

এমনকি ট্রান্সফরমার চুরির সাথে জড়িত সংঘবদ্ধ চক্রটির কয়েকজন সদস্যকেও চিহ্নিত করা সম্ভব হয়েছে। এলাকা ছেড়ে পালিয়ে থাকায় তাদের গ্রেপ্তার করা সম্ভব হচ্ছেনা বলেও জানান ওসি।

দেখা হয়েছে: 460
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪