|

উপকূলজুড়ে তরমুজ চাষে বাম্পার ফলন: কৃষকের মুখে হাসি

প্রকাশিতঃ ২:৪৬ পূর্বাহ্ন | এপ্রিল ০৬, ২০১৮

তরমুজ-চাষ-Bumper yield on the coast of watermelon cultivation Laughter in the face of the peasant

সাইফুল ইসলাম রয়েল , কলাপাড়া (পটুয়াখালী) থেকেঃ

কলাপাড়ার উপকূল জুড়ে তরমুজ চাষে বাম্পার ফলনে গত বছরের লোকসান পুষিয়ে চাষীদের মুখে হাসি ফুটেছে। কৃষকের তরমুজ ক্ষেতে সবুজ সোনায় স্বপ্ন হাতছানি দিয়ে ডাকছে। মৌসুমের শুরু থেকেই অনুকূল আবহাওয়া এবং রোগবালাইয়ের প্রকোপ না থাকায় এবার তরমুজরে বাম্পার ফলন হয়েছে।

এবছর ভাল মূল্য পাওয়ায় তরমুজ চাষে উদ্বুদ্ধ হচ্ছে অনেক কৃষকরা। তবে পরিবহন সিন্ডিকেটের কারনে তাদের খুশী ম্লান হয়ে যাচ্ছে। এদিকে চাষের উপযোগী জমি কমে যাওয়ায় তরমুজ চাষের জন্য বিখ্যাত উপজেলার ধানখালী ইউনিয়নের অনেক কৃষক পার করছে বেকার সময়। এ বছর জমির পরিমানে তরমুজের আবাদ কম হলেও বিগত বছরের চেয়ে ফলনে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে দাবী করছেন তরমুজ চাষীরা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, তরমুজ চাষীরা ক্ষেত থেকে তরমুজ বাজারজাত করার কাজে ব্যস্ত সময় পার করছেন। কোন কোন ক্ষেতে তরমুজ তুলে ¯ু‘ব করা হচ্ছে। আবার কোন ক্ষেত থেকে তরমুজ ট্রাক অথবা ট্রলিতে বোঝাই করা হচ্ছে। প্রতিদিন ঢাকাগামী লঞ্চ, ট্রলার, কার্গো, ট্রাক যোগে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় এসব তরমুজ বাজারজাত করা হচ্ছে।

তরমুজ-চাষ-Bumper yield on the coast of watermelon cultivation Laughter in the face of the peasant

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ উপজেলায় এ বছর মাত্র ১’শ ৩৫ হেক্টর জমিতে তরমুজ চাষ করা হয়েছে। এছাড়া তাপ বিদ্যুৎ কেন্দ্রসহ সরকারের বেশ কিছু উন্নয়ন কাজ চলমান থাকা ও কৃষকরা বোর আবাদের উপর ঝুঁকে পড়ায় তরমুজ চাষের জমি অনেকটাই কমে গেছে। এখনো পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকায় এখানকার ক্ষেতের তরমুজ ভালা রয়েছে। মৌসুমের বাকি সময়টা ভাল ভাবে কাটিয়ে উঠতে পারলে বিগত বছরের ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখবেন ওইসব কৃষক। তবে গত বছর এ উপজেলার ১২’শ হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছিল।

কুয়াকাটার তরমুজ চাষী রুবেল জানান, এ বছর তিনি ১ একর জমিতে তরমুজের আবাদ করেছেন। সব মিলিয়ে তার চাষে খরচ হয়েছে ৩৮ হাজার টাকা। ইতোমধ্যে ৫০ শতাংশ জমির তরমুজ ক্ষেত থেকে উত্তলোন করে ৯০ হাজার টাকা বিক্রি করেছেন। বাকী জমিতে এখনো তরমুজ রয়েছে। কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে অবশিষ্ঠ তরমুজ বাজারজাত করে দ্বিগুন টাকা আয়ের সম্ভাবনা রয়েছ।

উপজেলার ধানখালী ইউনিয়নের তরমুজ চাষী আবুল কালাম জানান, বিরূপ আবহাওয়ার শিকার না হলে না হলে বিগত বছরের ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মসিউর রহমান জানান, এবছর তরমুজ ক্ষেতে পানি সেচের কোন প্রকার অসুবিধা ছিলোনা। ক্ষেতের যে কোন সমস্যা দেখা শোনার জন্য আমাদের মাঠ কর্মীরা কাজ করেছেন। চলতি মৌসুমে শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে প্রত্যেক চাষী গত দুই/তিন বছরের ক্ষতি কাটিয়ে উঠতে পারবে। তবে সরকারের বেশ কিছু উন্নয়ন কাজ চলমান থাকায় এ বছর তরমুজ চাষীদের সংখ্যা কমে গেছে বলে তিনি জানান।

দেখা হয়েছে: 920
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪