|

নজরুলের বাণী ও দর্শন নিয়ে কলকাতায় সুস্মিতা আনিস

প্রকাশিতঃ ২:৫৬ পূর্বাহ্ন | মে ২১, ২০১৮

নজরুলের বাণী ও দর্শন নিয়ে কলকাতায় সুস্মিতা আনিস

বিনোদন বার্তাঃ

আধুনিক ও নজরুল সংগীতশিল্পী সুস্মিতা আনিস। নজরুল সংগীত দিয়েই জীবনের প্রথম পুরস্কারটা পেয়েছিলেন ‘নতুনকুঁড়ি’ থেকে। ফিরোজা বেগমের অনুগত এই শিষ্য নজরুল সংগীতের প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছেন দেশ বিদেশে। তারই অংশ হিসেবে আসছে নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে এই শিল্পী কলকাতার চারটি টিভি চ্যানেলে হাজির হতে যাচ্ছেন নজরুলের বাণী ও দর্শন নিয়ে।

২৬ মে কলকাতার সিটিভিএন টিভির ‘দুখু মিয়া’ অনুষ্ঠানের মাধ্যমে সুস্মিতার কলকাতার সফর শুরু হবে। ঠিক পরদিনই ২৭ মে আরপ্লাসে ‘গুড মর্নিং বাংলা’ অনুষ্ঠানে নজরুলের গান গাইবেন তিনি। ২৯ মে ‘আজি প্রভাতে’ নামের অনুষ্ঠানে তাকে গাইতে দেখা যাবে রূপসীবাংলা টিভিতে।

৩০ মে তারা টিভির ‘আজ সকালের আমন্ত্রণে’ অনুষ্ঠানে থাকবেন তিনি। এই চারটা টিভিতেই তিনি নজরুল সংগীত পরিবেশনের সঙ্গে সঙ্গে আলোচনা করবেন নজরুলের জীবন ও দর্শন নিয়ে। কলকতাতার রবীন্দ্রসদনে সরকারি একটি অনুষ্ঠানেও নজরুল সংগীত পরিবেশনের কথা রয়েছে তার।

এদিকে ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯ তম জন্ম জয়ন্তী উপলক্ষে ২১ মে চ্যানেল আইয়ের ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানে লাইভ নজরুল সঙ্গীত পরিবেশন করবেন তিনি। এরপরই তিনি চলে যাবেন কলকাতায়।

সুস্মিতা আনিসের গাওয়া ‘শুকনো পাতার নূপুর বাজে’ গানটি এরই মধ্যে ইউটিউবে পাঁচ লাখেরও বেশি ভিউ হয়েছে। সুস্মিতা বলেন, ‘নজরুল সংগীতের লাইভ পারফরম্যান্সের মাধ্যমে, মিউজিক ভিডিওর মাধ্যমে নজরুলকে আরো বেশি বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চাই। আমি গানের মাধ্যমে জীবনকে উপভোগ্য করতে চাই।

কলকাতা ভিত্তিক রাগা মিউজিক ১৯৯৮ সালে সুস্মিতা আনিসের আধুনিক বাংলা গানের প্রথম অ্যালবাম প্রকাশ করে। গানগুলো সুর করেছেন কমল দাসগুপ্ত আর নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগমের। ২০০৬-এর গ্রীষ্মে এইচএমভি কলকাতা তার দ্বিতীয় অ্যালবামটি প্রকাশ করে।

এই অ্যালবামটিরও নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম। ২০০৭ সালে তার তৃতীয় অ্যালবাম প্রকাশিত হয়। আধুনিক বাংলা গানের এই অ্যালবামের নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম। ২০০৮ সালে তার সমকালীন বাংলা গানের অ্যালবাম প্রকাশিত হয়।

দেখা হয়েছে: 616
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪