|

তানোরে পৌর মেয়রের খাল দখল করে ভবন নির্মাণ !

প্রকাশিতঃ ১১:০৪ অপরাহ্ন | জুন ২৬, ২০১৮

তানোরে পৌর মেয়রের খাল দখল করে ভবন নির্মাণ !

সারোয়ার হোসেন,তানোর :

রাজশাহীর তানোর পৌরসভার মেয়র ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজানের বিরুদ্ধে সরকারি খাস জমি ও প্রবাহমান খাল দখল করে ভবন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, দুই বছর আগেও খাল দখল করে তিন তলা ভবন নির্মাণ করলে স্থানীয় প্রশাসন ও এমপির নিদের্শে তদন্ত করলে সত্যতা পাওয়া যায়। কিন্তু কোন এক অদৃশ্য কারণে মেয়র মিজানের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

তাই এবার তার পাশেই এক শতক জায়গা কিনে আবার সরকারি খাল দখল করে তিনতলা ভবন নির্মাণ করছেন। এ বিষয়ে স্থানীয় প্রশাসনসহ এমপি মহোদয়ের নিরব ভূমিকা লক্ষ্য করা গেছে বলে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেন।

তানোর কুঠিপাড়া গ্রামের মজিদুল, রবিউল ও নাম প্রকাশে অনুচ্ছিক ভূমি অফিসের এক কানগো জানান, মেয়র নিজে রক্ষক হয়ে ভক্ষকের কর্তব্য পালন করছেন। নিজে বেআইনিভাবে সরকারি খাল দখল করছেন। বহুতল ভবন নির্মাণ করছেন। আবার সমানের মূল রাস্তা ঘিরেই ভবন নির্মাণ করছেন। পৌরসভার আইন অনুযায়ী মূল সড়ক থেকে ৬ফিট দূরত্ব রেখে ভবন করার নিয়ম থাকলেও তিনি এক ফিট রাস্তাও ছাড়েননি। তিনি নিজে পৌর মেয়র হয়ে নিজেই নিয়ম ভেঙ্গেছেন। আমরা জনপ্রতিনিধি কাছ থেকে এর চেয়ে আর কি ভালো আশা করতে পারি!

এর আগে ২০১৬ সালের ২২ জুন উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার রণজিৎ কুমার সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগের সত্যতা পেয়েছেন বলে তদন্ত প্রতিবেদন উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে প্রেরণ করেছেন।

তানোর পৌর সদরের মৌজা গোল্লাপাড়া, খতিয়ান নম্বর এক, দাগ নম্বর ৯৬৭, শ্রেণি খাল, পরিমান প্রায় ৬৬ বর্গফুট সম্পত্তি জবরদখল করে সেখানে পাকা তিনতলা ‘বরেন্দ্র ভবন’ নির্মাণ করেছেন মিজান। এদিকে এই ভবন নির্মাণে পৌরসভা থেকে প্ল্যান পাশ বা কোনো অনুমতি নেয়া হয়নি। মেয়র নিজের ক্ষমতা ও প্রভাব বিস্তার করে সম্পূর্ণ অবৈধভাবে প্রবাহমাণ খালে তিনতলা ‘বরেন্দ্র ভবন’ নির্মাণ করেছেন। ওই বছরের ২ আগস্ট ভূমি অফিসের ১৮১ নম্বর স্মারকে পৌর মেয়র মিজানুর রহমান মিজানকে নোটিশ দিয়েছেন।

নোটিশে বলা হয়েছে নোটিশ প্রাপ্তির ৩ দিনের মধ্যে নিজ খরচে অবৈধ স্থাপনা অপসারণ করতে হবে তা না হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কিন্ত তিন দিনের সময় বেঁধে দিয়ে মিজানকে চুড়ান্ত নোটিশ দেয়া হলেও অজ্ঞাত কারণে নোটিশ দেয়ার প্রায় দুই বছর পেরিয়ে গেলেও অবৈধ ওই ভবন উচ্ছেদ বা মেয়র মিজানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। ফলে বিষয়টি নিয়ে পৌরবাসির মনে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। তারা বলছেন সরকারি দপ্তর থেকে নোটিশ দিয়ে যদি কাজ না হয় তাহলে লোক দেখানো নোটিশ দিয়ে বিতর্ক সৃষ্টির কি দরকার!

এ নিয়ে তানোর পৌর মেয়র মিজানুর রহমান মিজানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও মুঠোফোনে কল গ্রহণ না করায় তার কোনো বক্তব্য পাওয়া যায়নি। এ ব্যাপারে উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার রণজিৎ কুমার বলেন, তানোর পৌর মেয়র মিজান সাহেবকে তার অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য চুড়ান্ত নোটিশ দেয়া হয়েছে। তিনি বলেন, নোটিশ দেয়ার প্রায় দুই বছর পেরিয়ে গেলেও মিজান সাহেব নোটিশ আমলে নিয়ে অবৈধ ভবন উচ্ছেদ করেনি। এখন বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষ খতিয়ে দেখবেন বলে তিনি জানান।

দেখা হয়েছে: 484
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪