|

তাহেরপুরে শীতের সবজির সরবরাহ বাড়লেও দাম কমেনি

প্রকাশিতঃ ৮:৪৬ অপরাহ্ন | অক্টোবর ২৯, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী থেকে:
শীতের আগমনী হওয়ায় ভর করে রাজশাহী জেলার বৃহতম বাণিজ্যিক কেদ্্র বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভা হাটে কাঁচা বাজারগুলোতে আসতে শুরু করেছে রঙ-বেরঙের শীতকালীন শাক-সবজি। তবে দাম আকাশছোঁয়া,সবজির আমদানি বাড়ায় বছরের এই সময়টিতে দাম নিন্মমুখী হওয়ার কথা থাকলেও তার কোনো আলামত দেখা যাচ্ছে না।

ফলে চাহিদামতো সবজি কিনতে হিমশিম খাচ্ছে ক্রেতারা। শীতের সবজির সরবরাহ বাড়লেও কোনোটিরই কমেনি দাম। তবে পাইকারি ও খুচরা উভয় বাজারেই দাম কমেছে লাল শাক,পুঁই, ডাঁটা,পালংসহ বিভিন্ন ধরনের শাকের।

সুতরাং মাছ ও পেঁয়াজের বাজারে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। তবে এ স্বস্তি কেড়ে নিচ্ছে সবজির বাজার চড়া থাকায়। ফলে ক্রেতার নাকাল অবস্থা থেকে এখনও পরিত্রাণ মিলেনি। বেগুন, মুলা, লাউ, শিম, টমেটো, গাজর, বাঁধাকপি, ফুলকপিসহ বিভিন্ন শীতকালীন সবজি। দাম একটু বেশি হলেও বেশ স্বাচ্ছন্দ্য নিয়েই এগুলো কিনছেন ক্রিতারা।

প্রতি পিস বাঁধাকপি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, প্রতি কেজি ফুলকপি ৭০ টাকা,শিমের দাম প্রতি কেজি ১২০ থেকে ১৪০ টাকা। গাজর প্রতি কেজি ১০০ টাকা থেকে ১২০ টাকা। আদা প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০ টাকা। প্রতি পিস লাউ সাইজ অনুসারে বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা দরে।

এছাড়া বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়, ঢেঁড়স ৩০ টাকা, বেগুন ৩০ থেকে ৩৫ টাকা, কচুর লতি ৩০ টাকা, করলা ২৪ থেকে ২৮ টাকা, জালি কুমড়া প্রতি পিস ৩০ থেকে ৪০ টাকা, আলু প্রতি কেজি ২২ থেকে ২৫ টাকা, পেঁপে প্রতি কেজি ১০ টাকা, করলা প্রতি কেজি ৪০ টাকা, পটল প্রতি কেজি ২৪ টাকা, বরবটি প্রতি কেজি ২০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৩০ টাকা, চাল কুমড়া প্রতিটি ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। কিন্তু দাম বেশি থাকায় মধ্য এবং নিম্ন আয়ের মানুষ শীতের এসব সবজির কাছে ভিড়তেই পারছেন না।

ক্রেতাদের অভিযোগ,ফড়িয়াদের দৌরাত্ম্যে কাঁচা বাজারের দাম কমছে না। সবজিসহ রসুন,আদা,মশলা প্রায় সব নিত্যপণ্যেরই দাম অপরিবর্তিত রয়েছে। কেবল কাঁচা মরিচের দাম কিছুটা কমেছে। সবজির দাম এখনও আকাশছোঁয়া, যা অনেক ক্ষেত্রেই সাধারণ ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাইরে। ব্যবসায়ীরা বলছেন, আগামী ১৫ দিনের মধ্যে শীতের সবজিতে বাজার ভরে যাবে, তখন সবজির দাম কমতে শুরু করবে।

দেখা হয়েছে: 708
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪