|

ত্রিশালে ফসলি জমিতে চলছে ইটের ভাটা নির্মানের কাজ

প্রকাশিতঃ ১:৫৪ পূর্বাহ্ন | অগাস্ট ১২, ২০১৮

ত্রিশালে ফসলি জমিতে চলছে ইটের ভাটা নির্মানের কাজ

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি:

ময়মনসিংহের ত্রিশালের বইলর ইউনিয়নে কৃষি জমি জোড় জবরধস্তি করে দখলে নিয়ে ইটের ভাটা নির্মানের কাজ চালিয়ে যাচ্ছেন স্থানীয় প্রভাবশালী মহল।

স্থানীয় প্রশাসনের কোন তৎপরতা না থাকায় কৃষি জমিতে হিটলার ব্রিকস নামে ভাটা নির্মান কাজ চলছে অপ্রতিরোধ্য গতিতে।

সরেজমিনে জানাযায়, উপজেলার বইলর ইউনিয়নের চরপাড়া এলাকায় চলতি বছরের ফেব্রুয়ারি-মার্চের দিকে তিন ফসলের কৃষি জমিতে হিটলার ব্রিকস নামে একটি ভাটা স্থাপনের কাজ শুরু হয়। ২০১৩ সনের (৫৯ নং আইন) ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ওই ভাটা গড়ে তুলছেন স্থানীয় প্রভাবশালী মজনু, হালিম, সেলিম, শাহীন সৈকত, সুজন।

কোন প্রকার অনুমোদন ছাড়াই ১০ একর কৃষি জমিতে ইটভাটা স্থাপনের কাজ পরিচালিত হওয়ায় মার্চ মাসে জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেন উপজেলা কৃষি কর্মকর্তা দ্বীপক কুমার পাল।

উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) এরশাদ উদ্দিন জানিয়েছিলেন ভাটা নির্মানের কাজ বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনের কোন তৎপরতা না থাকায় ভাটা নির্মানের কাজ বন্ধ হচ্ছেনা। অদৃশ্য কারনে পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার অনুমতি বা ছাড়পত্র ছাড়া অবাধে গড়ে উঠা অন্য ভাটাগুলোর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না জেলা পরিবেশ অধিদপ্তর। ফলে মোটা অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

স্থানীয় কৃষকরা জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে ওই ভাটার আশপাশে প্রায় ১৫ একর জমিতে তিন মৌসুমেই ধান উৎপাদন হতো। কৃষকদের অভিযোগ ভাটার মালিকপক্ষ জোড় জবরধস্তি ও মারধর করে জমি দখলে নিয়ে ভাটা নির্মান করায় চলতি মৌসুমে আউশ ধানের চারা রোপন করতে পারেননি তারা। পারেননি বোরোর আবাদও করতেও। ভাটা নির্মানের জন্য জোরপূর্বক জমি দখলে নেয়ার চেষ্টা করলে জমির মালিক হামেদ আলীদের সঙ্গে ভাটা মালিকপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। ওই ঘটনায় ফাহাদ মিয়া বাদী হয়ে হিটলার ব্রিকসের মালিকদের বিরুদ্ধে ত্রিশাল থানায় একটি মামলা দায়ের করেন।

স্থানীয় কৃষক আবদুল খালেক জানান, ভাটার মালিক পক্ষ স্থানীয়ভাবে প্রভাবশালী। তারা আমাকে নিরীহ পেয়ে মারধর করে ৩৬ শতাংশ জমি জোরপূর্বক দখলে নিয়ে ভাটার কাজে ব্যবহার করছে। ফলে আরো ১৪ শতাংশ জমি পতিত পড়ে আছে।

নির্মানাধীন ভাটাগুলো সহ অন্য ইটভাটাগুলোর ইট ও ইটের কাঁচামালবাহী ভারি যানবাহন চলাচলে নষ্ট হচ্ছে গ্রামীণ সড়ক। ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ও কোন প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে কৃষি জমিতে অবাধে ইটভাটা স্থাপনের ফলে কমে যাচ্ছে কৃষি জমি ও ঘটছে পরিবেশ বিপর্যয়। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ইতিমধ্যে ত্রিশাল উপজেলায় ৫৫ টি ইটভাটা স্থাপন করা হয়েছে। এর মধ্যে অধিকাংশই ভাটাগুলো কৃষি জমিতে গড়ে উঠেছে। গ্রামীন সড়ক ব্যবহার করে ভারি যানবাহন দ্বারা ইট বা ইটের কাঁচামাল পরিবহন করায় বেহালদশায় পরিনত হচ্ছে রাস্তাগুলোর। সাধারন মানুষের চলাচলে অযোগ্য হয়ে পড়লেও এসব অনিয়ম যেন দেখার কেউ নেই।

সংঘর্ষের কথা স্বীকার করলেও এ ব্যাপারে নির্মাণাধীন ভাটার মালিক পক্ষ অমিত হাসান সৈকত বলেন, আমরা জোর করে কারো জমি দখলের চেষ্টা করি নাই। ঢাকা থেকে ভাটার অনুমোদন নিয়ে আসার ব্যবস্থা করতেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা দ্বীপক কুমার পাল বলেন, নিষেধ অমান্য করায় জেলা প্রশাসক বরাবর চিঠি জুন মাসে কৃষি সম্প্রসারন অধিদপ্তর ঢাকার প্রধান কার্যালয় খামারবাড়িতে পাঠানো হয়েছে। তিনি আরো বলেন, এভাবে কৃষি জমিতে ইটভাটা গড়ে উঠলে ক্রমবর্ধমান জনসংখ্যার বাংলাদেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা রয়েছে।

জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নূর আলম জানান, হিটলার ব্রিকসকে কোন প্রকার অনুমতি বা ছাড়পত্র দেয়া হয়নি।সহকারী কমিশনার (ভুমি) এরশাদ উদ্দিন বলেন, স্থানীয় কোন কৃষকের লিখিত অভিযোগ পেলে আমরা ব্যবস্থা নেব।

দেখা হয়েছে: 779
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪