|

দেবী দেখলে শিহরিত হতে হবেই

প্রকাশিতঃ ৪:৩৪ অপরাহ্ন | অক্টোবর ২০, ২০১৮

দেবী দেখলে শিহরিত হতে হবেই

রবিউল ইসলাম রিমন:

সিনেমার প্রচারের জন্য টেলিভিশনে খবর পড়া,দেশীয় সিনেমা নিয়ে প্রথমবারের মত ফ্যাশন প্রতিযোগিতা,বঙ্গবন্ধু গোল্ডকাপ ফাইনালে দেবী টিম,সাংবাদিক সম্মেলনে নতুনত্ব কিংবা একাধিক গুণী তারকা-নির্মাতাদের ভিডিওবার্তা,এই সব কিছুই ছিলো জয়া আহসান প্রযোজিত প্রথম সিনেমা দেবীর প্রচারনাতে। কেমন হল দেবী? সেই প্রশ্নের উত্তর খুঁজতেই দেবীদর্শন।

হুমায়ুন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত দেবী সিনেমা দেখতে গিয়ে আপনাকে শিহরিত হতে হবেই।যারা হরর ছবি দেখতে চান,তারা নির্দ্বিধায় দেখতে পারেন।

সাধারণত উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমা ধীরগতির বা অনেকেই বলে থাকেন নাটক টাইপ লাগে কিন্তু এই সিনেমার ১০৪ মিনিট পুরো হলেই বসে থেকে দেখতে হবে আপনাকে,বোর হবার সুযোগ নেই ।অনেকেই বলতে পারেন ছবির ব্যাপ্তি কম কেন?কারন অহেতুক ৫ টা গান ঢুকিয়ে দিলেই ব্যাপ্তি বাড়ানো যেত কিন্তু সেটা করেননি নির্মাতা। পরিচালক অনম বিশ্বাস এর মেকিং ও হিউমার দেখে বোঝাই বাহুল্য তিনি নতুন পরিচালক।যারা উপন্যাস পড়েননি তাদের জন্য ভালোলাগার জায়গাটা থাকবে বেশী।

মিসির আলীর গায়ে নোকিয়া ১১০০ মোবাইল ফোন ঝুলিয়ে রাখা,আনিসকে ভুল ঠিকানা দেখিয়ে দিয়ে বিব্রত করা,কলাবিক্রেতাকে কলা ভাই বলে ডাকা কিংবা রানুর অতীত খুঁজতে গিয়ে গ্রামবাসী যখন বলে,”মাইয়া মানুষের সম্পর্কে জানতে খুব ইচ্ছা না” যেমন আনন্দ দিয়েছে তেমনি ভৌতিক দৃশগুলো শিহরিত করেছে।

মিসির আলী চরিত্রে চঞ্চল নিজেকে ছাপিয়ে গেছেন।আয়নাবাজিতে যেমন চঞ্চলের সংলাপ ছিলো,বোঝ নাই ব্যাপারটা?তেমনি দেবীতে আছে রহস্যমাখা সংলাপ “ব্যাপারটা পুরোপুরি বোঝা দরকার”।মিসির আলী চরিত্রে চঞ্চলকে হুমায়ন আহমেদ ভক্তরা তাকে কিভাবে বিচার করবে তা কিছুদিন পরেই বোঝা যাবে।

ছবির প্রান বলতে গেলে রানু চরিত্রে জয়া আহসান।মন ছুঁয়ে গেছে তার অভিনয়।তিনি যেভাবে রানু চরিত্রে মিশে গিয়েছেন, তা হয়ত এই চরিত্রে আমাদের দেশে অন্য কারো দ্বারা সম্ভব হত না।এক্সপ্রেশনগুলো এক কথায় ন্যাচারাল। ফারিয়া ছবিতেই যেমন জয়াকে বলেছে,তার চেহারায় “গডেস গডেস” ভাব আছে,আসলেই ঠিক তাই। শাড়ি আর শুধু চোখে কাজল দিয়ে যেভাবে হাঁটছিলেন,সিঁড়িতে বা দেয়াল ধরে,দোলনায়,খাটের নিচে পাগলামি, তা সত্যিই এক অন্য জগতে নিয়ে গিয়েছিলো ।

উপন্যাসে রানুর বয়স ১৬-১৭ বলা হলেও,ছবিতে দেখানো হয়েছে ২৬।তেমনি নিলুর প্রেমিকের সাথে চিঠির মাধ্যমে যোগাযোগ হলেও ২০১৮ সালের প্রেক্ষাপটে দেখানো হয়েছে ফেসবুক।

রানুর স্বামী আনিস চরিত্রে অনিমেষ আইচ গতানুগতিক,নতুন হিসেবে শবনম ফারিয়া সাবলীল অভিনয় করেছেন।ইরেশ জাকেরের চরিত্রটির ব্যাপ্তি কম হওয়াতে তেমন সুযোগ পাননি।

দেবী ছবিতে গান রয়েছে মোট ২ টি, তাও পুরো গান নেই। “দু মুঠো বিকেল” শিরোনামের অনুপম রায়ের কথা,সুর ও কণ্ঠের গানটি ইতিমধ্যেই দারুন সাড়া ফেলেছে। প্রীতম হাসানের সুর ও সঙ্গীতে “দোয়েল কন্যা” নামক মমতাজের গাওয়া গানটি ছবিতে রাখা হয়নি,প্রমোশনের জন্য করা হয়েছিল।বিয়ে বাড়িতে বাজানোর মত উপযুক্ত একটি গান।এছাড়া রিভাইবের যে এড দেখানো হয়েছিলো,ওইটাও ছবির প্রচারের জন্য।প্রথম দৃশ্য থেকে শেষ দৃশ্য পর্যন্ত আবহ সংগীত মুগ্ধ করেছে ।

সীমাবদ্ধতা কিংবা মন্দ দিকগুলোর দিকে আলো না ফেলে চলুন বাংলাদেশের ছবি দেখি।তাহলেই প্রযোজক,নির্মাতারা সৃষ্টিশীল কাজ করতে আগ্রহী হবে।এরকম বিনোদনমূলক সাহিত্যনির্ভর ছবি ইন্ডাস্ট্রির জন্য খুব বেশি দরকার। যে কারণে এ ধরনের ছবিকে পৃষ্ঠপোষকতা করাও আমাদের দর্শক-সমালোচকদের দায়ের মধ্যে পড়ে।

দেখা হয়েছে: 631
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪