|

তানোরে উন্মুক্ত জলাশয় ভরাট কৃষি জমিতে পুকুর খনন

প্রকাশিতঃ ১:৩৪ পূর্বাহ্ন | মার্চ ০৪, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর তানোরে ফের কৃষি জমিতে পুকুর খনন ও জেলা পরিষদের উন্মুক্ত খাল ভরাটের অভিযোগ উঠেছে। তানোর টু মুণ্ডুমালা রাস্তার যোগিশো ব্রীজের মুখ বন্ধ করে উত্তর দিকের কৃষি জমিতে পুকুর খনন ও রাস্তা ঘেঁষে ব্রীজের উত্তর পূর্ব দিকের জেলা পরিষদের উন্মুক্ত খাল দেদারসে ভরাট করছেন যোগিশো গ্রামের মৃত তফিজ উদ্দিনের পুত্র জয়েন উদ্দিন ।

সরজমিনে গিয়ে দেখা যায় উন্মুক্ত খাল সংলগ্ন নিজের জমিতে জয়েন ৪টি পাকা পিলার তুলেছেন। পিলারের জমির পশ্চিমে জয়েন নিজের জমিতে মাটিকাটা ড্রেজার মেশিন দিয়ে মাটি কেটে পিলারের মাঝখান ও জেলা পরিষদের খালও করছেন ভরাট।

জয়েন জানান এখানে লেদের দোকান দেয়া হবে এজন্য ভরাট করা হচ্ছে। আর রাস্তা বের করার জন্য খাল ভরাট করছি। উন্মুক্ত খাল ভরাটের জন্য কোন ধরনের অনুমতি নেয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি জানান এসব ভরাট করতে আবার কিশের অনুমতি লাগবে। একথা বলার পর আবারো তিনি জানান জেলা পরিষদে আবেদন করা হয়েছে ।

অনুমতি পাইনি বলে দায় সারেন। কৃষি ফসলি জমিতে এবং উন্মুক্ত জলাশয় কোন ভাবেই ভরাট করা যাবেনা মর্মে সরকারের কঠোর নির্দেশনা থাকলেও মানছেনা কেউ। দাপটের সাথে এসব করলেও কোন ধরনের নজর দারি নেই । যোগিশো গ্রামের একাধিক ব্যক্তি জানান বর্ষা মৌসুমে এব্রীজের মুখ দিয়েই পানি নামে ।

পানির প্রচুর গতিবেগ থাকার কারনে ব্রীজের উত্তর সাইড বিলের মত অবস্থা সৃষ্টি হয়। পুকুর খনন হলে ব্রীজের উত্তর দিকের মুখ বন্ধ হয়ে পড়বে । বের হতে পারবেনা পানি। ব্যপক জলাবদ্ধতা সৃষ্টি হবে। দ্রুত বন্ধ না করলে বর্ষা মৌসুমে ব্যাপক সমস্যায় পড়তে হবে গ্রামবাসীকে ।এর আগে একই নিয়মে উপজেলার চান্দুড়িয়া ইউপির হাড়দহ বিলের রাস্তা ঘেঁষে জেলা পরিষদের উন্মুক্ত খাল ভরাট করছিলেন কালিগঞ্জ হাট মাসিন্দা গ্রামের রফিকুল ইসলাম ।

তিনি বগুড়া কেন্দ্রীয় কারাগারের জেলার হিসেবে দায়িত্ব পালন করছেন । তার ভরাটকৃত খাল আমাদের রাজশাহীতে খবর প্রকাশের পর বন্ধ করে দেয় প্রশাসন। খাল ভরাট বন্ধ হলেও রাস্তার ধারে উঁচু অবস্থায় মাটি পড়ে রয়েছে ।

যোগিশো খাল ভরাট ও পুকুর খননের ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোহাঃশওকাত আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন ঘটনাস্থল পরিদর্শন করে আইনগত ব্যবস্থা নেয়া হবে ।

দেখা হয়েছে: 455
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪