|

ত্রিশালে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে নদীর পাড়ের মানুষ

প্রকাশিতঃ ৭:৫৪ অপরাহ্ন | এপ্রিল ০৭, ২০১৮

ত্রিশালে-স্বাস্থ্য-People in the river on the banks of the river have been at risk of health

আবু রাইহান, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধিঃ

ত্রিশালে স্বাস্থ‍্য ঝুঁকিতে পড়েছে নদীর পাড়ের মানুষ। কিছু লোকের কারণে একটি শিল্প ধ্বংসসহ স্বাস্থ‍্য ঝুঁকির মধ‍্যে দিন কাটাচ্ছে জনসাধারণ।

ত্রিশালের মঠবাড়ী ইউনিয়নের অলহরী অংশের উপর দিয়ে বয়ে যাওয়া নাগেশ্বরী নদীর পাড়ে গড়ে উঠা পোল্ট্রি শিল্প ধ্বংসের পথে। এখানে মাত্র এক বর্গ কি.মি. এলাকায় গড়ে উঠেছে ত্রিশটি ফার্ম। তাদের জীবিকার প্রধান মাধ‍্যম এটি হওয়া সত্ত্বেও ডিমের বাজার দর কম থাকায় প্রতিনিয়ত লোকসান গুনতে হচ্ছিল তাদের।

এখন নিজেদের অসাবধানতা ও মানবিকতা লোপ পাওয়ায় একেবারেই ধ্বংশ হতে বসেছে চাষীরা। গত দেড় মাসে প্রায় সাত হাজার মুরগী ভাইরাস জনিত রোগে মারা যায়। এতে প্রায় ত্রিশ লাখ টাকার ক্ষতি হয়।

ত্রিশালে-স্বাস্থ্য-People in the river on the banks of the river have been at risk of health

এই মৃত মুরগী গুলো মারা যাওয়ার পর তা মাটিতে পুঁতে রাখার কথা থাকলেও তা স্রোত বিহীন অল্প পানির এই নাগেশ্বরী নদীতে ফেলা হচ্ছে। যার ফলে এই ভাইরাস এক ফার্ম থেকে আরেক ফার্মে দ্রুত ছড়াচ্ছে। আতঙ্কে সময় কাটাচ্ছে অন‍্যচাষীরা।

নদীটির পাড় ঘেষে রাস্তা যাওয়ায় বিপাকে পড়েছে রাস্তা দিয়ে যাতায়াতকারী পথচারী ও সাথে গড়ে উঠা বাসা-বাড়ির মানুষ। এই সাত হাজার বস্তাবন্দী মুরগী নদীতে স্রোত না থাকায় এক কিলোমিটারের ভিতর বিভিন্ন জায়গায় আটকে থাকে।

সাধারণ মানুষ পরেছে স্বাস্থ ঝুকিতে। কাক, কুকুর ও শেয়াল এগুলো খাওয়ার জন‍্য তা টেনে তুলে আনছে নদীর পাড়ে। এমনকি তা নিরাপত দূরত্বে নেয়ার চেষ্টায় ছুটছে বিভিন্ন বাড়ির উঠোন দিয়ে।সাধারণ মানুষ এই ধরনের ভয়ংকর দূষণ থেকে মুক্তি চাই। তারা স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের হস্তক্ষেপ চায়।

দেখা হয়েছে: 490
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪