|

নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হয়েছে আজ

প্রকাশিতঃ ১০:৩৫ অপরাহ্ন | অক্টোবর ০১, ২০১৯

কবি নজরুল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে নতুন নিয়মে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে আজ। এত দিন শুধু এমসিকিউয়ের মাধ্যমে পরীক্ষা নেয়া হতো, কিন্তু এবার প্রথমবারের মতো এমসিকিউয়ের পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষাও।

নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এমসিকিউ অংশের ৭৫ নম্বর এবং লিখিত ২৫ নম্বরের উত্তর করতে হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া ১ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়ার বিস্তারিত এসব তথ্য প্রকাশ করা হয়।

এ বছর সব ইউনিটের ক্ষেত্রে ৭৫ নম্বরে এমসিকিউ এবং ২৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা হবে। মোট ৯০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের। এমসিকিউ অংশে ৭৫ নম্বরের মধ্যে যারা ন্যূনতম ৩০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ২৫ পাবে শুধুমাত্র তাদেরই লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে।

লিখিত অংশে ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ৮ নম্বর পেতে হবে। এমসিকিউ ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের নম্বর ১ তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ‘ই’ ইউনিটের ক্ষেত্রে ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ২০ নম্বর এবং কোটার ক্ষেত্রে ১৭ নম্বর পেতে হবে।

পাঁচটি ইউনিটের মধ্যে ১৭ নভেম্বর ‘এ’ ইউনিট, ১৮ নভেম্বর ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা হবে। প্রতিটি ইউনিটের জন্য আবেদন ফি ধরা হয়েছে ৮১০ টাকা। ভর্তি পরীক্ষার অন্যান্য তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ পাওয়া যাবে।

দেখা হয়েছে: 494
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪