|

ডাক্তার হতে পারলনা ইকরামুল,সংসারের হাল ধরতেই থমকে গেছে লেখাপড়া

প্রকাশিতঃ ৯:১৬ অপরাহ্ন | অক্টোবর ০১, ২০১৯

ডাক্তার হতে পারলনা ইকরামুল,সংসারের হাল ধরতেই থমকে গেছে লেখাপড়া

সোহেল রানা, শার্শা প্রতিনিধিঃ শিশুশ্রম সমাজে একটি অপরাধ মুলক ব্যাধী হলেও এর থেকে প্ররিত্রানে কোন কার্য্যকরি পদক্ষেপ চোখে পড়েনা। তাই অহরহ সমাজের বিভিন্ন কর্মস্থলে চোখে পড়ে শিশুশ্রম দেওয়া শিশুদেরকে।

সংসারে অভাব অনটন আর দরিদ্র পিতা মাতার হাতে অর্থের যোগান দিতে বাধ্য হয়েই অনেক শিশুকে খুব অল্প বয়স থেকে শ্রম দিতে হয় বিভিন্ন পেশায়। যে বয়সে শিশুদের বই খাতা নিয়ে স্কুলে যাওয়ার কথা সেই বয়সে শিশুরা তাদের কচি কচি হাতে ঝুঁকিপূর্ণ পেশায় শ্রম দিচ্ছে।

যশোরের শার্শা উপজেলার নাভারণ বাজারের একটি হার্ডওয়ারে শ্রম দিচ্ছে ইকরামুল (১১) নামের এক শিশু। মাত্র ১ হাজার টাকা মাসিক বেতনে চাকরি করছে সে। লেখাপড়া করার অধিক আগ্রহ থাকলেও পিতা মাতার সংসারে অভাব দারিদ্রতা তার লেখাপড়াকে থমকে দিয়েছে। দারিদ্রতার কষাঘাতে কোমলমতি শরীর নিয়ে কচি কচি হাতে সে শ্রম দিচ্ছে এই হার্ডওয়ার দোকানে।

ইকরামুলের সংসারের বর্তমান অবস্থা ও তার অনিশ্চিত লেখাপড়ার বিষয়ে জানতে চাইলে সে জানায়, সংসারের চার ভাই বোনের মধ্যে সে ছোট। দুই বোনের বিবাহ হয়ে গেছে। হতদরিদ্র পিতা সংসারে দু’বেলা দু’মুঠো খাবার জোগাড় করতে করতে হঠাৎই অসুস্থ হয়ে বর্তমানে প্যারালাইস হয়ে বিছানগত। প্রায় বছর খানেক আগে তিনি অসুস্থ হয়ে প্যারালাইসে আক্রান্ত হন। অর্থাভাবে তার চিকিৎসার ব্যায়ভার থেমে গেছে।

মেজো ভাই ২ হাজার টাকা বেতনে একটি ওয়ার্কসপে শ্রম দিচ্ছে। ইকরামুলের থেকে মাত্র ২ বছরের বড় সে। দুই ভাইয়ের ৩ হাজার টাকায় না খেয়ে না পরে কোন মতে দিন পার হচ্ছে তাদের সংসার। একদিকে লেখাপড়া শেখার অদম্য ইচ্ছা অন্যদিকে সংসারের বর্তমান চিত্র ও দন্যদসার কারনে মানষিক ভাবে ভেঙ্গে পড়ে ইকরামুল। আধো আধে কন্ঠে বলে আমি লেখাপড়া শিখে ডাক্তার হতে চাই যেন কেউ অর্থাভাবে বিনা চিকিৎসায় ধুকে ধুকে না মরে।

কিন্তু আমি কিভাবে লেখাপড়া চালাবো বুঝতে পারিনা। ইকরামুলের লেখাপড়া হাতেখড়ি তৃতীয় শ্রেণি পর্যন্ত। এরপর থেকে সংসারের হাল ধরতে হয়েছে তাকে। অস্বচ্ছল আর দারিদ্রের জন্য দেশের বিভিন্ন অঞ্চলে বেড়েই চলেছে এমন শিশুশ্রমের সংখ্যা। জীবিকার তাগিদে জীবনের শুরুতেই কোমলমতি শিশুরা মুখোমুখি হচ্ছে এমন কঠিন বাস্তবতার সাথে। পরিবারকে দুমুঠো অন্য আর অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের জন্য এভাবে বদলে যাচ্ছে আগামীর ভবিষ্যত প্রজন্ম, ভবিষ্যতের বড় মানুষ হওয়ার সংখ্যা।

সর্বশেষে ইকরামুল জানায়, সমাজের বিত্তবান ও স্বহৃদয়বান ব্যক্তিরা যদি আমাকে সাহায্য করতো তাহলে আমার সংসার ও লেখাপড়া চালাতে পারতাম। ইকরামুল যশোরের ঝিকরগাছা উপজেলার নাভারণ বেলের মাঠ/দেউলি গ্রামের কামরুলের ছেলে। আর্থিক সাহায্য সহযোগীতা এবং সার্বিক যোগাযোগের জন্য উদ্ভাবক মিজান-মোবাঃ ০১৭১৮-৮৪৮৩৭৭, শার্শা, যশোর।

দেখা হয়েছে: 452
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪